সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

বাংলাদেশে যাত্রা শুরু করল কাতারের ‘দোহা ব্যাংক’

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের সঙ্গে উপসাগরীয় দেশগুলোর বাণিজ্য বাড়াতে কাতারের অন্যতম বৃহৎ কমার্শিয়াল ব্যাংক ‘দোহা ব্যাংক’ বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে তাদের রিপ্রেজেন্টেটিভ অফিস উদ্বোধন করেছে। এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় রাজধানীর হোটেল ওয়েস্টিনে।

সংবাদ সম্মেলনে ব্যাংকের প্রধান নির্বাহী ড. আর সীথারমন বলেন, বাংলাদেশের সঙ্গে উপসাগরীয় দেশগুলোর বাণিজ্য অনেক বেশি। বাণিজ্যিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে চায় দোহা ব্যাংক। তিনি বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করব আমরা। এতে দ্বিপক্ষীয় বাণিজ্য শক্তিশালী হবে। আর কাতারের সঙ্গে লেনদেনের ক্ষেত্রে ব্যক্তিগত পর্যায়ে সুসম্পর্কও বজায় থাকবে। দ্বিপক্ষীয় বাণিজ্যির ক্ষেত্রে আমাদের আন্তর্জাতিক মানেরসেবা এ প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে।

প্রধান নির্বাহী আরও বলেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, দ্বিপক্ষীয় বাণিজ্য এবং ব্যবসায়িক সম্পর্ক তখনই সার্থক হবে যখন কাতার থেকে এখানে এবং বিপরীত দিকে ব্যবসাকারী প্রতিষ্ঠানগুলোর অন্তর্মুখী এবং বহির্গামী উভয় ধরনের লেনদেনের ক্ষেত্রে তাদের সঙ্গে আমাদের ব্যক্তিগত পর্যায়ে একটি সুসম্পর্ক থাকবে। বাংলাদেশে দোহা ব্যাংকের রিপ্রেজেন্টেটিভ অফিস, কাতার, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত এবং ভারত, যেখানে আমাদের সম্পূর্ণ ব্যাংকিং সেবার উপস্থিতি রয়েছে, তাদের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে আমাদের আন্তর্জাতিকমানের সেবাদানকে আরও সহযোগিতা করবে।

তিনি বলেন, বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যাংকগুলোকে ট্রেড ফাইন্যান্স সাপোর্ট, রিস্ক শেয়ারিংয়ে অংশগ্রহণ, সিন্ডিকেশন লোনে অংশগ্রহণ, গলফ্ কর্পোরেশন কাউন্সিল (জিসিসি) মুদ্রাসমূহ এবং ভারতীয় মুদ্রায় নস্ট্রো এ্যাকাউন্ট স্থাপনে তাৎক্ষণিক সহায়তা দেয়ার মাধ্যমে দোহা ব্যাংক সবার সমর্থন অর্জন করবে বলে আশা করছি আমরা।

অনুষ্ঠানে জানানো হয়, ১৯৭৯ সালে স্থাপিত দোহা ব্যাংক সম্পদের দিক দিয়ে কাতারের তৃতীয় বৃহত্তম স্থানীয় ব্যাংক, যার মার্কেট শেয়ারের পরিমাণ ৭.১ শতাংশ এবং মোট সম্পদের পরিমাণ ৮৪.৫ বিলিয়ন কাতারী রিয়াল। কাতারভিত্তিক ব্যাংকগুলোর মধ্যে এর রয়েছে অন্যতম বৃহত্তম আন্তর্জাতিক নেটওয়ার্ক। সংযুক্ত আরব আমিরাত (দুবাই এবং আবুধাবি), কুয়েত এবং ভারতে ব্যাংকটির শাখার পাশাপাশি যুক্তরাজ্য, জার্মানি, তুরস্ক, সিঙ্গাপুর, চীন, দক্ষিণ কোরিয়া, জাপান, হংকং, অস্ট্রেলিয়া, কানাডা এবং সাউথ আফ্রিকায় এর রিপ্রেজেন্টেটিভ অফিস রয়েছে। বাংলাদেশের রিপ্রেজেন্টেটিভ অফিস সংখ্যার দিক দিয়ে ১৩তম।

সন্ধ্যায় বিভিন্ন দেশের কূটনীতিকদের অংশগ্রহণে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে রিপ্রেজেন্টেটিভ অফিস উদ্বোধন করে কাতারের অন্যতম বৃহৎ কমার্শিয়াল ব্যাংক ‘দোহা ব্যাংক’।

শীর্ষ সংবাদ: