মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেখ হাসিনা কেন অপমানিত হলো বিশ্বব্যাংককে জবাব দিতে হবে॥ কাদের

বিশেষ প্রতিনিধি ॥ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সন্দেহের বশবর্তী হয়ে বিশ্বব্যাংক কেন আমাদের অপমান করল জাতি তার জবাব চায়। শেখ হাসিনা কেন অপমানিত হলো, হেয় হলো, তার জবাবও দিতে হবে। এসব প্রশ্নের জবাব বা সদুত্তর না পেলে ভবিষতে আমাদের কোন প্রকল্পে বিশ্বব্যাংকের অর্থ ব্যবহার করব কিনা তা গভীরভাবে ভেবে দেখতে হবে।

বুধবার রাজধানীর শাহবাগে জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে আওয়ামী লীগ আয়োজিত ‘ট্যানারি শিল্প স্থানান্তর : পরিবেশ সংরক্ষণ ও জাতীয় উন্নয়ন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, বাঙালী চোরের জাতি নয়, বীরের জাতি।

ওবায়দুল কাদের বলেন, ‘দুর্নীতির অভিযোগ তুলে বাংলাদেশের সবচেয়ে বড় এই অবকাঠামো প্রকল্পে প্রতিশ্রুত অর্থায়ন থেকে চার বছর আগে বিশ্বব্যাংক সরে দাঁড়ানোর পর নিজস্ব অর্থায়নে কাজ চালিয়ে যাচ্ছে বাংলাদেশ সরকার। ওই ষড়যন্ত্রের অভিযোগের বিচারের রায়ে শুক্রবার কানাডার আদালত তার দেশের কোম্পানির বিরুদ্ধে বিশ্বব্যাংক উত্থাপিত দুর্নীতির অভিযোগের কোন প্রমাণ না পাওয়ার কথা জানায়। এখন পদ্মাসেতু শুধু একটি সেতু নয়। পদ্মাসেতু এখন আমাদের সক্ষমতা, সম্মান, অহংকারের প্রতীক।’

হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তরের ওপর জোর দিয়ে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তরের জন্য আদালত নির্দেশ দিয়েছেন। মন্ত্রণালয় সেই নির্দেশ বাস্তবায়নের জন্য কার্যকর ব্যবস্থা নিচ্ছে। ঢাকা মহানগরীকে রক্ষা করতে হলে ট্যানারি স্থানান্তর অত্যন্ত জরুরী। যত দ্রুত ট্যানারি সরানো যাবে ঢাকাবাসীর জন্য ততই মঙ্গল হবে। বাংলাদেশকে বসবাসের উপযোগী করে গড়ে তুলতে হবে। ট্যানারি স্থানান্তর করতেই হবে।

আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেনের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ এ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদের ডিন ও দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান ড. এ এস এম মাকসুদ কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. নাসরিন আহমেদ, জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান, প্রকৌশলী ড. হাবিবুর রহমান, অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী প্রমুখ।

শীর্ষ সংবাদ:
‘বিএনপি অগণতান্ত্রিক পথে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে’         একনেকে ১০ প্রকল্প অনুমোদন         ব্রিটেনে পাঁচ বাঙালীর নামে পাঁচটি নতুন ভবন উৎসর্গ         ৪০২ দিন পর খেলতে নামলেন মাশরাফি         ইউক্রেন বিষয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই