শুক্রবার ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফের ভ্যালেন্সিয়ার কাছে হার রিয়ালের

ফের ভ্যালেন্সিয়ার কাছে হার রিয়ালের
  • স্প্যানিশ লা লিগা, রোনাল্ডো-বেলদের হারে জমে উঠল শিরোপা লড়াই, বিরক্ত গ্যালাক্টিকো কোচ জিদান, ভ্যালেন্সিয়া ২-১ রিয়াল মাদ্রিদ

স্পোর্টস রিপোর্টার ॥ ভ্যালেন্সিয়ার মাঠ স্টাডিও দ্য মাস্টেলায় খেলতে গেলেই খেই হারিয়ে বসে রিয়াল মাদ্রিদ। এ প্রমাণ আরও একবার মিলেছে। বুধবার রাতে স্প্যানিশ লা লিগার ম্যাচে স্বাগতিক ভ্যালেন্সিয়ার কাছে ২-১ গোলে হেরেছে অতিথি রিয়াল।

ম্যাচ শুরুর চতুর্থ থেকে নবম- এই ছয় মিনিটেই রিয়ালকে তছনছ করে দেয় ভ্যালেন্সিয়া। এই সময়ে দুই গোল করে ম্যাচের নাটাই নিজেদের অধীনে রাখে দলটি। এরপর ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এক গোল ফেরত দিলেও হারের লজ্জা এড়াতে পারেনি ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। আর এতে করে লা লিগার শিরোপা লড়াইটা আবারও উন্মুক্ত হয়ে গেল। এখন রিয়ালের সঙ্গে বার্সিলোনার পয়েন্ট ব্যবধানটা কমে এসেছে। ২২ ম্যাচে রিয়ালের সংগ্রহ ৫২ পয়েন্ট, সেখানে এক ম্যাচ বেশি খেলে কাতালানদের ভা-ারে জমা ৫১ পয়েন্ট। তিনে থাকা সেভিয়ার পয়েন্ট ৪৯ আর চার নম্বরে থাকা এ্যাটলেটিকোর ঘরে ৪৫ পয়েন্ট। এখন যে অবস্থা তাতে যে কারও শোকেসে ট্রফি যেতে পারে।

রিয়ালের জন্য ভ্যালেন্সির মাঠ ‘কুফা’ অনেকদিন ধরেই। ২০১৪-১৫ মৌসুমে এই মাঠেই ভেঙ্গে গিয়েছিল কার্লো আনচেলোত্তির রিয়ালের টানা ২২ ম্যাচ জয়ের রেকর্ড। ২০১৫-১৬ মৌসুমে এখানে ড্র করে তো চাকরিই হারাতে হয়েছিল রাফায়েল বেনিতেজকে। কোচ হিসেবে স্বপ্নের মতো এক বছর কাটান জিনেদিন জিদানও পারলেন না সেই অভিশাপ কাটাতে। হার দিয়ে ‘মেস্টলায় অভিষেক’ হয়েছে ফরাসী কিংবদন্তিরা। পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলে রিয়াল। কিন্তু প্রথম দিকে দুই গোল খেয়ে আর ম্যাচে ফিরতে পারেনি তারা।

প্রতিপক্ষের মাঠে থিতু হতে না হতেই গোল খেয়ে বসে রিয়াল। ম্যাচের চতুর্থ মিনিটেই আক্রমণে যায় ভ্যালেন্সিয়া। ডানপ্রান্ত দিয়ে রিয়ালের ডি বক্সের কাছাকাছি চলে আসেন মুনির আল হাদ্দাদি। বল বাড়ান সিমন জাজার উদ্দেশে। ডান পায়ে দুর্দান্তভাবে বলে নিয়ন্ত্রণ নেন এই ইতালীয় ফরোয়ার্ড। মুহূর্তেই ব্যাক ভলি করে রিয়ালের জাল কাঁপিয়ে দেন তিনি। প্রথম গোল খাওয়ার শোক কাটিয়ে উঠতে না উঠতেই দ্বিতীয় গোল খেয়ে বসে রিয়াল। এবার গোলের উৎস ছিলেন জাজা। ডি বক্সের ঠিক বাইরে বল পেয়ে কিছুটা ভেতরে ঢুকে জোরালো শটে রিয়াল গোলরক্ষক কেইলর নাভাসকে পরাস্ত করেন ওরেয়ানা। এরপর গোল শোধে মরিয়া রিয়াল দারুণ সব আক্রমণ করতে থাকে। তবে গোলের দেখা মিলছিল না। বিরতির এক মিনিট আগে মার্সেলোর ক্রস থেকে দুর্দান্ত হেডে ব্যবধান কমান রোনাল্ডো। পরের মিনিটেই দলকে সমতায় ফেরাতে পারতেন সি আর সেভেন। কিন্তু দুর্ভাগ্য তার, একক প্রচেষ্টায় এগিয়ে যেয়ে ডি বক্সের বাইরে থেকে তার নেয়া শট ভ্যালেন্সিয়ার এক ডিফেন্ডারের গায়ে লেগে অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

বিরতির আগে এক গোল পরিশোধ করায় শেষ ৪৫ মিনিট উজ্জীবিত হয়েই মাঠে নামে জিদানের দল। উপুর্যুপরি আক্রমণ শাণাতে থাকে তারা। ৬২ মিনিটে জেমস রড্রিগুয়েজের বদলে নামান হয় গ্যারেথ বেলকে। কিন্তু কাজের কাজ হয়নি। রিয়ালের সব আক্রমণ প্রতিহত হয় স্বাগতিক ডিফেন্সে যেয়ে। যে কারণে তিক্ত হার নিয়েই মাঠ ছাড়তে হয় গ্যালাক্টিকোদের। ম্যাচ শেষে রিয়াল কোচ জিদান বলেন, আমরা ১০ মিনিটেই ম্যাচ হেরেছি। আমরা খুব উন্মুক্ত ছিলাম আর একটা বাজে মুহূর্ত আমাদের শেষ করে দিয়েছে। আমি চিন্তিত নই তবে ভীষণ বিরক্ত। এর দায়ভার পুরো দলের। ফরাসী কিংবদন্তি আরও বলেন, আমরা জানতাম জিতি বা হারি এই ম্যাচেই লীগের ভাগ্য নির্ধারিত হবে না। এখন আমাদের রবিবারের ম্যাচ নিয়ে ভাবতে হবে।

রিয়ালের ব্রাজিলিয়ান উইং ব্যাক মার্সেলো বলেন, আমরা এখনও শীর্ষে আছি। কিন্তু সবকিছুর পরও ম্যাচটা জেতা উচিত ছিল। তবে ভুলগুলো থেকে শিক্ষা নিতে হবে। আমাদের শুরুটা মোটেই ভাল হয়নি যা পুরো ম্যাচে প্রভাব ফেলেছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
প্রাচ্যের সঙ্গে সংযোগের আদর্শ স্থান হতে পারে দেশ         থামছেই না ধর্ষণ ॥ সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল         দলিত তরুণীর বাড়িতে যাওয়ার পথে রাহুল-প্রিয়াঙ্কা আটক         টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক ও সঠিক নয় ॥ কাদের         ঢাকায় গৃহকর্মীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা রিমান্ডে         সরবরাহ বাড়লেও পেঁয়াজের দাম কমছে না         দেশে করোনায় মৃত্যু কমেছে         এক বছরের মধ্যে সব ঝুলন্ত তার অপসারণ         মহামারীর মধ্যেই হবে একুশে গ্রন্থমেলা         বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন         ৪ অক্টোবর থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন         মাদকাসক্ত পুলিশ ও কারবারিদের তালিকা হচ্ছে ৬৪ জেলায়         ফ্লাইটে সর্বোচ্চ ২৬০ ও মাঝারি এয়ারক্রাফটে ১৪০ যাত্রী নেয়া যাবে         এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮