বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্পের দেয়াল নির্মাণে কোন অর্থ দেবে না মেক্সিকো

মেক্সিকোর প্রেসিডেন্ট বৃহস্পতিবার জাতির উদ্দেশে এক বার্তায় বলেছেন, দেশের সীমান্তে ডোনাল্ড ট্রাম্পের দেয়াল নির্মাণে তার দেশ কোন অর্থ দেবে না। ট্রাম্প বুধবার দেয়াল নির্মাণ কাজ শুরু করার নির্দেশ দিলে তিনি এ কথা বলেন। খবর বিবিসি অনলাইনের।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো থেকে আসা অবৈধ অভিবাসীদের ঠেকাতে সীমান্তে দেয়াল তুলে দেয়াল বিষয়ে একটি নির্বাহী আদেশ জারি করেন আগেই। তিনি বলেছেন এ দেয়াল নির্মাণের ব্যয় বহন করবে মেক্সিকো। প্রতিবছর কাজ বা সুন্দর জীবনের আশায় হাজার হাজার মেক্সিকান অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে। মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো দুঃখ প্রকাশ করে বলেছেন, দেয়াল নির্মাণে বিশ্বাস করে না মেক্সিকো। কিন্তু তিনি নতুন মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করতে ৩১ জানুয়ারি ওয়াশিংটন সফর বাতিল বা স্থগিত করবেন কিনা সে বিষয়ে কিছু বলেননি। তিনি বলেন, আমি বিভিন্ন সময় বলেছি, মেক্সিকো কোন দেয়াল নির্মাণে অর্থ দেবে না। তিনি বলেন, তার দেশের জন্য মর্যাদা দাবি করেন তিনি। পেনা নিয়েতো বলেন, যুক্তরাষ্ট্রের দেয়াল নির্মাণ কর্মসূচী অব্যাহত রাখার সিদ্ধান্তে আমি দুঃখ ও নিন্দা জানাচ্ছি। এ কর্মসূচীর ঐক্যবদ্ধ হওয়ার পরিবর্তে বিভক্ত করে রেখেছে আমাদের যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যে ২ হাজার মাইল (৩ হাজার ২শ’ কিলোমিটার) সীমান্তের কিছু অংশে বেড়া নির্মাণ সম্পন্ন হয়েছে এর মধ্যেই। কিন্তু ট্রাম্প বলেছেন, লাতিন আমেরিকা থেকে প্রবেশকারী অবৈধ অভিবাসীদের বাধা দেয়ার জন্য দেয়াল নির্মাণ প্রয়োজন। কিন্তু দেয়াল নির্মাণে অবৈধ অভিবাসন সত্যিকারভাবে শ্লথ হবে কিনা সে বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

শীর্ষ সংবাদ:
শরীয়তপুরে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে ভাঙ্গছে নদী ও খাল         তিস্তায় হটাৎ ভয়াবহ বন্যায় রেড এ্যালার্ট ॥ ফ্লাড ফিউজ বিধ্বস্থ হবার মুখে         শ্রীনগরে অগ্নিদগ্ধ ভাইয়ের পর মারা গেল বোন         মাঝে মধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভাল ॥ সাকিব         মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়         ৫ গোলের নাটকীয় লড়াইয়ে আতলেতিকোকে হারাল লিভারপুল         ভারতীয় সাবমেরিন আটকের দাবি পাকিস্তানের         কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল