শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নোট বাতিলের 'অর্থ' দেখেন না অমর্ত্য সেন

নোট বাতিলের 'অর্থ' দেখেন না অমর্ত্য সেন

অনলাইন ডেস্ক ॥ ভারতে নরেন্দ্র মোদি সরকারের নোট বাতিলের সিদ্ধান্তকে প্রশ্নের মুখে দাঁড় করালেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। দেশটির ইংরেজি দৈনিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে অমর্ত্য সেন বলেন, শুধুমাত্র কোন স্বৈরাচারী সরকারই এভাবে সাধারণ মানুষকে বিপাকে ফেলতে পারে। মোদি সরকারের নোট বাতিলের সিদ্ধান্তে দেখে মনে হচ্ছে দেশের প্রত্যেকটা মানুষের কাছে কালোটাকা রয়েছে। তাছাড়া তড়িঘড়ি সিদ্ধান্তের জের দেশবাসীর অনেক সমস্যা হয়েছে বলেও অভিমত তার।

অমর্ত্য সেনের প্রশ্ন, সরকার কেন এক ঝটকায় সব ভারতবাসীকেই সম্ভবত কুটিল আখ্যা দিয়েছে, যতক্ষণ না তিনি নিজেকে নির্দোষ প্রমাণিত করছে? যাদের কালো টাকা রয়েছে, এই পদক্ষেপে তাদের কিছু যায় আসে না, সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ ও ছোট ব্যবসায়ীরা। মোদির নোট বাতিলে কীভাবে ভালো হবে সেটাই বুঝতে পারছেন না এই অর্থনীতিবিদ।

তার ধারণা, বিদেশ থেকে কালো রুপি ফেরানোর প্রতিশ্রুতির মতোই, এটাও ব্যর্থতা হতে পারে। সাক্ষাৎকারে অমর্ত্য সেনের জানিয়েছেন, এটা ঠিক যে ভালো নীতি অনেক সময় যন্ত্রণাদায়ক হয়। কিন্তু আবার এটাও ঠিক সব যন্ত্রণাদায়ক পরিস্থিতিই যে ভাল নীতির কারণে হয়, এমনটা তো নয়।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর

শীর্ষ সংবাদ:
দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         আফ্রিকার ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫০০ ভবন ধস         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর