মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্লিন্সম্যান বরখাস্ত

ক্লিন্সম্যান বরখাস্ত
  • যুক্তরাষ্ট্রের কোচ পদ থেকে

স্পোর্টস রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রের ফুটবলকে অনেক দিয়েছেন জার্মান তারকা জার্গেন ক্লিন্সম্যান। সাবেক জার্মান গ্রেট ২০১১ সালে যুক্তরাষ্ট্র ফুটবলের দলের কোচ হিসেবে যাত্রা শুরু করেন। সেই থেকে মার্কিন ফুটবলকে অনেক উঁচুতে নিয়ে যান। কিন্তু ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে আচমকাই ছন্দপতন ঘটে যুক্তরাষ্ট্রের। কনকাকাফ অঞ্চলের বাছাইপর্বে এখন পর্যন্ত সবার তলানিতে মার্কিনীরা। যে কারণে মূলপর্বে খেলার সম্ভাবনাও ফিকে হয়ে যাচ্ছে। এমন অবস্থায় ব্যর্থতার দায়ে কোচ পদ থেকে বরখাস্ত করা হয়েছে ক্লিন্সম্যানকে। মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন।

বিশ্বকাপ বাছাইপর্বে মেক্সিকো ও কোস্টারিকার কাছে হারের পরই সমালোচনায় জর্জরিত হন ক্লিন্সম্যান। তখনই ধারণা করা হচ্ছিল, ছাটাই হতে পারেন জার্মান কিংবদন্তি। অবশেষে শঙ্কাটাই সত্যি হয়েছে। রাশিয়া বিশ্বকাপের কনকাকাফ অঞ্চলের বাছাইপর্বে কোস্টারিকার কাছে ৪-০ ব্যবধানে হারে যুক্তরাষ্ট্র। ১৯৫৭ সালের পর বিশ্বকাপ বাছাইপর্বে এটিই দেশটির সবচেয়ে বাজে হার। এর চারদিন পর মেক্সিকোর কাছে নিজেদের মাঠে ২-১ গোলে হেরে যায় মার্কিনীরা। দুই ম্যাচ শেষে কোন পয়েন্ট না পাওয়া দলটি সবার নিচে অবস্থান করছে। ক্লিন্সম্যানের অধীনে ৫ বছরে ৫৫ ম্যাচ খেলে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ২৭টিতে জেতে তারা, হারে ১৬টিতে। জার্মানির এই কোচের অধীনেই ২০১৩ সালে টানা ১২ ম্যাচ জেতে যুক্তরাষ্ট্র, যা দেশটির ইতিহাসে সর্বোচ্চ টানা জয়ের রেকর্ড। শুধু তাই নয়, ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে পর্তুগালের ওপরে থেকে গ্রুপ পর্ব শেষ করে শেষ ষোলোতে নাম লিখিয়েছিল যুক্তরাষ্ট্র। এরপরও বাছাইপর্বের ব্যর্থতার কারণে চাকরি হারলেন ৫২ বছর বয়সী ক্লিন্সম্যান।

কোচ বরখাস্ত প্রসঙ্গে যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশনের সভাপতি সুনিল গুলাটি বলেন, এটা খুবই কঠিন সিদ্ধান্ত ছিল। বিশেষ করে তার স্থানে এখনও কাউকে নিয়োগ চূড়ান্ত করা হয়নি। আগামী মার্চের আগে যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ বাছাইপর্বের কোন ম্যাচ নেই। কিন্তু আমাদের নিজেদের ওপর আস্থা রয়েছে। ২০১৮ বিশ্বকাপে দলকে নিয়ে যাওয়ার মতো যোগ্যতাসম্পন্ন খেলোয়াড় আমাদের আছে। এই মুহূর্তে দলের যা অবস্থা তাতে আমরা ভিন্ন কিছু করতে বাধ্য হয়েছি। মার্চের শেষে যেহেতু বিশ্বকাপের পরবর্তী ম্যাচ। সে কারণে আমাদের হাতে সময় আছে দলের পুনর্গঠনের। টানা অষ্টমবারের মতো বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনের লক্ষ্যে সম্ভাব্য সেরাটাই আমরা বেছে নেব। তিনি আারও বলেন, এই মুহূর্তে দল ভাল কিছু করে দেখাতে পারছে না। তাই আমাদের মনে হয়েছে এখন ভিন্ন পথে হাঁটা উচিত।

ক্লিন্সম্যানকে ছাঁটাই করলেও তার অবদান স্বীকার করেন গুলাটি। বলেন, গত পাঁচ বছর ক্লিন্সম্যানের কঠোর পরিশ্রম আর অঙ্গীকারের জন্য আমরা তাকে ধন্যবাদ জানাতে চাই। এই সময়ে তার অর্জন মনে রাখার মতো, এজন্য সে নিজেও গর্বিত হতে বাধ্য। ক্লিন্সম্যানের বিকল্প হিসেবে কারও নাম এখনও ঘোষণা করেনি যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন। তবে তার জায়গায় দায়িত্ব নেয়ার ক্ষেত্রে লস এ্যাঞ্জেলস গ্যালাক্সির কোচ ব্রুস এ্যারেনা এগিয়ে আছেন।

২০১১ সালের ২৯ জুন থেকে যুক্তরাষ্ট্রের কোচ হিসেবে ক্লিন্সম্যান কাজ শুরু করেন। তৎকালীন কোচ বব ব্র্যাডলির স্থলাভিষিক্ত হয়েছিলেন তিনি। ব্র্যাডলিকে যখন বরখাস্ত করা হয় তখন তার ছেলে মিখায়েল দলের তারকা মিডফিল্ডার ছিলেন। ক্লিন্সম্যানের হাত ধরে অনেক স্বর্ণালী সাফল্য পেয়েছে যুক্তরাষ্ট্র। তবে ব্যর্থতাও আছে। এই যেমন ২০১৫ সালে গোল্ডকাপে চতুর্থ স্থান দখল করে হতাশ করে যুক্তরাষ্ট্র। এছাড়া ২০১৭ সালের কনফেডারেশন কাপে প্লে অফেও মেক্সিকোর কাছে হার মানে। এসবের ধারাবাহিকতায় বিশ্বকাপ বাছাইপর্বে ব্যর্থ হলে ক্লিন্সম্যানের চেয়ার নড়বড়ে হয়ে যায়। যার ফলশ্রুতিতে যুক্তরাষ্ট্রের কোচ অধ্যায় শেষ হলো তার। কনকাকাফ অঞ্চলের বাছাইপর্বে যুক্তরাষ্ট্রের হাতে আরও আটটি ম্যাচ বাকি আছে। রাউন্ড রবিন লীগের ম্যাচে ঘরের মাঠে আগামী ২৪ মার্চ হন্ডুরাস ও চারদিন পরে পানামার বিপক্ষে খেলবে তারা। ছয় দলের বাছাইপর্বে শীর্ষ তিনটি দল সরাসরি বিশ্বকাপে খেলবে। চতুর্থ স্থানে থাকা দলটি এশিয়ান বাছাইপর্বের দলের সঙ্গে প্লে অফ ম্যাচ খেলবে।

১৯৯০ সালে জার্মানির হয়ে বিশ্বকাপ জয় করেন ক্লিন্সম্যান। এরপর ২০০৬ সালে জার্মানির কোচের দায়িত্ব পালন করেন। ২০০৮ থেকে ২০০৯ সাল নিজ দেশের ক্লাব বেয়ার্ন মিউনিখের কোচ হন। এরপর দুই বছরের বিরতি দিয়ে ২০১১ সালে যুক্তরাষ্ট্রের কোচ হিসেবে পথচলা শুরু করেন।

শীর্ষ সংবাদ:
মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১         বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ সিদ্দিক         প্যান্ডোরা পেপার্সে ৮ বাংলাদেশির নাম         প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চাইলেন মাহিয়া মাহি         ‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী         চট্টগ্রামে নালায় পড়ে শিশু নিখোঁজ         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         জবির তিন ইউনিটের মেধাতালিকা প্রকাশ         ডেঙ্গু : আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯         প্রধানমন্ত্রীর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে দেশ ॥ লিটন         চরফ্যাশনে দুই দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া ট্রলাসহ ২০ জেলে         টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল পুনরায় শুরু         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         আড়াইহাজারে গ্যাসের আগুনে দগ্ধ গৃহকর্তার মৃত্যু