রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গোলের আন্তর্জাতিক সেঞ্চুরি মেসির

  • আর্জেন্টাইন অধিনায়ককে ন্যুক্যাম্পেই দেখতে চান মরিনহো, বেয়ার্নকে এড়িয়ে স্বস্তি গার্ডিওলার

স্পোর্টস রিপোর্টার ॥ ক্লাব দল বার্সিলোনার জার্সিতে আরও একটি গৌরবময় কীর্তির সাক্ষী হলেন লিওনেল মেসি। বুধবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে সেল্টিকের বিপক্ষে জোড়া গোল করে বার্সার হয়ে আন্তর্জাতিক ক্লাব ফুটবলে ১০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন রেকর্ড টানা পাঁচবারের ফিফা সেরা তারকা।

কাতালানদের মূলমঞ্চে মেসির যাত্রা শুরু হয় ২০০৪ সালের অক্টোবরে। গত এক যুগের বেশি সময় স্পেনের ক্লাবটির হয়ে খেলছেন আর্জেন্টাইন অধিনায়ক। এই দীর্ঘ সময়ে দলে তার রয়েছে বহু কীর্তি। এবার যুক্ত হয়েছে আরেকটি। পরশু দুই গোল করে চ্যাম্পিয়ন্স লীগে চলতি মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা তিনি। মেসির ৯ গোলের বিপরীতে দ্বিতীয় স্থানে থাকা কাভানির গোল পাঁচ। এবার মেসি গোলে ১০টি শট নিয়েছেন, এর নয়টিই গোল হয়েছে। কতটা নিখুঁত নিশানা মেসির, এর থেকেই বোঝা যাচ্ছে। মেসির ১০০ গোল এসেছে চ্যাম্পিয়ন্স লীগ, ফিফা ক্লাব বিশ্বকাপ ও উয়েফা সুপার কাপ থেকে। এর মধ্যে চ্যাম্পিয়ন্স লীগেই গোল ৯২। ইউরোপিয়ান সুপার কাপে ৩ আর ফিফা ক্লাব বিশ্বকাপে ৫ গোল।

সেল্টিকের বিপক্ষে প্রথম গোলটি লুইস এনরিকের অধীনে বার্সা সব প্রতিযোগিতা মিলিয়ে পূর্ণ করেছে ৪০০ গোল। প্রথম গোলে সহায়ক হয়ে নেইমার গড়েছেন এ্যাসিস্টের নতুন রেকর্ড। চ্যাম্পিয়নস লীগে এখন পর্যন্ত তার ৭ এ্যাসিস্ট ২০০৩-০৪ সালের পর সেরা। সেল্টিকের বিপক্ষে ম্যাচ শেষে স্বাভাকিভাবেই মেসিতে মুগ্ধ বার্সা কোচ লুইস এনরিকে। তিনি বলেন, আমরা যেমন পরিকল্পনা করেছিলাম ম্যাচটি সেভাবেই এগিয়েছে। সব ক্ষেত্রেই আমার খেলোয়াড়রা মনোযোগী ছিল আর শেষ কয়েক মিটারে আমরা নিখুঁত ছিলাম। যেখানে মেসি সব সময়ের মতো ভাল খেলেছে। এদিকে মেসির বার্সা ছাড়ার যে গুঞ্জন আছে তা নিয়ে মুখ খুলেছেন ম্যানচেস্টার ইউনাইটেড কোচ জোশে মরিনহো। স্পেশাল ওয়ানের আশা বার্সাতেই ক্যারিয়ার শেষ করবেন মেসি।

মরিনহো এ প্রসঙ্গে বলেন, প্রতি মৌসুমেই মেসিকে ঘিরে একটা গল্পই উঠে আসে। সংবাদমাধ্যম সবসময়ই দাবি করে, সে বার্সা ছাড়ছে। কিন্তু দিন শেষে তা গুজবই থেকে যায়। সত্যি বলতে, আমি আশা করি মেসি কখনই তাদের ছেড়ে যাবে না কারণ সে বার্সার অংশ এবং বার্সাও তার অংশ। পর্তুগীজ লৌহমানব বলেন, মেসির জন্য প্রকৃত ও সুন্দর হবে বার্সায় থেকে ক্যারিয়ার শেষ করা। আমি মনে করি, সে বার্সাতেই থাকবে। কিন্তু এটা আমার ব্যক্তিগত মতামত। ম্যানইউর পক্ষ থেকে বললে, আমি নিশ্চিত সে আসবে না।

চ্যাম্পিয়ন্স লীগের নকআউট পর্বে জার্মান জায়ান্ট বেয়ার্ন মিউনিখকে এড়াতে পেরে স্বস্তি প্রকাশ করেছেন ম্যানসিটি কোচ পেপ গার্ডিওলা। পরশু রাতের ম্যাচের পর সাবেক বার্সা ও বেয়ার্ন কোচ বলেন, শেষ ষোলোর প্রতি দলই শক্তিশালী, কঠিন প্রতিপক্ষ। বেয়ার্ন মিউনিখের উদাহরণ দেয়া যেতে পারে, তারাও আমাদের মতোই নিজেদের গ্রুপ দ্বিতীয়। যে দলের খেলা তাদের সঙ্গে পড়ছে, তাদের যথেষ্ট অসুবিধার মুখোমুখি হতে হবে। ভাল লাগছে যে ম্যানচেস্টার সিটিকে তাদের সঙ্গে খেলতে হবে না। গার্ডিওলা খুশি তার দল শেষ ষোলো নিশ্চিত করায়। এ প্রসঙ্গে তিনি বলেন, আপনারা সবাই জানেন, প্রতিপক্ষের মাঠে গিয়ে খেলাটা কত কঠিন। আমাদেরও এমন কঠিন ম্যাচই খেলতে হয়েছে। এবারের চ্যাম্পিয়ন্স লীগে কয়েকটি বড় দল দ্বিতীয় রাউন্ডে উঠতে পারেনি। সে হিসেবে ম্যানচেস্টার সিটি দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করায় আমি খুব খুশি। আশা করছি, আমরা সেখানে ভাল করব এবং সহজেই কোয়ার্টার ফাইনালে যেতে পারব।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক         শুরু হওয়ার একদিনের মাথায় আবারও পেঁয়াজ রফতানি বন্ধ করলো ভারত         ২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ