বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যবসার পরিবেশ উন্নয়নে ২০ কোটি ডলারের কারিগরি সহায়তা দেবে আইএফসি

  • ২৮ দিনের মধ্যে সংযোগ দেয়ার প্রতিশ্রুতি বিদ্যুত সচিবের

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশে ব্যবসা করার পরিবেশ উন্নত করতে ছয় বছরে ২০ কোটি ডলারের কারিগরি সহায়তা দেবে বিশ্ব ব্যাংক গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি)। এ লক্ষ্যে নবগঠিত বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে প্রতিষ্ঠানটি। হবিগঞ্জের বাহুবল রিসোর্টে শনিবার বিডার এক কর্মশালার বাইরে এই চুক্তি হয়।

বিডা পরিচালক তৌহিদুর রহমান খান এবং আইএফসির প্র্যাকটিস ম্যানেজার ফর ট্রেড এ্যান্ড কম্পিটিটিভনেস এসপারেঞ্জা লাসাগাবাস্টার চুক্তিতে সই করেন। বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম শিল্প মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোশাররফ হোসেন ভূইয়া এবং এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষরের পর প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরা হয়। এ প্রসঙ্গে লাবাগাবাস্টার বলেন, ‘বাংলাদেশে ব্যবসার পরিবেশ উন্নয়নের জন্য একটি নীতিমালা প্রণয়নে সহায়তা দেবে আইএফসি।’ প্রতিষ্ঠানটি বাংলাদেশে বাণিজ্য সুবিধা বাড়ানোর পাশাপাশি আর্থিক সহায়তাও দেবে বলে জানান তিনি। তিনি আরও বলেন, বিডায় ওয়ান-স্টপ সেবা চালুর পাশাপাশি বিনিয়োগে সহায়তাদানকারী একটি কর্তৃপক্ষ হিসেবে এটিকে গড়ে উঠতে সহায়ক হবে এই চুক্তি। বিডা হবে (আইএফসির) অন্যতম পরিপূরক। তবে আমরা যখন কাজ করব, তখন এখানে বিভিন্ন মন্ত্রণালয়কেও যুক্ত করা হবে।

তৌহিদুর রহমান খান বলেন, ইনভেস্টমেন্ট ক্লাইমেট ফান্ড’ শীর্ষক এই প্রকল্পের আওতায় ছয় বছরে ২০ কোটি (২০০ মিলিয়ন) ডলারের কারিগরি সহায়তা পাওয়া যাবে। প্রথম বছরে ‘ডুয়িং বিজনেস’ সহজ করা এবং বিভিন্ন খাতের মধ্যে প্রতিযোগিতা গড়ে তোলার জন্য কৌশলগত পরিকল্পনা তৈরিতে আড়াই কোটি ডলার ব্যয় করা হবে। তিনি বলেন, তাদের কাছ থেকে আমরা আন্তর্জাতিক মানের অভিজ্ঞতা লাভ করব এবং আমাদের হয়ে বিনিয়োগ পরিবেশ উন্নয়নে করনীয় ঠিক করতে তারা গবেষণাও করবে। পরবর্তীতে আমরা সেসব বাস্তবায়ন করব। এই চুক্তির আওতায়ই দুইদিনের এই কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে বলে জানান তিনি।

দেশে ব্যবসার পরিবেশের উন্নতি ঘটাতে বাণিজ্িযক প্রতিষ্ঠানে বিদ্যুত সংযোগ দেয়ার সময় কমানোর প্রতিশ্রুতি দিয়েছে বিদ্যুত বিভাগ। ব্যবসায় নতুন উদ্যোক্তারা তার প্রতিষ্ঠানের জন্য এখন থেকে আবেদনের ২৮ দিনের মধ্যে বিদ্যুত সংযোগ পাবেন।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কর্মশালায় বিদ্যুত বিভাগের ভারপ্রাপ্ত সচিব আহমদ কায়কাউসক নতুন সংযোগের আবেদন করা উদ্যোক্তাদের চার সপ্তাহের মধ্যে বিদ্যুত পৌঁছে দেওয়ার এই প্রতিশ্রুতি দেন।

সাধারণত বাংলাদেশে বিদ্যুত সংযোগ পেতে গ্রাহকদের অনেক ভোগান্তি পোহাতে হয়। কয়েকটি ধাপ পেরিয়ে দীর্ঘ সময় পরে সংযোগ মেলে। বিশ্ব ব্যাংকের এক তথ্য মতে, বাংলাদেশে বিদ্যুৎ সংযোগ পেতে গড়ে সময় লাগে ৪২৮ দশমিক ৯ দিন। আর যে টাকা খরচ হয়, তা মাথাপিছু আয়ের ২৮৬০ দশমিক ৯ শতাংশের সমান।

বিশ্বব্যাংকের ব্যবসায় পরিবেশ সূচকে ১৯০ দেশের বিদ্যুত সংযোগ প্রাপ্তির সুযোগের দিক দিয়ে বাংলাদেশের অবস্থান ১৮৭ নম্বরে। ২০২১ সালের মধ্যে এই সূচকে বাংলাদেশের অবস্থান ৭৬ ধাপ এগিয়ে কী করে প্রথম ১০০ দেশের তালিকায় আনা যায়, তার কর্মপরিকল্পনা সাজাতে এই কর্মশালার আয়েজন করেছে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের কর্মকর্তারা হবিগঞ্জের একটি রিসোর্টে এই কর্মশালায় অংশ নিচ্ছেন।

এ সময় বিদ্যুত সচিব বলেন, ব্যবসা করার ক্ষেত্রে আমাদের এখানে এতো অসুবিধা, তা আগে আমরা বুঝিনি। এখানে এসে আলোচনা ও হিসাব করে আমরা দেখলাম, বিদ্যুত সংযোগ দেয়ার সময় আমরা ২৮ দিনে কমিয়ে আনতে পারি। ঢাকা গিয়েই আমরা এর বাস্তবায়নে কাজ শুরু করব। কর্মশালার সঞ্চালক বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বিদ্যুত সচিবের ঘোষণাকে সাধুবাদ দিয়ে বলেন, এতে একটি ইতিবাচক পরিবর্তনের সম্ভাবনা দেখা যাচ্ছে।

বিদ্যুত সচিব অবশ্য বলেছেন, তিনি যে ২৮ দিন সময়ের কথা বলেছেন, তার গণনা শুরু হবে আবেদনকারীর সব কাগজপত্র পাওয়ার পর। এ জন্য আবেদনকারীদের প্রয়োজনীয় সব কাগজপত্র আগেই জমা দিতে বলেন তিনি। বিশ্ব আর্থিক খাতের মোড়ল বিশ্ব ব্যাংক গ্রুপের ‘ডুয়িং বিজনেস ২০১৭’ প্রতিবেদনে ব্যবসা করার পরিবেশের দিক দিয়ে বিশ্বের ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৬ নম্বরে। গতবছর এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৭৮ নম্বরে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯৯ তে তুলে আনার লক্ষ্যে কাজ করছে নতুন গঠিত কর্তৃপক্ষ বিডা। এরই অংশ হিসেবে মতবিনিময় এবং একটি কর্মপরিকল্পনা প্রণয়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সরকারী-বেসরকারী সংস্থা ও বেসরকারী অংশীদারদের বাহুবল রিসোর্টে একত্রিত করেছে বিডা।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী