বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্পের দেয়াল নির্মাণে কোন অর্থ দেবে না মেক্সিকো

মেক্সিকোর প্রেসিডেন্ট বৃহস্পতিবার জাতির উদ্দেশে এক বার্তায় বলেছেন, দেশের সীমান্তে ডোনাল্ড ট্রাম্পের দেয়াল নির্মাণে তার দেশ কোন অর্থ দেবে না। ট্রাম্প বুধবার দেয়াল নির্মাণ কাজ শুরু করার নির্দেশ দিলে তিনি এ কথা বলেন। খবর বিবিসি অনলাইনের।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো থেকে আসা অবৈধ অভিবাসীদের ঠেকাতে সীমান্তে দেয়াল তুলে দেয়াল বিষয়ে একটি নির্বাহী আদেশ জারি করেন আগেই। তিনি বলেছেন এ দেয়াল নির্মাণের ব্যয় বহন করবে মেক্সিকো। প্রতিবছর কাজ বা সুন্দর জীবনের আশায় হাজার হাজার মেক্সিকান অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে। মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো দুঃখ প্রকাশ করে বলেছেন, দেয়াল নির্মাণে বিশ্বাস করে না মেক্সিকো। কিন্তু তিনি নতুন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করতে ৩১ জানুয়ারি ওয়াশিংটন সফর বাতিল বা স্থগিত করবেন কিনা সে বিষয়ে কিছু বলেননি। তিনি বলেন, আমি বিভিন্ন সময় বলেছি, মেক্সিকো কোন দেয়াল নির্মাণে অর্থ দেবে না। তিনি বলেন, তার দেশের জন্য মর্যাদা দাবি করেন তিনি। পেনা নিয়েতো বলেন, যুক্তরাষ্ট্রের দেয়াল নির্মাণ কর্মসূচী অব্যাহত রাখার সিদ্ধান্তে আমি দুঃখ ও নিন্দা জানাচ্ছি। এ কর্মসূচীর ঐক্যবদ্ধ হওয়ার পরিবর্তে বিভক্ত করে রেখেছে আমাদের যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে ২ হাজার মাইল (৩ হাজার ২শ’ কিলোমিটার) সীমান্তের কিছু অংশে বেড়া নির্মাণ সম্পন্ন হয়েছে এর মধ্যেই। কিন্তু ট্রাম্প বলেছেন, লাতিন আমেরিকা থেকে প্রবেশকারী অবৈধ অভিবাসীদের বাধা দেয়ার জন্য দেয়াল নির্মাণ প্রয়োজন। কিন্তু দেয়াল নির্মাণে অবৈধ অভিবাসন সত্যিকারভাবে শ্লথ হবে কিনা সে বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

শীর্ষ সংবাদ:
বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ         দাম কমল এলপি গ্যাসের         প্রথমবারের মতো বেড়ানোর সুযোগ পেল ভাসানচরের রোহিঙ্গারা         মার্কিন বিনিয়োগকারীদের দেশে বিনিয়োগ করতে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান         বিএনপি আইন-আদালতের কোনো তোয়াক্কা করছে না ॥ কাদের         আইপি টিভি এখন বাস্তবতা : তথ্যমন্ত্রী         বাসের ওয়ে বিল বাতিলে আইনি নোটিশ         ‘ঢাকাই মসলিন হাউজ’ করছে সরকার : বস্ত্র ও পাটমন্ত্রী         পরিদর্শক থেকে এএসপি হলেন ২২ পুলিশ কর্মকর্তা         ডেঙ্গু : আরও ১০৮ হাসপাতালে ভর্তি         ফোর্বসের 'থার্টি আন্ডার থার্টি'র তালিকায় বাংলাদেশি তরুণী         ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর চেক ফেরত দিল ব্যাংক, ফেসবুকে ক্ষোভ         সাভারে ৬ শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা মামলার রায়ে ১৩ জনের মৃত্যুদণ্ড         রাঙ্গামাটির সাজেকে পুড়েছে রিসোর্ট, রেস্তোরাঁ ও বসতবাড়ি         সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় বৃদ্ধা আহত, চালক আটক         ওমিক্রন পরিস্থিতি খারাপ হলে বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান