মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মেসি-রোনাল্ডো একে অপরকে ভোট দেননি

স্পোর্টস রিপোর্টার ॥ আরও একবার প্রমাণ হলো লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মধ্যে সম্পর্কটা মধুর না। দু’জনই একে অপরকে পছন্দ করেন না। ফিফা বর্ষসেরার ভোটে আরও একবার সেটা স্পষ্ট হয়েছে। ২০১৬ সালের সেরা ফুটবলার নির্বাচনের ক্ষেত্রে মেসি যেমন রোনাল্ডোকে ভোট দেননি তেমনি রোনাল্ডোর ভোটও পড়েনি মেসির বাক্সে। শুধু তাই নয়, সেরা তিনজনের মধ্যেও দু’জন দু’জনকে রাখেননি।

ফিফা বর্ষসেরা পুরস্কারে ভোট দেন ফিফার সব সদস্য দেশের জাতীয় দলের অধিনায়ক, কোচ ও একজন করে সাংবাদিক। প্রত্যেকেই ভোট দিয়েছেন তিনজন খেলোয়াড়কে। প্রথম পছন্দের খেলোয়াড় পেয়েছেন ৫ পয়েন্ট, দ্বিতীয় পছন্দ ৩ পয়েন্ট ও তৃতীয় পছন্দ ১ পয়েন্ট। পর্তুগাল ও আর্জেন্টিনার জাতীয় দলের অধিনায়ক হিসেবে এই পুরস্কারে ভোটাধিকার ছিল রোনাল্ডো ও মেসি দু’জনেরই। এই দু’জন কেউই একে অন্যকে ভোট দেননি। দু’জনই নিজ নিজ ক্লাবে খেলা ফুটবলারদের প্রাধান্য দিয়েছেন। আর্জেন্টিনার অধিনায়ক হিসেবে মেসি তার প্রথম ভোটটি দেন বার্সিলোনা সতীর্থ লুইস সুয়ারেজকে। পরের দুটি ভোট যথাক্রমে পান নেইমার ও আন্দ্রেস ইনিয়েস্তা। পর্তুগালের অধিনায়ক রোনাল্ডো বিশ্বের সেরা ফুটবলার মনে করছেন রিয়াল মাদ্রিদ সতীর্থ গ্যারেথ বেলকে। তার পরের দুটি ভোট পেয়েছেন লুকা মডরিচ ও সার্জিও রামোস।

ক্রোয়েশিয়ার অধিনায়ক মডরিচ ও স্পেনের অধিনায়ক রামোস কিন্তু ঠিকই রোনাল্ডোর পর দ্বিতীয় পছন্দ হিসেবে মেসিকে ভোট দিয়েছেন। ব্রাজিল অধিনায়ক দানি আলভেস তার তিনটি ভোট যথাক্রমে দিয়েছেন মেসি, নেইমার ও সুয়ারেজকে। জার্মানির অধিনায়ক ম্যানুয়েল নিউয়ের মেসি বা রোনাল্ডোর কাউকেই ভোট দেননি। তার ভোট গেছে স্বদেশী টনি ক্রুস, মেসুত ওজিল ও ক্লাব বেয়ার্ন মিউনিখ সতীর্থ পোল্যান্ডের রবার্ট লেভানডোস্কির বাক্সে। ইংল্যান্ড অধিনায়ক ওয়েন রুনি প্রথম ভোটটি দিয়েছেন রোনাল্ডোকে। দ্বিতীয় ভোট লুইস সুয়ারেজ ও তৃতীয় ভোট দিয়েছেন জিমি ভার্ডিকে। হল্যান্ড অধিনায়ক আরিয়েন রোবেনের সেরা রোনাল্ডো। তার পরের দুই পছন্দ ক্রুস ও লেভানডোস্কি।

জাতীয় দলের অধিনায়ক, কোচ ও মিডিয়া কর্মীকে নিয়ে মোট ৪৫২টি ভোট ছিল ফিফা বর্ষসেরা নির্বাচনে। এই ভোটগুলোর মধ্যে ৭৭ ভোটারের সেরা তিনের মধ্যে জায়গা হয়নি রোনাল্ডোর। ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট ও অধিনায়ক ওয়েন রুনির হাতে একই অভিজ্ঞতা হয়েছে মেসিরও। কারণ তাদের সেরা তিনে জায়গা হয়নি ফুটবলের ক্ষুদে জাদুকরের। তবে সবাই ক্লাব কিংবা জাতীয় দল সতীর্থকে গুরুত্ব দিয়েছেন এমন নয়। এর বাইরেও দেখা গেছে। জার্মানি অধিনায়ক ম্যানুয়েল নিউয়েরের কাছে তার ক্লাব ও জাতীয় দলই আগে। জার্মান অধিনায়ক ছাড়াও বিশ্বের আরও পাঁচটি দেশের অধিনায়ক মেসি ও রোনাল্ডোকে একটি ভোটও দেননি। এর মধ্যে মাল্টা, পুয়ের্তো রিকো এবং সোমালিয়া অন্যতম। তাছাড়া বিশ্বের ১৪ জন কোচ সময়ের সেরা দুই তারকার কাউকেই ভোট দেননি।

বিজেএমসি-আনসার আজ ফাইনালে মুখোমুখি

জাতীয় মহিলা হ্যান্ডবল

স্পোর্টস রিপোর্টার ॥ ঢাকার পল্টনের শহীদ এম. মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে ‘এক্সিম ব্যাংক জাতীয় মহিলা হ্যান্ডবল চ্যাম্পিয়নশিপে’র সেমিফাইনালের খেলা মঙ্গলবার অনুষ্ঠিত হয়। প্রথম সেমিফাইনালে বাংলাদেশ আনসার ২৬-২৪ গোলে বাংলাদেশ পুলিশ হ্যান্ডবল ক্লাবকে (বিজয়ী দল প্রথমার্ধে ১৪-১০ গোলে এগিয়ে ছিল) এবং দ্বিতীয় সেমিতে বিজেএমসি ৩২-৮ গোলে ঢাকা জেলাকে হারিয়ে ফাইনালে উন্নীত হয় (বিজয়ী দল প্রথমার্ধে ১৬-৪ গোলে এগিয়ে ছিল)।

আজ বুধবার দুপুর দেড়টায় অনুষ্ঠিত ফাইনালে মুখোমুখি হবে বিজেএমসি-আনসার। এর আগে বেলা ১২টায় তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে বাংলাদেশ পুলিশ মুখোমুখি হবে ঢাকা জেলার। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসেবে বিজয়ী ও বিজিত দলের মাঝে পুরস্কার বিতরণ করবেন।

শীর্ষ সংবাদ:
জামালপুর আ.লীগ থেকে মুরাদকে অব্যাহতি         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         চিত্রনায়ক ইমন র‍্যাব সদর দফতরে         প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চাইলেন মাহিয়া মাহি         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১         বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ সিদ্দিক         ‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী         চট্টগ্রামে নালায় পড়ে শিশু নিখোঁজ         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         ডা. মুরাদ পদত্যাগপত্রেও ভুল লিখলেন         চরফ্যাশনে দুই দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া ট্রলাসহ ২০ জেলে         জবির তিন ইউনিটের মেধাতালিকা প্রকাশ         ডেঙ্গু : আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯         টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল পুনরায় শুরু         ইয়েমেনের মারিব প্রদেশে ২৫ হুতি যোদ্ধা নিহত         আড়াইহাজারে গ্যাসের আগুনে দগ্ধ গৃহকর্তার মৃত্যু         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         প্রধানমন্ত্রীর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে দেশ ॥ লিটন         ফেসবুকের বিরুদ্ধে ১৫ হাজার কোটি ডলারের মামলা করল রোহিঙ্গারা