শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টেকনাফে শিক্ষা বঞ্চিত আদিবাসী শিশুরা

  • শিক্ষা প্রতিষ্ঠানের অভাব

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ টেকনাফে রইক্ষ্যং পুটিবনিয়া চাকমা আদিবাসী পল্লীতে কোন শিক্ষা প্রতিষ্ঠান নেই। এ অবহেলিত গ্রামে যুগ যুগ ধরে আদিবাসী চাকমাদের বসবাস। পুটিবনিয়ার পাশে গংজইগ্যা মুরা নামে আরেকটি গ্রাম রয়েছে। দুই পল্লীতে পাহাড়ী বাঙালী মিলে ১৬০টি পরিবার বসবাস করছে। কোমলমতি ওই শিশুরা পড়তে চায়, শিখতে চায়। কিন্তু বিদ্যালয়ে গিয়ে শিক্ষা নেয়ার সুযোগ হয় না তাদের। কয়েক মাইল দূরে গিয়ে শিক্ষার্জনে কুলিয়ে উঠতে পারে না। তাই শিশু বয়সে তারা সংসারের ব্যয় মেটানোর হাল ধরছে। সরজমিনে দেখা গেছে, রইক্ষ্যং হয়ে যেতে হয় পুটিবনিয়ার অবহেলিত ওই গ্রামে। শিক্ষা, বিদ্যুত উন্নত সড়কসহ পিছিয়ে পড়া ওই গ্রামে কোন স্কুল না থাকায় শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে অসংখ্য শিশু। যার কারণে স্কুলে পড়ার বয়সেই তাদের পাহাড়ে গিয়ে জ্বালানি কাঠের সন্ধান করতে হচ্ছে। রইক্ষ্যংয়ের পার্শ্ববর্তী উনছিপ্রাং, কান্জর পাড়ায় বিদ্যালয় থাকলেও দূরত্বের কারণে ভর্তি হতেও তাদের হিমশিম খেতে হয়। কেউ ভর্তি হয়েছে বটে, বর্ষা মৌসুমে পড়াশুনা বন্ধ রাখতে হয় তাদের।

পুটিবনিয়া থেকে নয়াবাজার, কান্জর পাড়া, হোয়াইক্যং উচ্চ বিদ্যালয়ে যেতে প্রকট সমস্যা। একদিকে যাতায়াত আরেকদিকে দূরত্ব। বিদ্যালয়ের অভাবে পুটিবনিয়ার কোমলমতি শিশুরা শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। উলাথন চাকমা, অংছাইগ্যা চাকমা, মংকেচা চাকমা, আলতাফ মিয়া ও নুরুল কবির জানান, ৯৫ ভাগ মানুষ চাষী ও দিনমজুর। এলাকার নিরক্ষরতা দূরীভূত করতে প্রয়োজন বিদ্যালয়। মন্দির ও মসজিদভিত্তিক অথবা প্রাক-প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানও গড়ে তোলা যেতে পারে বলে মত প্রকাশ করেছে তারা।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ ২০ সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাপ-পুণ্য’         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         হাইকোর্টের নির্দেশে ভারতে অবৈধ ভাবে নেওয়া চাকরি হারালেন মন্ত্রী কন্যা         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত