মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈশ্বরদীর কৃষাণী বেলী বেগম নারী উদ্যোক্তার মডেল

ঈশ্বরদীর কৃষাণী বেলী বেগম নারী উদ্যোক্তার মডেল

তৌহিদ আক্তার পান্না, ঈশ্বরদী ॥ বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক সিদ্দিকুর রহমান ময়েজের স্ত্রী এবং ঈশ্বরদীর ছলিমপুর ইউনিয়নের জগন্নাথপুর গ্রামের কৃষাণী বেলী বেগম। ঈশ্বরদীর কৃষিতে নারী উদ্যোক্তাদের মধ্যে অন্যতম সফল কৃষাণী বেলী বেগম। ইতোমধ্যে সবজি চাষে জাতীয় পর্যায়ে তৃতীয় স্থান দখল করে পুরষ্কার লাভ করেছেন তিনি । ১৯৯৫ সাল থেকে কোন প্রকার ঋন ছাড়াই দীর্ঘ ২২ বছর নিরলস পরিশ্রম ও মেধাকে কাজে লাগিয়ে তিনি আজকের এই অবস্থানে আসতে সক্ষম হয়েছেন।

বেলী বেগম কৃষি কাজে সফলতার স্বীকৃতি স্বরুপ ২০১২ সালে রাজশাহীর ফাদার বক্স প্রতিষ্ঠানের পক্ষ থেকে, ২০১৩ সালে ভাষা সৈনিক আব্দুল মতিন পুরষ্কার এবং চলতি বছরের শুরুতে সবজি চাষে সফল চাষি হিসেবে জাতীয় পুরষ্কারে তৃতীয় স্থান অধিকার করেছেন। জাতীয় সবজি মেলায় কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ও কৃষি মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মকবুল হোসেন এমপি তার হাতে পুরষ্কার তুলে দেন।

বেলী বেগম বলেন, কৃষি কাজ শুরুর প্রথম দিকে আমাকে অসামাজিক কিছু কথাবার্তার মধ্যেই এগুতে হয়েছে। এখন আর এব্যাপারে কোন সমস্যা নেই। কৃষিকে আমি চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করাতেই সফলতা অর্জনে সক্ষম হয়েছি। পুরুষদের সাথে পাল্লা দিয়ে কৃষি কাজে নারীরাও যে এগিয়ে যেতে পারে আমি তা প্রমাণ করেছি।

বেলী বেগম নিজের ৯ বিঘা জমি ছাড়াও আরও ১৭ বিঘা জমি খাজনা নিয়ে বিভিন্ন ধরনের সবজি চাষ ও ফলমূল আবাদ করছেন। বর্তমানে নিজ খামারের ১৪ বিঘা জমিতে পেয়ারার বাগান রয়েছে। এই বাগান থেকে চলতি বছর ২০ লাখ টাকার পেয়ারা বিক্রির টার্গেট নেওয়া হয়েছে।

এছাড়াও দেড় বিঘায় আলু, ৩ বিঘায় লাউ, ৫ বিঘায় টমেটো, ৭ বিঘায় গাজর ও সাড়ে চার বিঘা জমিতে ফুলকপি আবাদ করছেন। এসব সবজির ও বাম্পার ফলন হয়েছে।

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রওশন জামাল বলেন, বেলী বেগম পরিশ্রম, ধৈর্য্য, অধ্যাবসায়, সাহস ও মেধাকে কাজে লাগিয়ে সংগ্রাম করে সাহসীকতার মধ্য দিয়ে কৃষি খামার করে একজন সফল নারী উদ্যোক্তা ও খামারী হিসেবে পরিচিতি লাভ করেছেন। এবছর জাতীয় সবজি পুরষ্কারে ভূষিত হয়েছেন। পরিশ্রম মানুষকে অনেক দূর এগিয়ে নিয়ে যায় তার বাস্তব প্রমাণ হলো বেলী কৃষি খামারের স্বত্তাধিকারী কৃষাণী বেলী বেগম। কঠোর পরিশ্রম করে বেলী বেগম একজন মডেল খামারী হিসেবে ইতোমধ্যে ঈশ্বরদীতে পরিচিতি লাভ করেছেন। বেলী বেগমের সফলতা দেখে ছলিমপুর ইউনিয়নের জগন্নাথপুর গ্রামের নারীরাও রীতিমতো প্রতিযোগিতা মূলক কৃষি কাজে এগিয়ে এসেছেন।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         ইতালির উপকূল থেকে ৩৩৯ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি