বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্যাস সেক্টরের উন্নয়নে এডিবি ১৭ কোটি ডলার ঋণ দিচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের গ্যাস সেক্টরে অবকাঠামো এবং অপারেশনাল দক্ষতা উন্নয়ন প্রকল্পে অর্থায়নের জন্য এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ১৬ কোটি ৭০ লাখ ডলার অর্থ সহায়তা দিচ্ছে। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ প্রায় এক হাজার ৩৩৬ কোটি টাকা।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে এ লক্ষ্যে সরকারের সঙ্গে এডিবির ঋণ চুক্তি সই হয়। এডিবির ঢাকা কার্যালয়ের মুখপাত্র গোবিন্দ বার জানিয়েছেন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাউদ্দিন এবং এডিবি কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন।

এছাড়া প্রকল্প চুক্তিতে রাষ্ট্র মালিকানাধীন বাংলাদেশ গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (বিজিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মোঃ আতিকুজ্জামান এবং বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানির (বিজিএফসিএল) কোম্পানি সচিব মতিউর রহমানও সই করেন বলে জানা গেছে।

গোবিন্দ বার বলেন, ‘ন্যাচারাল গ্যাস ইনফ্রাস্ট্রাকচার এ্যান্ড ইফিসিয়েন্স ইম্প্রুভমেন্ট প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পে এই অর্থ সহায়তা দিচ্ছে এডিবি। প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের প্রধান বন্দরনগরী চট্টগ্রাম এবং পার্শ্ববর্তী এলাকায় গ্যাস সরবরাহ বৃদ্ধি পাবে। তিনি বলেন, এডিবি গত মাসে রাজধানী ঢাকার উত্তরে একটি গুরুত্বপূর্ণ গ্যাস ক্ষেত্রে উৎপাদন দক্ষতা উন্নয়ন এবং ট্রান্সমিশন অবকাঠামো বাড়ানোর মাধ্যমে বাংলাদেশে টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন এবং দারিদ্র্য হ্রাসে সহায়তা করতে এই ঋণ চুক্তি প্রস্তাব অনুমোদন করে।

চুক্তির অধীনে এডিবি প্রাকৃতিক গ্যাস অবকাঠামো এবং দক্ষতা উন্নয়ন প্রকল্পে সহায়তা দেবে। তিতাস গ্যাস ক্ষেত্রে সাতটি ওয়েলহেড গ্যাস কমপ্রেসার স্থাপনের মাধ্যমে গ্যাস উৎপাদন বৃদ্ধি এবং চট্টগ্রাম থেকে ফেনী হয়ে বাখরাবাদ পর্যন্ত ৩৬ ইঞ্চি প্যারালাল ১৮১ কিলোমিটার গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন স্থাপনের মাধ্যমে গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন ক্ষমতা বাড়ানোই এই প্রকল্পের উদ্দেশ্য। বর্তমান ১৭৫ কিলোমিটার ২৪ ইঞ্চির প্যারালালের বাখরাবাদ-চট্টগ্রাম গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহের কারণে চট্টগ্রামের কিছু এলাকায় কখনও কখনও গ্যাস সঙ্কট দেখা দেয়। নতুন গ্যাস ট্রান্সমিশন লাইন স্থাপনের ফলে দেশের প্রধান বন্দরনগরী চট্টগ্রাম এবং পার্শ্ববর্তী এলাকায় গ্যাস সরবরাহ বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি