বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রাঙ্গণেমোরের ‘দুই বাংলার নাট্যমেলা’

প্রাঙ্গণেমোরের ‘দুই বাংলার নাট্যমেলা’

সাজু আহমেদ ॥ বাংলাদেশের অন্যতম নন্দিত নাট্য সংগঠন প্রাঙ্গণেমোর। দলটি তাদের যাত্রার শুরু থেকেই রবীন্দ্র নাট্য চর্চার মাধ্যমে আলোচনায় এসেছে। এ পর্যন্ত তারা ১২টি নন্দিত প্রযোজনা মঞ্চে এনেছে। যার মধ্যে বেশিরভাগই রবীন্দ্র নাট্য। দলের প্রযোজনাগুলো দেশে বিদেশে প্রশংসিত হয়েছে। তবে রবীন্দ্রনাট্যের বাইরে অন্য প্রযোজনাও মঞ্চে এনেছে প্রাঙ্গনেমোর। দলের বিভিন্ন প্রযোজনা নিয়মিত মঞ্চায়নের পাশাপাশি ‘দুই বাংলার নাট্যমেলা’ নামে তারা বিশেষ উৎসবের আয়োজন করে থাকে। যা দুই বাংলার মঞ্চনাটক প্রেমিকদের কাছে বেশ প্রশংসিত। এরই ধারাবাহিকতা আগামী ১০ মার্চ থেকে আয়োজন করছে দুই বাংলার নাট্যমেলা। এই উৎসবে বাংলাদেশ ও ভারতের মোট ১০টি নাটক মঞ্চস্থ হবে। ‘দুই বাংলার নাট্যমেলা‘ আয়োজনটি আগমী ১০ মার্চ শুরু হয়ে চলবে ১৮ মার্চ পর্যন্ত। ১০ দিনব্যাপী এই নাট্যমেলায় বাংলাদেশের ৬টি ও ভারতের ৪টি নাট্যদল তাদের নন্দিত প্রযোজনাগুলো মঞ্চায়ন করবে। এর মধ্যে ১০ মার্চ সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালার মূল হলে রয়েছে বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করবেন বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এবং ভারতীয় দূতাবাসের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্প একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন প্রাঙ্গণেমোর নাট্যদলের প্রধান সমন্বয়কারী, নাট্যকার, নির্দেশক ও অভিনেতা অনন্ত হীরা।

আয়োজক সংগঠন সূত্রে জানা গেছে ‘দুই বাংলার নাট্যমেলা’র উদ্বোধীন দিন সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হবে কলকাতার সংসৃতি নাট্যদল প্রযোজিত এবং দেবেশ চট্টোপাধ্যায় নির্দেশিত নাটক ‘ব্রেন’। পরদিন ১১ মার্চ একই স্থানে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে প্রাঙ্গণেমোরের অন্যতম নন্দিত প্রযোজনা, নূনা আফরোজ রচিত ও নির্দেশিত নাটক ‘আমি ও রবীন্দ্রনাথ’। ১২ মার্চ মঞ্চস্থ হবে দিল্লীর গ্রীনরুম থিয়েটার প্রযোজিত ও অঞ্জন কাঞ্জিলাল নির্দেশিত নাটক ‘অসুখ’। ১৩ মার্চ মঞ্চস্থ হবে ঢাকার অন্যতম নাট্যদল নাগরিক নাট্যাঙ্গন প্রযোজিত এবং হৃদি হক নির্দেশিত নাটক ‘গহর বাদশা ও বানেছা পরী’। ১৪ মার্চ মঞ্চস্থ হবে লোক নাট্যদল প্রযোজিত ও লিয়াকত আলী লাকী নির্দেশিত নাটক ‘কঞ্জুস’। ১৫ মার্চ সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে কলকাতার নিভা আর্টস থিয়েটার প্রযোজিত ও চন্দন সেন নির্দেশিত নাটক ‘ওরা আট জন’। ১৬ মার্চ সন্ধ্যায় মঞ্চস্থ হবে থিয়েটার আর্ট ইউনিট প্রযোজিত এবং রোকেয়া রফিক বেবী নির্দেশিত নাটক ‘মর্ষকাম’। ১৭ মার্চ সন্ধ্যায় মঞ্চস্থ হবে সুবচন নাট্য সংসদের প্রযোজনা সুদীপ চক্রবর্তী নির্দেশিত নাটক ‘প্রণয় যমুনা’ এবং নাট্যমেলার শেষ দিন ১৮ মার্চ সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হবে ভারতের কল্যাণী নাট্যচর্চা কেন্দ্রের প্রযোজনা এবং কিশোর সেনগুপ্ত নির্দেশিত নাটক ‘নূরুল দীনের সারা জীবন’। উৎসব নিয়ে প্রাঙ্গনেমোরের পাশাপাশি অন্য নাট্যকর্মী ও নাট্য দর্শকদের মধ্যে বেশ আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।

শীর্ষ সংবাদ:
‘আন্তর্জাতিকভাবে রিফুয়েলিংয়ের জায়গা হবে কক্সবাজার’         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         লিড নিয়েছে বাংলাদেশ         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         মিস্টার ডিপেন্ডেবল মুশফিক পাঁচ হাজার রানের মাইল ফলকে         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল         হাইকোর্টে সম্রাটের জামিন বাতিল         তেজগাঁওয়ে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         পরীমনির মামলায় নাসিরসহ ৩ জনের বিচার শুরু         বিভিন্ন উপজেলা পরিদর্শনে যাচ্ছেন সিইসি         আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস         লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা