বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৌলভিত্তির কোম্পানিতে বেশি আগ্রহ

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে ভাল ও মৌলভিত্তি কোম্পানির শেয়ারের প্রতি সবচেয়ে বেশি আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের। আর তারই ধারাবাহিকতায় গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরিতে শেয়ার লেনদেন বেড়েছে প্রায় ৩১.৪৯ শতাংশ। এর প্রভাবে সার্বিক বাজার মূলধনের পরিমাণও বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ্য, পুঁজিবাজারে ভাল ও মৌলভিত্তি কোম্পানির শেয়ার হিসেবে ‘এ’ ক্যাটাগরিকে বিবেচনা করা হয়। আর ডিএসইতে ‘এ’ ক্যাটাগরি সম্পন্ন কোম্পানির শেয়ারের লেনদেন বৃদ্ধি পাওয়াকে স্বাভাবিক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

সূত্র মতে, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ৩ হাজার ৬২৪ কোটি ৯২ লাখ ৪৩ হাজার ৮৩৪ টাকা। যা আগের সপ্তাহে ছিল ২ হাজার ৭৫৬ কোটি ৬৬ লাখ ১০ হাজার ৫৬৬ টাকা। সে হিসেবে এ ক্যাটাগরিতে লেনদেন বেড়েছে ৮৬৮ কোটি ২৬ লাখ ৩৩ হাজার ২৬৮ টাকা বা ৩১.৪৯ শতাংশ।

এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমাণ লেনদেন হয়েছে তার ৯১.১৪ শতাংশ অবদান রেখেছে ‘এ’ ক্যাটাগরি। এর ফলে বিদায়ী সপ্তাহে টার্নওভার বেড়েছে ১৭৭ কোটি ৩০ লাখ ৪৩ হাজার ৪৫৪ টাকা।

এ বিষয়ে বাজার সংশ্লিষ্টরা বলেন, দেশের পুঁজিবাজার মহাধসের পর নানা সংকট থেকে বেরিয়ে ছন্দে ফিরে আসছে। গত কয়েক মাসের বাজারচিত্র এমন ইঙ্গিত দিচ্ছে বলেই মনে করছেন। কেননা দু–একদিন বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে নেয়ার ঝোঁক থাকালেও পরে ঠিকই ঘুরে দাঁড়ায় বাজার। তাছাড়া অতীতে দুর্বল কোম্পানিতে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেকে বিনিয়োগকারী। তাই বর্তমানে তারা বুঝে শুনে ভাল ও মৌলভিত্তি কোম্পানিতে বিনিয়োগ করছে। তাই বাজারে মৌলভিত্তিসম্পন্ন কোম্পানির প্রতি আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের।

বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে ২৬২টি কোম্পানি রয়েছে। এর মধ্যে জেনারেশন নেক্সট ফ্যাশন, এবি ব্যাংক, এশিয়া ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, আমরা টেকনোলজি, পেনিনসুলা চিটাগাং, রিপাবলিক ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, গ্রামীণফোন এবং স্কয়ার ফার্মাসিটিক্যালের গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। এছাড়া সাপ্তাহিক দরবৃদ্ধি এবং লেনদেনের শীর্ষ তালিকায় থাকা প্রায় সকল কোম্পানি ‘এ’ ক্যাটাগরির।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী