বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সরিয়ে নেয়া হচ্ছে আধালাখ জার্মান বাসিন্দা

  • দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমা

জনকণ্ঠ ডেস্ক ॥ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফেলা একটি বোমা নিষ্ক্রিয় করতে দক্ষিণ জার্মানির আউগসবুর্গ শহর থেকে আধালাখ বাসিন্দাকে সরিয়ে নেয়া হচ্ছে। দুর্ঘটনা এড়াতে রবিবার বড়দিন হলেও লোকজনকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেয়া হচ্ছে। খবর বিবিসির।

দ্বিতীয় মহাযুদ্ধের পর অবিস্ফোরিত কোন বোমার কারণে জার্মানিতে এর আগে কোন শহর থেকে এত লোককে কখনই সরিয়ে নেয়া হয়নি। এই ব্রিটিশ বোমাটি ১ দশমিক ৮ টনের। ধারণা করা হচ্ছে, ১৯৪৪ সালে বিমান হামলার সময় মিত্রবাহিনী বোমাটি ফেলেছিল।

ওই বিমান হামলায় পুরো শহর ধ্বংস হয়ে যায়। ভবন নির্মাণ করতে বোমাটি পাওয়া গেছে। পুলিশ বলছে, তারা নিশ্চিত করে জানে না বোমাটি নিষ্ক্রিয় করতে কত সময় লাগতে পারে।

বিবিসির ইউরোপ বিষয়ক সম্পাদক মাইক স্যান্ডার্স বলছেন, শহর কর্তৃপক্ষ কোন ঝুঁকি নিতে চায় না। তাই তারা সব লোককেই সেখান থেকে সরিয়ে নিচ্ছে। বলা হচ্ছে, বোমাটি যেখানে পাওয়া গেছে তার দেড় কিমির মধ্যে অবস্থিত বা়ড়ঘর থেকে লোকজন অন্যত্র সরিয়ে নেয়া হচ্ছে। পুলিশ বলছে, বেশিরভাগ বাসিন্দাই তাদের আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবের বাড়িতে থাকতে পারেন। এরপরও প্রয়োজন হলে তাদের জন্য কয়েকটি স্কুল এবং স্পোর্টস হলও খুলে দেয়া হবে।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা