বুধবার ৮ বৈশাখ ১৪২৮, ২১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টেস্টে রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের

টেস্টে রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের

অনলাইন ডেস্ক ॥ ক্রিকেটের অন্যতম পরাশক্তি ইংল্যান্ডকে প্রথমবারের মতো টেস্টে ধরাশায়ী করেছে বাংলাদেশ। দীর্ঘ ১৪ মাস পর টেস্টে ফিরেই জয়ের মুখ দেখেছে টাইগাররা। ২২ রানে চট্টগ্রাম টেস্টে না হারলে সিরিজটাই জিতে নিত মুশফিকের দল। চট্টগ্রামে না পারলেও মিরপুরে ঠিকই জয় তুলে নিয়েছে সাকিব-তামিমরা। ঐতিহাসিক এই জয়ে আইসিসির টেস্ট র্যানঙ্কিংয়ে রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। এমনকি ৯ থেকে ৮ নম্বরে উঠে আসার আভাসও আছে।

ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজে এমন সাফল্য অবশ্যই দুর্দান্ত। শ্রীলঙ্কা ও পাকিস্তানকে নিজেদের দেশে হারিয়ে আসা ইংল্যান্ড বোধ হয় ভাবতেও পারেনি তাদের এই পরিণতি। ঢাকা টেস্টের জয়ে টেস্ট র্যাাঙ্কিংয়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়েছে ৮। বাংলাদেশের আগের রেটিং পয়েন্ট ছিল ৫৭ এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৬৫। এই হারে ৩ রেটিং পয়েন্ট হারিয়েছে ইংল্যান্ড। ১০৮ থেকে কমে হয়েছে ১০৫।

এই মুহূর্তে ৬৭ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের ঠিক ওপরেই ৮-এ অবস্থান করছে ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানের বিপক্ষে ৩ টেস্টের সিরিজে ২-০-তে পিছিয়ে থেকে তাদের রেটিং পয়েন্ট এখন ৬৭। শারজায় চলমান তৃতীয় টেস্টটি হারলে ক্যারিবীয়দের রেটিং পয়েন্ট কমে দাঁড়াবে ৬৬। সে ক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বাংলাদেশের ব্যবধানটা হয়ে দাঁড়াবে কাঁধে নিশ্বাস ফেলার মতোই। তখন ব্যবধান হবে মাত্র ১ রেটিং পয়েন্টের!

এই মুহূর্তে ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির টেস্ট র্যা ঙ্কিংয়ের শীর্ষে আছে ভারত। ১১২ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে পাকিস্তান। ১০৮ ও ১০৫ রেটিং পয়েন্ট নিয়ে তৃতীয় ও চতুর্থ স্থানে আছে যথাক্রমে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড।

উল্লেখ্য, চট্টগ্রাম টেস্টে ইংল্যান্ড জেতে ২২ রানের ব্যবধানে। আর ঢাকা টেস্টে বাংলাদেশ জেতে ১০৮ রানের ব্যবধানে।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথমবার টেস্টে জয়ী হওয়ায় বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি আবদুল হামিদ গতকাল এক বার্তায় ক্রিকেট দলের খেলোয়াড়, কোচ ও কর্মকর্তাদের অভিনন্দন জানান। ভবিষ্যতেও বাংলাদেশ দলের এই জয়ের ধারা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়ে বলেন, বর্তমান সরকারের যথাযথ পৃষ্ঠপোষকতা ও সমর্থনের কারণেই এই ঐতিহাসিক সাফল্য এসেছে। বাংলাদেশ ক্রিকেট দল বিজয়ের এ ধারা ভবিষ্যতেও অব্যাহত রাখবে বলে প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন।

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, সংসদে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদও ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন।

এছাড়াও, ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্রিকেটে বিজয়ের জন্য বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সকালে সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ক্রিকেট দলের বিজয় এবং দেশের জন্য গৌরব বয়ে আনায় এই অভিনন্দন জানানো হয়। বৈঠক শেষে সোমবার মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৫, নতুন শনাক্ত ৪২৮০         ঢাকায় পৌঁছেছে মেট্রোরেলের প্রথম কোচ         এবার জনপ্রতি ফিতরা ৭০ টাকা         লিপ সার্ভিস না দিয়ে মানুষের পাশে দাঁড়ান ॥ বিএনপিকে কাদের         ‘সীমিত পরিসরে’ চালু হল অভ্যন্তরীণ ফ্লাইট         হাইকোর্টের আরও ২টি বেঞ্চ বাড়ালেন প্রধান বিচারপতি         ফিলিপিন্সে বঙ্গবন্ধু-রিজাল যৌথ শিল্পকর্ম উন্মোচন         ডিএনসিসি করোনা হাসপাতালে তিনদিনে ১৩ জনের মৃত্যু         ভাসানচর ইস্যুর সমাধান হয়ে গেছে : শাহরিয়ার আলম         চলমান লকডাউনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানমন্ত্রীর সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ         করোনা ভাইরাস কেড়ে নিল কবি শঙ্খ ঘোষকে         জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের সদস্য হলো বাংলাদেশ         টিসিবি’র পণ্য বিক্রিতে প্যাকেজ বিড়ম্বনা         ৯০ টাকার স্যালাইন ১২০ টাকা         বরিশালের করোনা রোগীরা পাচ্ছেন বিনামূল্যে অক্সিজেন         করোনায় তরুণদের সংক্রমণ ও মৃত্যু উদ্বেগজনক         লকডাউন ॥ এখনও শুরুই হয়নি সরকারী ত্রাণ বিতরণ         ফোন পেলেই জরুরি স্বাস্থ্য সেবা টিম যাচ্ছে বাসায়         খালেদা জিয়ার সঙ্গে বাবুনগরীর কোনোদিন দেখা হয়নি ॥ প্রতিবাদলিপিতে হেফাজত         মাদারীপুরে গৃহবধূর মরদেহ উদ্ধার ॥ স্বামী পলাতক