রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উন্মুক্ত করে দেয়া ভোলার দৃষ্টি নন্দন মসজিদটি

উন্মুক্ত করে দেয়া ভোলার দৃষ্টি নন্দন মসজিদটি

নিজস্ব সংবাদদাতা, ভোলা ॥ ভোলায় আধুনিক স্থাপত্য শিল্পের দৃষ্টিনন্দন স্থাপনা ‘নিজাম-হাসিনা ফাউন্ডেশন মসজিদ’ এ আজ শুক্রবার দুপুরে জুমার নামাজ আদায়ের মধ্য দিয়ে মুসল্লিদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। শহরের উকিল পাড়ায় প্রায় দেড় একর জমির উপর নিজাম-হাসিনা ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় এ মসজিদটি নির্মান করা হয়। জু’মার নামাজে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের ভারপ্রাপ্ত খতিব ও পেশ ইমাম মুফতি এহসানুল হক জিলানী। এ সময় উপস্থিত থেকে নিয়মিত উদ্বোধনী নামাজ আদায়ের আগে বক্তব্য রাখেন, প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী তোফালে আহমেদ এমপি,নিজাম হাসিনা ফাউন্ডেশনের চেয়ারম্যান নিজাম উদ্দিন। এছাড়াও ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল,জেলা প্রশাসক মো: সেলিম উদ্দিন,জেলা পরিষদের বিনা প্রতিদন্দিতায় নির্বাচিত চেয়ারম্যান আবদুল মমিন টুলু,ভোলা পৌর মেয়র মো: মনিরুজ্জামানসহ প্রসাসনের কর্মকর্তাও গন্যমান্য ব্যাক্তি বর্গ উপস্থিত ছিলেন। উদ্বোধনী নামাজে জেলার বিভিন্ন উপজেলা জেলা থেকে আসা প্রায়৩/৪ হাজার মানুষ অংশ নেয়।

ফাউন্ডেশন সুত্র জানায়, ২০১০ সালের জুন মাসে মসজিদের নির্মাণ কাজ শুরু হয়। এ পর্যন্ত ৫২ হাজার শ্রমিক মসজিদ নির্মাণ কাজে অংশ নিয়েছেন। আর্কিটেক্ট ফোরামের ডিজাইনার কামরুজ্জামান লিটন মসজিদটির ডিজাইন করেন।

মারবেল পাথরসহ বিভিন্ন পাথরে কারুকার্জ দ্বারা নির্মিত দুই তলা বিশিষ্ট এ মসজিদে রয়েছে পুরুষ ও নারীদের জন্য আলাদা অজুখানা এবং নামাজের স্থান। ১২০ ফুট উচ্চতার মিনার ও প্রায় ৬০ ফুট উচ্চতার গম্ভুজ রয়েছে। মসজিদের ভেতরে রয়েছে লাইব্রেরী, হিফ্জখানা, ক্যালগ্রাফী, আল্লাহু ডিজাইনের ফোয়ারাসহ আধুনিক স্থাপনা। এছাড়াও মসজিদের চারপাশে ফুলের বাগান তৈরি করা হয়েছে। মসজিদে একসাথে ২ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। ২৪ ঘন্টা বিদ্যুৎ ও পানির সুবিধার পাশাপাশি রয়েছে নিজস্ব জেনারেটর ব্যবস্থাও। আধুনিক ওজুখানা, ফ্যান ছাড়াও রয়েছে শেত পাথরের টাইল্স ও কার্পেট বিছানো হয়েছে।

এদিকে শহরের প্রানকেন্দ্র উকিল পাড়ায় দৃষ্টিনন্দন এ মসজিদটিকে ঘিরে মানুষের আগ্রহের যেন শেষ নেই। বাহারী কারুকাজ আর সৌর্ন্দয্যমন্ডিত মসজিদটি দেখতে অনেকেই আসছেন। উল্লেখ্য, সমাজ সেবক নিজাম উদ্দিন উদ্দিন শহরে একটি চক্ষু হাসপাতাল, ১৫টি মসজিদ, এতিমখানা, একটি চক্ষু হাসপাতাল, একটি বৃদ্ধাশ্রম ও ২টি শিক্ষা প্রতিষ্ঠাসহ অসংখ্য সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠান করেছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান