সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুশফিকের আফসোস

স্পোর্টস রিপোর্টার ॥ ‘ইস, যদি এমন সময়ে আউট না হতাম, তাহলে ম্যাচে জয় হাতের মুঠোতেই থাকত।’Ñমনে মনে কী এমন আফসোসই করছেন না বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহীম? জিততে রান দরকার ৬৬।

উইকেটে অনেক কষ্টে সেট হয়ে গেছেন। এমন মুহূর্তেই আউট হয়ে গেলেন। আর তাতে বাংলাদেশের যে জিততে ৩৩ রান লাগবে, জয়ের আশা আছে; তাতে তো শঙ্কাও যুক্ত হয়ে থাকছে। হাতে যে আছে মাত্র ২ উইকেট। মুশফিক আউটের পরই তো ব্যাটিংয়ে ছন্দপতন হলো। আর তাতে করেই তো আরও ২ উইকেট হারাল বাংলাদেশ।

বাংলাদেশ প্রায় ১৫ মাস পর টেস্ট ক্রিকেট খেলতে নেমেই দুর্দান্ত খেলছে। স্পিন স্বর্গে ইংল্যান্ডকে ভালই বিপাকে ফেলেছে। এমনকি জয়ের আশাও তৈরি করে ফেলেছে। ২৮৬ রানে জয়ের লক্ষ্যে খেলতে নেমে ১৪০ রানে ৫ উইকেট হারিয়েছে বাংলাদেশ। ধুঁকতে থাকে। এমন সময়ে সাব্বিরকে নিয়ে এগিয়ে যেতে থাকেন মুশফিক। জয়ের আশা দেখান। দুইজন মিলে ৮৭ রানের জুটিও গড়ে ফেলেন। কিন্তু বিপত্তিটি ঘটে দলের ২২৭ রানের সময়ই। গ্যারেথ ব্যাটির স্পিন ঘূর্ণি বাউন্স হয়ে মুশফিকের কাছে যায়। বলটি কোনভাবে মুশফিকের গ্লাভসে লাগে। কোনভাবেই ক্যাচটি ধরতে ভুল করেননি ব্যালান্স। ১২৪ বলে ৩ চারে ৩৯ রান করে মাঠ ছাড়েন মুশফিক। তখনই তার চেহারা ফ্যাকাসে হয়ে যায়। বোঝাই যায় আফসোসে পুড়ছেন। অনেক কষ্টে, ধৈর্য ধরে খেলতে থাকেন। ১২৪টি বল খেলে ফেলেন।

টেস্টে বিপত্তিতে পড়লে দল উইকেট আঁকড়ে থাকাই প্রধান কাজ। সেখানে রান মুখ্য নয়। উইকেট আঁকড়ে থাকলে রানও আসবে। সেই কাজটিই সঠিকভাবে করছিলেন মুশফিক। কিন্তু শেষ পর্যন্ত আউট হয়ে গেলেন। এমন সময়ে আউট হলেন, যখন তার আউটে আবার বিপাকে পড়ে যায় বাংলাদেশ। দিন শেষ হওয়ার ১০ ওভার বাকি থাকতে আউট হলেন মুশফিক।

এরপর ব্যাটিংয়েও যেন ছন্দপতন ঘটে যায়। একটি জুটি ভাঙ্গার পর যা হয়। তাই হয়েছে। সঙ্গে সঙ্গে আরও দুটি উইকেটের পতন ঘটে যায়। মেহেদী হাসান মিরাজ ও কামরুল ইসলাম রাব্বি আউট হয়ে যান। ৫৯ রান করে অপরাজিত থাকা সাব্বির উইকেটে থাকায় এখনও জয়ের আশা আছে। তবে সেই আশায় হতাশা যুক্ত হওয়ার সম্ভাবনাও জোরালো। ইংল্যান্ড যে করেই হোক বাংলাদেশের হাতে থাকা ২ উইকেট যে তুলে নিতে চাইবে।

সাব্বির, তাইজুল ও শফিউল তো চাইলেই ধুমধাম ব্যাটিং করে জয় তুলে নেয়ার চেষ্টা করতে পারবেন না। উইকেট আঁকড়ে থাকতে হবে। আর সেই সুযোগে চাপ প্রয়োগ করে ইংল্যান্ড বোলাররা উইকেট শিকার করার চেষ্টাই চালাবে। ম্যাচে এখন যে অবস্থা যে কোন দল জিততে পারে। কিন্তু মুশফিক যদি দিনটি শেষ করে আসতে পারতেন, তাহলে ম্যাচে জয়ের সম্ভাবনা বাংলাদেশেরই বেশি থাকত। এখন হারও তো হতে পারে। সেটি হলে তো মুশফিকের আফসোস স্বাভাবিকভাবেই আরও বাড়বে।

শীর্ষ সংবাদ:
নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি