শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আফগান দাবিকে মার্কিন সমর্থন

  • পাকিস্তানে সন্ত্রাসীদের নিরাপদ ঘাঁটি

মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে পাকিস্তানের কেন্দ্রশাসিত উপজাতীয় এলাকার (এফএটিএ) দূরবর্তী অবস্থান এবং সেনাবাহিনীর কৌশলগত সীমাবদ্ধতা সব সন্ত্রাসী আস্তানা নির্মূল করতে ইসলামাবাদের জন্য বাধা হয়ে দাঁড়িয়েছে। এটি এফএটিএতে সন্ত্রাসীদের দমন করার পথে পাকিস্তানের অসুবিধার এক বিরল স্বীকৃতি। কিন্তু ওয়াশিংটনে মঙ্গলবার এক নিউজ ব্রিফিংয়ে ঐ দফতরের অন্যতম মুখপাত্র মার্ক টোনার এফএটিএতে সন্ত্রাসীদের নিরাপদ আস্তানা রয়েছে বলে আফগানিস্তানের দাবি সমর্থন করেছেন। কাবুলের অভিযোগে বলা হয়, এফএটিএতে ঐসব আস্তানা থাকায় সন্ত্রাসীরা যখনই চায় তখনই আফগানিস্তানের ভেতরে হামলা চালানোর সুযোগ পেয়েছে। এদিকে, আফগানিস্তানের কান্দাহার শহরে মঙ্গলবারের বিস্ফোরণের ঘটনায় তালেবান জড়িত বলে সন্দেহ দেখা দেয়ায় সংযুক্ত আরব আমিরাত (ইউএই) এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেতে পারে। কারণ এসব হামলায় আমিরাতের পাঁচ কর্মকর্তা নিহত হন। কোন কোন মহল, এ হামলাকে পারস্য উপসাগরীয় রাজতন্ত্রগুলোর প্রতি এক সতর্কবার্তা হিসেবেও দেখছে। খবর ডন ও টাইমস অব ইন্ডিয়ার।

টোনার ‘আফগানিস্তানের নিরাপত্তা, পাকিস্তানের নিরাপত্তা, অবশ্যই ভারতের নিরাপত্তা এ সবই যে একে অপরের সঙ্গে জড়িত একথা উপলব্ধি করতে পাকিস্তানী সরকারের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, সন্ত্রাসবাদকে পরাজিত করতে তিনটি দেশেরই একযোগে কাজ করা প্রয়োজন। তার মন্তব্যের আগে মঙ্গলবার আফগান পার্লামেন্টের কাছে দুটি আত্মঘাতী বোমা বিস্ফোরণে ৩৬ জন নিহত হয়। কান্দাহারে আরেক বিস্ফোরণে ইউএইর পাঁচ কর্মকর্তা নিহত এবং রাষ্ট্রদূত জুমা মোহাম্মদ আব্দুল্লাহ আল কাবি ও অন্য কয়েক কূটনীতিক আহত হন।

বোমা হামলাগুলোর পরপরই কাবুলে এক সরকারী মুখপাত্র বলেন, সন্ত্রাসীরা যখনই চায় তখনই আফগানিস্তানের ভেতরে বিভিন্ন লক্ষ্যস্থলের ওপর হামলা চালাতে পারছে, কারণ পাকিস্তান তাদের এফএটিএতে নিরাপদ আস্তানা বজায় রাখতে দিয়েছে। ইসলামাবাদ এ অভিযোগকে ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করে।

ওয়াশিংটন কাবুলের অভিযোগ সমর্থন করে কিনা এক সাংবাদিকের এ প্রশ্নের জবাবে টোনার বলেন, আপনার প্রশ্নের সংক্ষিপ্ত উত্তর হলো হ্যাঁ।

তিনি বলেন, আফগানিস্তানে হামলা চালাবে বা চালাতে বদ্ধপরিকর এমন সন্ত্রাসী দলগুলোকে পাকিস্তানের কোনরূপ আশ্রয় না দেয়াই প্রয়োজনÑ আমরা পাকিস্তানকে এ কথা খোলামেলা ও প্রকাশ্যেই বলে এসেছি।

তবে টোনার বলেন, পাকিস্তান কিছু অগ্রগতি অর্জন করেছে এবং এসব আস্তানা নির্মূল করতে কিছু পদক্ষেপ নিয়েছে, কিন্তু স্পষ্টত সমস্যা বিরাজ করছে। এদিকে, তালেবান মঙ্গলবার কান্দাহারের গবর্নর কম্পাউন্ডে তিনটি বোমার বিস্ফোরণ ঘটানোর কাজে জড়িত থাকার কথা অস্বীকার করে। এসব ঘটনায় ত্রাণ তৎপরতায় জড়িত কয়েক ইউএই কর্মকর্তার মৃত্যু হয়। কিন্তু এলাকাটি সন্ত্রাসী দলটির এক শক্তিশালী ঘাঁটি এবং কার্যত অন্যতম কেন্দ্রস্থল বলে নিরাপত্তা সূত্রে উল্লেখ করা হয়। এ হামলা ইউএইর প্রতি এক সতর্কবাণী হতে পারে, কারণ দেশটি গত কয়েক বছরে সন্ত্রাসবাদ ও ইসলামী চরমপন্থী আন্দোলন সম্পর্কে এর অবস্থান বদলিয়েছে।

সিরিয়া ও ইরাকে ইসলামিক স্টেটের প্রভাব বিস্তার ঘটায় এবং আমিরাতের নাগরিকদের মধ্যে চরমপন্থা আন্দোলনের সমর্থক ও অর্থদাতাদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ইউএই গভীরভাবে উদ্বিগ্ন। ইয়েমেনে শিয়া বিদ্রোহ দমনের জন্য সৈন্য পাঠাতে ইসলামাবাদের অস্বীকৃতিকে কেন্দ্র করে পাকিস্তান ও ইউএইর মধ্যে মতপার্থক্য দেখা দিয়েছে। তালেবান এরসঙ্গে সম্পৃক্ত দলগুলোর সঙ্গে পাকিস্তানের ঘনিষ্ঠ সম্পর্ক এবং আফগানিস্তানে নির্দিষ্ট লক্ষ্যবস্তুর ওপর তালেবানের বার বার হামলা ঐ মতপার্থক্যকে কেবল গভীরতর করে তুলতে পারে।

ভারতীয় কর্মকর্তারা বলেন, সন্ত্রাসবাদ সম্পর্কে ইউএইর অবস্থান পূর্বের যে কোন সময়ের তুলনায় এখন ভারতের অবস্থানের বেশি কাছাকাছি। এটিই একমাত্র আরব দেশ যা জাতিসংঘে ভারতের উদ্যোগে আনীত কম্প্রিহেনসিভ কনভেনশন এ্যাগেইনস্ট ইন্টারন্যাশনাল টেররিজম সমর্থন করে।

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ৭ শ্রমিকের মৃত্যু

পাকিস্তানে শ্রমিকদের একটি অস্থায়ী আবাসে আগুন লেগে সাত শ্রমিকের মৃত্যু হয়েছে। বুধবার রাতে লাহোরের রিং রোডের কাছে মেহমুদ বুটি এলাকায় এ ঘটনায় আরও ১৪ শ্রমিক আহত হয়েছে। খবর ডনের।

হতাহত শ্রমিকরা একটি নির্মাণ কোম্পানির হয়ে মেট্রো ট্রেন লাইন নির্মাণের প্রজেক্টে কাজ করছিল। ঘটনার দিন দুপুর ১টা ৪০ মিনিটের দিকে তাদের অস্থায়ী আবাসের তিনতলায় একটি এলপি গ্যাসের সিলিন্ডার বিস্ফোরিত হয়ে আগুনের সূত্রপাত হয়। উদ্ধারকর্মীরা জানিয়েছেন, স্থানীয় সময় দুপুর ২টা ৩ মিনিটের দিকে ফোন পেয়ে তারা ঘটনাস্থলে এসে ২১ শ্রমিককে উদ্ধার করে নিকটবর্তী খাজা সাইদ হাসপাতালে নিয়ে যান। এদের মধ্যে সাতজনকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। ওই হাসপাতালের এক চিকিৎসা কর্মকর্তা জানিয়েছেন, আহত শ্রমিকদের মধ্যে পাঁচজনকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেয়া হয়েছে এবং অপর নয়জনকে আরেকটি হাসপাতালে পাঠানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
নীলফামারীতে জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে র্যাব         গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩