মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রধানমন্ত্রীর বিমানের নাট ঢিলার দায়ভার নিচ্ছেন না কেউই

  • রিমান্ডে সাত কর্মকর্তা উদাসীনতা ও অদক্ষতার কথা স্বীকার করেছেন

আজাদ সুলায়মান ॥ বাংলাদেশ বিমানের প্রধানমন্ত্রীর ফ্লাইটের নাট ঢিলা হবার কারণ সম্পর্র্কে এখনও নিশ্চিত হতে পারছেন না গোয়েন্দারা। রিমান্ডে থাকা বিমানের সাত কর্মকর্তার কাছ থেকেও কোন তথ্য আদায় করতে পারছে না তদন্তকারী সংস্থা কাউন্টার টেররিজম এ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট। যদিও এ সাত জনের কাছ থেকেই আলাদা আলাদা লিখিত বক্তব্য নেয়া হয়েছে। আসামিরা নিজেদের দায়িত্ব পালনে উদাসীনতা ও অদক্ষতার কথা স্বীকার করলেও নাট কেন ঢিলা হয়েছিল, কেউ ওই নাটে হাত দিয়েছেন কিনা তা স্বীকার করছেন না। ডিসি মহিবুল ইসলাম খান জনকণ্ঠকে বলেছে, তারা অনেক কিছু স্বীকার করছে, ঘটনা সম্পর্কে নিজেরা কে কতুটুকু ভুল ত্রুটি করেছে, সবই প্রকাশ করছে। কিন্তুুু নাট কেন ঢিলা হয়েছিল সেটা কেউ বলতে পারছেন না। নাট ঢিলার দায়ভার নিচ্ছেন না এদের কেউই।

সূত্র জানায়-শনিবার দিনভর আশকোনায় জঙ্গী বিরোধী অপারেশনে ডিবির শীর্ষ কর্মকর্তারা সবাই ব্যস্ত থাকায় এ সাত আসামিকে জিজ্ঞাসাবাদ করা সম্ভব হয়নি।

এ দিকে বিমানের এই ঘটনায় প্রকৌশল বিভাগের রক্ষণাবেক্ষণের দায়িত্বে কারা কারা ছিলেন, আগের ভিভিআইপি ফ্লাইটের দায়িত্ব কারা কিভাবে পালন করেছেন, সে সব তথ্যও সংগ্রহ করছে তদন্তকারী সংস্থা। এ জন্য প্রকৌশল বিভাগের আরও কয়েকজনকে আটক করে জিজ্ঞাসাবাদের প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন ডিবির একজন দায়িত্বশীল কর্মকর্ত। প্রয়োজনে ওই ফ্লাইটের পাইলটদেরও জিজ্ঞাসাবাদ করা হবে।

বিমান সূত্র জানায়- বিমানের ইতিহাসে এর আগে কখনও এ ধরনের কোন ভিভিআইপি ফ্লাইট নিয়ে মামলা মোকদ্দমা হয়নি। বিমানের প্রকৌশল শাখার ব্যর্থতায় এ প্রধানমন্ত্রীর ফ্লাইটে ত্রুটির ঘটনায় শুধু মধ্যম সারির কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ এনে মামলা দায়ের করা হলেও সিনিয়রদের এ ঘটনার বাইরে রাখা হয়েছে। বিমানের নিজস্ব তদন্তেও উর্ধতন কোন কর্মকর্তার বিরুদ্ধে কোন অভিযোগ আনা হয়নি। যে কারণে তদন্তকারী সংস্থা নতুন করে কাউকে জিজ্ঞাসাবাদ করার আগে এ বিষয়ে আর নিশ্চিত হতে চাইছে। বিশেষ করে যান্ত্রিক ত্রুটি দেখার পর ককপিট ক্রুরা কেন চেকলিস্ট অমান্য করে জরুরী অবতরণ করেছেন তাও খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন কাউন্টার টেররিজম এ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের ডিসি মহিবুল ইসলাম খান। বলেছেন, প্রয়োজনে পাইলটদেরও জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হতে পারে।

সিটিটিস সূত্র জানায়- চাঞ্চল্যকর এই মামলাটি সর্বোচ্চ গুরুত্ব ও সতর্কতায় তদন্ত করা হচ্ছে। কোন নিরীহ লোক যাতে না ফাসে আবার কোন দোষীও যাতে রেহাই না পায় সেটা বিবেচনায় রেখে ধাপে ধাপে প্রয়োজনে পাইলটসহ বিমানের উর্ধতন কর্মকর্তাদেরও জিজ্ঞাসাবাদ করা হবে। যেখানেই অসংলগ্ন দেখা দেবে সেখানেই তা পর্যবেক্ষণ করা হবে। সাত দিনের রিমান্ডে থাকা আসামিরা নিজেদের অদক্ষতার কথা অপকটে স্বীকার করলেও নাট ঢিলা হবার কোন বিশ্বাসযোগ্য কারণ সম্পর্কে কিছুই বলতে পারছেন না। যে কারণে ইতোপূর্বে গঠিত তিনটি তদন্ত কমিটির দেয়া রিপোর্টের আলোকেই এ সব আাসমিকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মামলায় গ্রেফতারকৃত বিমানের ৭ জন সাত দিনের রিমান্ডে রয়েছেন। তারা হলেন, বিমানের প্রধান প্রকৌশলী (প্রডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি এ্যাসুরেন্স) এস এ সিদ্দিক, প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (মেইনটেন্যান্স এ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন, সামিউল হক, লুৎফর রহমান, মিলন চন্দ্র বিশ্বাস ও জাকির হোসাইন। এ মামলার অপর দুই আসামি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রকৌশল কর্মকর্তা এস এম রোকনুজ্জামান ও টেকনিশিয়ান সিদ্দিকুর রহমান আত্মসমর্পণ করেন। পরে তাদের কারাগারে পাঠান বিচারক।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট