বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নোট বাতিলের 'অর্থ' দেখেন না অমর্ত্য সেন

নোট বাতিলের 'অর্থ' দেখেন না অমর্ত্য সেন

অনলাইন ডেস্ক ॥ ভারতে নরেন্দ্র মোদি সরকারের নোট বাতিলের সিদ্ধান্তকে প্রশ্নের মুখে দাঁড় করালেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। দেশটির ইংরেজি দৈনিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে অমর্ত্য সেন বলেন, শুধুমাত্র কোন স্বৈরাচারী সরকারই এভাবে সাধারণ মানুষকে বিপাকে ফেলতে পারে। মোদি সরকারের নোট বাতিলের সিদ্ধান্তে দেখে মনে হচ্ছে দেশের প্রত্যেকটা মানুষের কাছে কালোটাকা রয়েছে। তাছাড়া তড়িঘড়ি সিদ্ধান্তের জের দেশবাসীর অনেক সমস্যা হয়েছে বলেও অভিমত তার।

অমর্ত্য সেনের প্রশ্ন, সরকার কেন এক ঝটকায় সব ভারতবাসীকেই সম্ভবত কুটিল আখ্যা দিয়েছে, যতক্ষণ না তিনি নিজেকে নির্দোষ প্রমাণিত করছে? যাদের কালো টাকা রয়েছে, এই পদক্ষেপে তাদের কিছু যায় আসে না, সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ ও ছোট ব্যবসায়ীরা। মোদির নোট বাতিলে কীভাবে ভালো হবে সেটাই বুঝতে পারছেন না এই অর্থনীতিবিদ।

তার ধারণা, বিদেশ থেকে কালো রুপি ফেরানোর প্রতিশ্রুতির মতোই, এটাও ব্যর্থতা হতে পারে। সাক্ষাৎকারে অমর্ত্য সেনের জানিয়েছেন, এটা ঠিক যে ভালো নীতি অনেক সময় যন্ত্রণাদায়ক হয়। কিন্তু আবার এটাও ঠিক সব যন্ত্রণাদায়ক পরিস্থিতিই যে ভাল নীতির কারণে হয়, এমনটা তো নয়।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী