রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

গত সপ্তাহে ৫ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহে ৫ কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। চলতি বছরের ৩০ জুন সমাপ্ত ব্যবসার ওপর এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

লভ্যাংশ ঘোষণা করা কোম্পানিগুলো হলো- বাটা স্যু, ফ্যামিলিটেক্স, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ, মিথুন নিটিং এ্যান্ড ডাইং ও ভ্যানগার্ড এমএমএল বিডি ফাইন্যান্স মিউচুয়াল ফান্ড ওয়ান। এর মধ্যে বাটা স্যু কোম্পানির পরিচালনা পর্ষদ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানির ৯ মাসের (জানুয়ারি-সেপ্টেম্বর ২০১৬) ব্যবসায় ২২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। আগের বছরের তুলনায় ফ্যামিলিটেক্স ও এমারেল্ড অয়েলের লভ্যাংশ ঘোষণার পরিমাণ কমে এসেছে। ফ্যামিলিটেক্স আগের বছরের (১২ মাস) ব্যবসায় ১০ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করলেও এবার ১৮ মাসের (জানুয়ারি ২০১৫-জুন ২০১৬) ব্যবসায় ৫ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছে। আর এমারেল্ড অয়েল আগের বছরের ২০ শতাংশ (১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার) লভ্যাংশ থেকে কমিয়ে এবার শুধু ১০ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছে।

এদিকে মিথুন নিটিং এ্যান্ড ডাইংয়ের লভ্যাংশ ঘোষণার পরিমাণ বেড়েছে। কোম্পানির পরিচালনা পর্ষদ আগের বছর ১৭ শতাংশ বোনাস শেয়ার থেকে বাড়িয়ে এ বছর ২০ শতাংশ বোনাস শেয়ার ঘোষণা করেছে। আর ভ্যানগার্ড এমএমএল বিডি ফাইন্যান্স মিউচুয়াল ফান্ড ওয়ান প্রথমবার ৭.৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

গচিহাটা এ্যাকুয়ার প্রথম প্রান্তিক প্রকাশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটের গচিহাটা এ্যাকুয়া কালচার লিমিটেডের প্রথম প্রান্তিক (জুলাই-সেপ্টেম্বর’১৬) আর্থিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানির লোকসান বেড়েছে। ওটিসি সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, প্রথম প্রান্তিকে কোম্পানির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ১৩ লাখ ২০ হাজার টাকা ও শেয়ার প্রতি লোকসান ০.৬৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল যথাক্রমে ১২ লাখ ২০ হাজার টাকা ও ০.৫৯ টাকা।

শীর্ষ সংবাদ: