বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শাবিতে পরিবহন সঙ্কট ॥ শিক্ষার্থীদের ভোগান্তি

হোসাইন ইমরান, শাবি ॥ পরিবহন সঙ্কটে চরম ভোগান্তি পোহাচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত প্রায় ১০ হাজার শিক্ষার্থী। প্রয়োজনের তুলনায় বাসের সংখ্যা অপ্রতুল হওয়ায় গাদাগাদি করে ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হচ্ছে শিক্ষার্থীদের। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষার্থী সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবহনের জন্য বিশ^বিদ্যালয়ের নিজস্ব বাস রয়েছে মাত্র ৭টি। শিক্ষার্থীর তুলনায় বাসের সংখ্যা কম থাকায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি)’র কাছ থেকে ৫টি বাস ভাড়া করেছে পরিবহন প্রশাসন। এজন্য আলাদা অর্থ গুনতে হচ্ছে বিশ^বিদ্যালয় প্রশাসনকে।

প্রতি ট্রিপে মিনিবাসকে দিতে হয় ৬৬৮ টাকা এবং বাসকে দিতে হয় ১১৫৩ টাকা। প্রতিদিন বিশ^বিদ্যালয় থেকে বিভিন্ন রুটে মোট সাতবার বাস যাতায়াত করে। সবগুলো বাস ঠিকমতো যাতায়াত করলে প্রতিদিন বিশ^বিদ্যালয়ের কোষাগার থেকে প্রায় ৩০ হাজার টাকা দিতে হচ্ছে বিআরটিসিকে। তবে বিশাল পরিমাণ টাকা নিয়মিত বিআরটিসিকে দিলেও নিজস্ব বাস কেনায় কোন উদ্যোগ নেই কর্তৃপক্ষের। শিক্ষার্থীদের অভিযোগ, বিআরটিসির জীর্ণশীর্ণ বাসগুলো ব্যবহার করা হচ্ছে শাবি ক্যাম্পাসে। রাস্তার মধ্যে মাঝে মাঝে এসব বাস বিকল হয়ে যাওয়া, ছাদ দিয়ে বৃষ্টির পানি পড়ে বলেও শিক্ষার্থীদের অভিযোগ রয়েছে। ছয়টি রুটে বাস চললেও বেশিরভাগই অনিয়মিতভাবে যাতায়াত করে।

বিশ^বিদ্যালয় থেকে প্রায় আট কিলো দূরে টিলাগড় থেকে নিয়মিত যাতায়াত করা ছায়মা আক্তার নামের এক শিক্ষার্থী জানান, এ রুটে প্রায় সময় বাসের যাতায়াত অনিয়িমিত। যার ফলে সকালের ক্লাস মাঝে মাঝেই মিস হয়ে যায়। এছাড়া নাইওরপুল, ঈদগাহ, লাক্কাতুরা রুটের বাসগুলোও অপার্যাপ্ত ও অনিয়িমিত বলে এসব রুটের বাসে যাতায়াত করা শিক্ষার্থীদের অভিযোগ।

শহর থেকে বাইরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অবিস্থিত হওয়ায় প্রায় সময়ই বিভিন্ন কাজে বাসে করে যাতায়াত করতে হয় শিক্ষার্থীদের। শিক্ষার্থীদের অধিকাংশই ক্লাস শেষে শহরে টিউশনি করে রাত ৮টা/১০টার বাসে শহর থেকে ক্যাম্পাসে ফেরেন। তবে এসময় ক্যাম্পাস-চৌহাট্টা-ক্যাম্পাস রুটে দুইটি বাস থাকলেও বেশিরভাগ সময়ই একটি বাস যাতায়াত করে। ছেলেরা ঝুলে ঝুলে আসলেও আলাদা কোন বাস না থাকায় বেশি সমস্যায় পড়তে হয় মেয়েদের। বিকেলের শিফটগুলোতে দেখা যায়, প্রতিটি বাসেই ধারণক্ষমতার তিন থেকে চারগুণ বেশি শিক্ষার্থী যাতায়াত করছে।

স্থান সংঙ্কুলান না হওয়ায় অনেক সময় শিক্ষার্থীদের জীবনের ঝুঁকি নিয়ে নিয়মিত বাসের গেটে ঝুলে যাতায়াত করতে দেখা যায়। এ ব্যাপারে যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের পরিবহন দফতরের পরিচালক অধ্যাপক ড. জহির বিন আলম বলেন, পরিবহন সমস্যা সমাধানে আমরা শীঘ্রই নতুন একটি বাস কেনার সিদ্ধান্ত নিয়েছি। ফরেস্ট্রি এ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের অধ্যাপক ড. এজেড এম মনজুর রশিদকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন