বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিকাশের বিরুদ্ধে বেপরোয়া লেনদেনের অভিযোগ

  • প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি ও কাস্টমার সার্ভিস বিভাগে শতাধিক আপত্তি;###;অনেকেরই একাধিক এ্যাকাউন্ট;###;সতর্ক করল বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশকে লেনদেনে আরও সতর্ক হওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি বিকাশ ও বাংলাদেশ ব্যাংকের উধর্তন কর্তৃপক্ষের সঙ্গে এক বৈঠকে এ নির্দেশনা প্রদান করা হয়।

সূত্রে জানা যায়, মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশের বিরুদ্ধে বেপরোয়া লেনদেনের অভিযোগ ছিল। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি ও কাস্টমার সার্ভিস বিভাগে শতাধিক অভিযোগ জমা পড়ে। এছাড়া বিকাশের নাম করে বিদেশ থেকে অবৈধ উপায়ে হুন্ডি কার্যক্রম চালিয়ে আসছে এক শ্রেণীর ব্যবসায়ী, যা নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় ব্যাংকের উধর্তন কর্তৃপক্ষ।

বৈঠকে উপস্থিত ছিলেন- ব্র্যাক ব্যাংকের প্রধান নির্বাহী সেলিম আর এফ হোসেন, ব্যাংকটির সাবসিডিয়ারি প্রতিষ্ঠান বিকাশের প্রধান নির্বাহী কামাল কাদির এবং বাংলাদেশ ব্যাংকের মানি লন্ডারিং ডিপার্টমেন্ট ও পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্টের উর্ধতন কর্মকর্তারা।

বৈঠকের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট ডিপার্টমেন্টের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, গ্রাহক যাতে প্রতারিত না হয় সে বিষয়ে আমরা বিকাশকে আরও সচেতন হতে বলেছি। এছাড়া কেউ যাতে বিকাশের নাম ব্যবহার করে হুন্ডি না করতে পারে সে বিষয়ে সতর্ক হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, সম্প্রতি মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের বিষয়ে একটি সার্কুলার জারি করা হয়। এ সার্কুলার অনুযায়ী একটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে একজন গ্রাহক কোন মোবাইল ফাইন্যান্সসিয়াল সার্ভিসে একটির বেশি এ্যাকাউন্ট খুলতে পারবে না। বৈঠকে বিকাশের পক্ষ থেকে বলা হয়, তাদের প্রতিষ্ঠানে অনেকেরই একাধিক এ্যাকাউন্ট রয়েছে। এগুলো হঠাৎ করে সংশোধন করা যাবে না। এর জন্য সময় প্রয়োজন। বাংলাদেশ ব্যাংক সম্ভাব্য স্বল্পতম সময়ের মধ্যে সার্কুলারের নির্দেশনা বাস্তবায়ন করার নির্দেশ দিয়েছে।

বর্তমানে দেশে ৫৬টি তফসিলি ব্যাংক রয়েছে। এর মধ্যে ২৫টি ব্যাংককে মোবাইল ফ্যাইন্যান্সিয়াল সার্ভিস লাইসেন্স দেয়া হয়েছে। ইতোমধ্যে ১৮টি ব্যাংক মোবাইল ব্যাংকিং কার্যক্রম চালাচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, সদ্যসমাপ্ত বছর শেষে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে ২৩ হাজার কোটি টাকা লেনদেন হয়েছে, যা এর আগের বছরের একই সময়ের তুলনায় ৩৭ শতাংশ বেশি। ২০১৫ সালে লেনদেন হয়েছে ১৭ হাজার কোটি টাকা।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্কের ভিত্তি রচনা করেন বঙ্গবন্ধু         খিলগাঁওয়ে গাড়ির ধাক্কায় তরুণী নিহত         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনার সংঘর্ষে ৫ কৃষি শ্রমিক নিহত         রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই