শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেতন বাড়ানোয় আইডিয়াল স্কুলে অস্থিরতা

স্টাফ রিপোর্টার ॥ শিক্ষার্থীদের বেতন বৃদ্ধিকে কেন্দ্র করে অস্থিরতা বাড়ছে রাজধানীর মতিঝিলে আইডিয়াল স্কুল এ্যান্ড কলেজে। বেতন বৃদ্ধির প্রতিবাদে টানা তিন দিন ধরে আন্দোলন করছেন অভিভাবকরা। তাদের অভিযোগ এক বছরে দু’বার বেতন বাড়ানো হয়েছে। এবার সিদ্ধান্ত পরিবর্তন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। তবে কলেজ কর্তৃপক্ষ বলছে, চলতি বছর বেতন বাড়ানো হয়নি। এখন নন-এমপিওভুক্ত শিক্ষকদের বেতন বৃদ্ধির জন্য সরকারের নির্দেশনা অনুসারেই কেবল বাংলা মাধ্যমে ১৫০ টাকা করে বেতন বাড়ানো হয়েছে।

প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সভাপতি শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন। এ বিষয়ে কথা বলার জন্য তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। তবে অধ্যক্ষ ড. শাহান আরা বেগম বলেছেন, এ বছর দু’বার বেতন বাড়ানো হয়েছে কথাটা ঠিক নয়। কেবল এ মাসে সিদ্ধান্ত হলো নন-এমপিওভুক্ত শিক্ষকদের বেতন প্রদানের জন্য সরকারের নির্দেশনা অনুসারেই কেবল বাংলা মাধ্যমে ১৫০ টাকা করে বেতন বাড়ানোর। আমাদের সভাপতি বিষয়টি দেখেছেন। সরকার ৩০ শতাংশ পর্যন্ত বেতন বাড়ানো যাবে বলেছে। আমরা নিয়ম মেনে সিদ্ধান্ত নিয়েছি এবং সেটা জেলা শিক্ষা অফিস ও জেলা প্রশাসকের অনুমোদনের পরই কেবল কার্যকর। তারা দেখেছে যৌক্তিকতা। আমাদের প্রতিবছর ৪ লাখ টাকা ঘাটতি হয়। এ অবস্থ্য়া শিক্ষকদের বেতন আমরা কোথা থেকে দেব। তার পরে আমাদের মানের অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে আমরা মিলিয়ে দেখেছি। অন্য প্রতিষ্ঠানে বেতন আমাদের থেকে বেশি।

এদিকে শিক্ষার্থীদের বেতন বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ অব্যাহত রেখেছেন অভিভাবকরা। সোমবারও তারা মানববন্ধন করেছেন। অভিভাবক ফোরামের ব্যানারে কর্মসূচীতে ছিলেন মোঃ মোতাহার হোসেন মিয়াজী, ডালিম, মোঃ জাহাঙ্গীর আলম, শাহদাৎ হোসেন, সাবাতুল আলম শওকত প্রমুখ।

মানববন্ধনে অভিভাবকরা বলেন, শিক্ষার্থীদের বেতন বাড়ানো হয়েছে। এ ক্ষেত্রে অভিভাবকদের সঙ্গে কোন আলাপ-আলোচনা করা হয়নি। অবিলম্বে এ সিদ্ধান্ত বাতিল করতে হবে। শিক্ষক কর্মচারীদের নতুন পে-স্কেলের আওতায় বেতন-ভাতা দেয়ার অজুহাতে বেতন বাড়ানো হয়েছে বলে অভিযোগ তাদের। তারা আর বলেন, শিক্ষার্থীর বেতন বাড়াতে হলে অভিভাবকদের সঙ্গে আগে আলোচনা করতে হবে। মোঃ জাহাঙ্গীর আলম বলেন, এক বছর দু’বার বেতন বৃদ্ধির নজির পৃথিবীর কোথাও নেই।

শীর্ষ সংবাদ:
ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী         আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত         করোনা ভাইরাসে পিআরএলে থাকা যুগ্মসচিবের মৃত্যু         লক্ষ্মীপুরে ট্রাক-পিকআপ সংঘর্ষে দুই চালক নিহত        
//--BID Records