শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩০৩ রানে বাংলাদেশ এগিয়ে

  • ওয়েলিংটন টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়েলিংটনের বেসিন রিজার্ভে চলমান প্রথম টেস্টের তিনদিন শেষ হয়ে গেছে। শেষ হয়েছে শুধু বাংলাদেশের একটা ইনিংস। শনিবার তৃতীয় দিনে ৮ উইকেটে ৫৯৫ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। জবাবে টম লাথামের অপরাজিত সেঞ্চুরিতে ৩ উইকেটে ২৯২ রান তুলে বেশ ভালই জবাব দিচ্ছে স্বাগতিক নিউজিল্যান্ড। এরপরও সুবিধাজনক অবস্থানে আছে সফরকারী বাংলাদেশই। কারণ নিউজিল্যান্ড পিছিয়ে আছে ৩০৩ রানের বড় ব্যবধানে। আজ ম্যাচের চতুর্থদিন তাই উভয় দলের জন্যই বেশ গুরুত্বপূর্ণ।

দ্বিতীয়দিনই বিশাল সংগ্রহ পেয়ে যায় বাংলাদেশ সাকিব আল হাসানের ডাবল সেঞ্চুরি ও মুশফিকুর রহীমের সেঞ্চুরিতে। ৭ উইকেটে ৫৪২ রান নিয়ে শেষ করার পর অধিনায়ক মুশফিক প্রত্যাশা জানিয়েছিলেন তৃতীয়দিনের শুরুতে আরও অন্তত ৫০ রান যোগ করার। সেই প্রত্যাশার ক্ষেত্রে স্বীকৃত ব্যাটসম্যান হিসেবে সমস্ত ভরসার নাম ছিল সাব্বির রহমান রুম্মান। তিনি ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতক হাঁকিয়ে অধিনায়কের প্রত্যাশা পূরণ করেছেন। তাসকিন আহমেদ ২০ বল মোকাবেলা করে তাকে সঙ্গ দিয়ে অষ্টম উইকেটে যোগ করেন ২৪ রান। ইতিবাচক মনোভাব নিয়ে বেশ সাবলীল ভঙ্গিতে ব্যাট চালালেও ৩ রান করেই ফিরে যান তাসকিন। এরপর কামরুল ইসলাম রাব্বিকে নিয়ে অবিচ্ছিন্ন থেকে আরও ২৯ রান যোগ করেন সাব্বির। পেয়ে যান অর্ধশতক। এরপরই ইনিংস ঘোষণা করে মুশফিক। সাব্বির ৮৬ বলে ৭ চারে ৫৪ আর রাব্বি ৬ রান করে অপরাজিত থাকেন। ৮ উইকেটে ৫৯৫ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। বিদেশের মাটিতে প্রথমে ব্যাট করে ইনিংস ঘোষণা করার ঘটনা বাংলাদেশের জন্য এটাই প্রথম। টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ দলীয় ইনিংস এটি বাংলাদেশ দলের। বাঁহাতি পেসার নিল ওয়াগনার নেন ৪ উইকেট।

হ্যামস্ট্রিং ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ না হয়েও অধিনায়ক মুশফিক নেমেছিলেন। ব্যাটিংয়ের সময় ডানহাতের বৃদ্ধাঙ্গুল ও বামহাতের তর্জনিতে বলের আঘাত পেয়েও ব্যাট করে গেছেন। তার ব্যথা বেশি থাকায় এবং আঙ্গুল ফোলা থাকার কারণে আর উইকেটরক্ষকের দায়িত্ব পালন করতে নামেননি। নিউজিল্যান্ড ব্যাটিং করতে নামার পর তার বদলে ফিল্ডিং করেছেন সৌম্য সরকার আর উইকেটের পেছনে গ্লাভস হাতে দাঁড়িয়েছেন ইমরুল কায়েস। দু’বার সহজ ক্যাচ দিয়েও জীবন ফিরে পাওয়া জিত র‌্যাভাল যখন পেসার কামরুল ইসলাম রাব্বির শিকার হয়েছেন ততোক্ষণে ৫৪ রানের জুটি হয়েছে। দ্বিতীয় উইকেটে টম লাথাম ও উইলিয়ামসন ৭৭ রানের জুটি গড়েন। উইলিয়ামসন বেশ আক্রমণাত্মক মেজাজে খেলে ৫৫ বলে ৮ চারে ৫৩ রান করার পর তাসকিন আহমেদের শিকার হন। তৃতীয় উইকেটে লাথাম ও রস টেইলর আরও ৭৪ রান যোগ করে দলকে ভাল একটি স্কোরের দিকে এগিয়ে নেন। শুরু থেকে বোলিং শুরু করা অফস্পিন বিস্ময় মেহেদি হাসান মিরাজ তেমন সুবিধা করতে পারেননি। তবে রাব্বি তার দ্বিতীয় শিকারে পরিণত করেন ৫১ বলে ৬ চারে ৪০ রান করা টেইলরকে। সাফল্য এখানেই শেষ। দিনের বাকিটা সময় অবিচ্ছিন্ন থেকে ৮৭ রান যোগ করেছেন লাথাম ও হেনরি নিকোলস। লাথাম ২২২ বলে ১৩ চারে ১১৯ এবং নিকোলস ৩৫ রান নিয়ে অপরাজিত। দিনের শেষভাগে আলোর স্বল্পতায় কিছুটা আগেভাগেই খেলা শেষ হয়ে যায়। তৃতীয়দিন শেষে ৩ উইকেটে ২৯২ রান তুলে বড় সংগ্রহ গড়ারই ইঙ্গিত দিচ্ছে নিউজিল্যান্ড। তবে ৩০৩ রানে এগিয়ে থেকে ওয়েলিংটন টেস্টে এখন পর্যন্ত চালকের আসনে বাংলাদেশ।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         আগামী সপ্তাহে দেশে আনা হবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়