শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শরণার্থী গ্রহণ মেরকেলের বিপর্যয়কর ভুল ॥ ট্রাম্প

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেল ১০ লাখেরও বেশি অভিবাসী গ্রহণ করে খুবই বিপর্যয়কর এক ভুল করেছেন। তিনি বলেন, মেরকেল ইউরোপের সবচেয়ে গুরুত্বপূর্ণ নেতা এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জার্মানির এক হাতিয়ারে পরিণত হয়েছে। ট্রাম্প ব্রিটিশ ও জার্মান পত্রিকার সঙ্গে এক সাক্ষাতকারে তার পররাষ্ট্র নীতির লক্ষ্য বর্ণনা করছিলেন। খবর বিবিসির।

আগামী মার্কিন প্রেসিডেন্ট টাইমস ও বিল্ড পত্রিকাকে বলেন, তিনি যুক্তরাষ্ট্রের জন্য আরও সুবিধাজনক বাণিজ্য চুক্তির বন্দোবস্ত করা এবং সীমান্ত নিরাপত্তা জোরদার করার কাজে অগ্রাধিকার দেবেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রকে বিশ্বের অবশিষ্টাংশের সঙ্গে বিশেষত চীনের সঙ্গে এর বাণিজ্য ঘাটতি কমাতে হবে। রাশিয়ার সঙ্গে এক সম্ভাব্য চুক্তি নিয়ে প্রশ্ন করা হলে ট্রাম্প বলেন, মার্কিন নিষেধাজ্ঞা হ্রাস করার বিনিময়ে পরমাণু অস্ত্র খুবই বাস্তব মাত্রায় হ্রাস করা এ চুক্তির অংশ হবে। মধ্যপ্রাচ্য প্রসঙ্গে তিনি ২০০৩ সালের ইরাক আক্রমণকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সম্ভবত সবচেয়ে নিকৃষ্ট সিদ্ধান্ত বলে নিন্দা করেন। তিনি বলেন, সিরিয়াতে নিরাপদ অঞ্চল সৃষ্টি করা এবং যুক্তরাষ্ট্রের পারস্য উপসাগরীয় মিত্রদের সেই পদক্ষেপের ব্যয় মেটানো উচিত ছিল। ট্রাম্প যুক্তরাজ্য ও ব্রেক্সিট নিয়েও কথা বলেন। তিনি বলেন, যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে গিয়ে খুবই বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছে বলে তিনি মনে করেন। তিনি বলেন, দেশগুলো তাদের নিজস্ব আত্মপরিচয় চায় এবং যুক্তরাজ্য-এর নিজস্ব আত্মপরিচয় চেয়েছিল। আরও দেশ একই পথ অনুসরণ করবে বলে তিনি ভবিষ্যদ্বাণী করেন। তিনি বলেন, মেরকেল খুবই এক বিপর্যকর ভুল করেছেন এবং তা হলো ঐসব অবৈধ ব্যক্তিদের গ্রহণ করা। তিনি যুক্তরাজ্যের গণভোটে ইইউ ত্যাগ করার পক্ষে রায় দেয়াকে অভিবাসী ইস্যুর সঙ্গে সম্পৃক্ত করে দেখান।

শীর্ষ সংবাদ:
ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক         দিনাজপুরে বাল্যবিয়ে দেয়ার চেষ্টায় কাজী কারাগারে, বরের জরিমানা         রাজধানীর শেওড়াপাড়ায় মোটরসাইকেল আরোহীকে গুলি করে আহত         আফ্রিকার ৭ দেশ থেকে ফিরলেই নিজ খরচে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক         মানুষকে আগামী বহু বছর ধরে কোভিডের টিকা নেবার প্রয়োজন হতে পারে ॥ ড. বুর্লা         মুন্সীগঞ্জে বিস্ফোরণে দগ্ধ ভাই-বোন নিহত ॥ মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে বাবা-মা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৪২ জন         ১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার