বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মমতা ও সুপরামর্শ

  • রুমান হাফিজ

একটা দেশের যুব সমাজ যদি জ্ঞানে, কর্মে, শিক্ষা-সংস্কৃতিতে উন্নত মানসিকতায় গড়ে উঠতে পারে তাহলে সে দেশের সমৃদ্ধি অবধারিত। আর যুব সমাজ যদি নৈতিক অবক্ষয়ের দিকে ধাবিত হয় তাহলে দেশের অধঃপতন অনিবার্য। আজ দেশের তরুণরা নানাভাবে বিপথগামী। সম্প্রতি ঢাকার উত্তরায় নবম শ্রেণী পড়ুয়া আদনানকে হত্যা করে তারই সমবয়সী কয়েকজন ছেলে। অনুসন্ধানে বের হয়ে আসে, উত্তরার বিভিন্ন জায়গায় নাইন স্টার, ডিসকো বয়েজ, বিগবস ইত্যাদি নামে এসব ছেলেদের গ্রুপ রয়েছে। তাদের কাজ হচ্ছে তথাকথিত বড় ভাইদের নির্দেশনায় এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করা, অনৈতিক আধিপত্য বিস্তার করা। নিহত আদনান ছিল নাইন স্টার গ্রুপের সদস্য।

এসব গ্রুপের সদস্যদের বেশিরভাগেরই বয়স ১৩ থেকে ২০-এর মধ্যে। তার মানে স্কুল কিংবা কলেজ পর্যায়ের ছাত্রদের দ্বারা গড়ে ওঠে এসব ভয়ঙ্কর গ্রুপ। কিশোর বয়সে এসব ছেলেদের লাগামহীন জীবনযাপনের কথা জেনে তাদের মা-বাবা, পরিবারপরিজন নিয়ে প্রশ্ন ওঠাই স্বাভাবিক। কিভাবে এসব ছেলেরা ভয়ঙ্কর গ্রুপের সঙ্গে জড়িয়ে পড়ছে? পরিবারের কারোর চোখে কি এসব বিষয় ধরা পড়েনি? উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে বিষয়টি অত্যন্ত দুশ্চিন্তার। এই বয়সী ছেলেদের নিয়ন্ত্রণে যদি বাবা-মা, পরিবার ব্যর্থ হন তাহলে অন্ধকার ভবিষ্যত আর বেশি দূরে নয়।

আগে ছোটবেলায় একটু অস্বাভাবিক চলাফেরা করলেই বাবা-মা, শিক্ষক, পাড়াপড়শি সবাই শাসন করতেন। বলতে গেলে এক রকম অদৃশ্য চোখ মনিটরিং করে বেড়াত। কিন্তু এখন কেউ শাসন করতে গেলে উল্টো আক্রমণের শিকার হতে হচ্ছে। যে বয়সে স্কুল, পড়ালেখা, খেলাধুলা নিয়ে ব্যস্ত থাকার কথা, সেই বয়সে এসব তরুণ ছেলেরা তথাকথিত বড় ভাইদের সাহচর্যে জড়িয়ে পড়ছে নানামুখী অনৈতিক কর্মকাণ্ডে। ফলে মূল্যবান জীবনটাকে স্রেফ নাটক কিংবা ফ্যান্টাসি ভেবে ভেসে বেড়াচ্ছে। সময়ের পরিবর্তনে এদের মধ্যে কেউ হচ্ছে নেশার জগতের গডফাদার, কেউ পেশাদার খুনি আবার কেউ সন্ত্রাসী। আর তাদের কারণেই সমাজ, পরিবার, রাষ্ট্রে সৃষ্টি হচ্ছে নানাবিধ সমস্যা।

কিশোর-তরুণরা দেশের অমূল্য সম্পদ, আগামী দিনের কর্ণধার। দেশ ও জাতির ভবিষ্যতের কথা চিন্তা করে তাদের সঠিক কাউন্সিলিং দরকার। সমাজের দায়িত্বশীল ব্যক্তি ও অভিভাবকদের সুষ্ঠু পরামর্শ ও দিকনির্দেশনা, মমতা ও স্নেহময় আচরণ কিশোরদের সুস্থ জীবনে নিশ্চয়ই সক্রিয় রাখতে সক্ষম।

মেজরটিলা, সিলেট থেকে

শীর্ষ সংবাদ:
মালিক-শ্রমিকের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ ॥ প্রধানমন্ত্রী         আবরার হত্যা ॥ রায় দ্রুত কার্যকরের দাবি         আবরার হত্যা ॥ যাদের ফাঁসি ও যাবজ্জীবনের রায় হলো         জঙ্গি সংগঠন বাংলা টিমের পলাতক আসামি গ্রেফতার         কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে ছয় দফা দাবি         ছাত্রদল থেকেই এসব শিখে এসেছে মুরাদ ॥ হানিফ         রায় কার্যকর হলে আরও খুশি হব ॥ আবরারের বাবা         খালেদা জিয়ার আবারও রক্তক্ষরণ হচ্ছে ॥ ফখরুল         ভারতের শীর্ষ সেনা কর্মকর্তা বিপিন রাওয়াতকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত         একজন সৃষ্টিশীল শিক্ষক বিশ্ববিদ্যালয়কে আলোকিত করতে পারে ॥ ইবি ভিসি         নেত্রকোনা ট্রাজেডি দিবসে পাঁচ মিনিট নীরবতা পালন         ফেনী নদীতে চলছে মুহুরী সেতু নির্মাণ কাজ         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি         ভিত্তিহীন অভিযোগে আবরারকে হত্যা ॥ পর্যবেক্ষণে বিচারক         পটুয়াখালীতে শুরু হলো মুক্তির বিজয় উৎসব         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড