সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঋণ দিতে না পেরে স্বামীর আত্মহত্যা- দিশেহারা এক নারীর দুঃসহ জীবন!

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ ঋণ পরিশোধে ব্যর্থ হয়ে স্বামী আত্মহত্যা করলেও দেনার দায় থেকে মুক্তি মেলেনি অসহায় এক নারীর। পরিবারের একমাত্র কর্মক্ষম ব্যক্তিটির আত্মহননের পর সংসার চালাতে যেখানে তিনি হিমশিম, সেখানে কী করে তিনি পরিশোধ করবেন এনজিওর পাওনা ৩৫ হাজার টাকা। এমন আকুতি জানিয়ে ঋণের দায় থেকে মুক্তি পেতে চান ওই গৃহবধূ। যশোরের বাঘারপাড়া উপজেলার খাজুরা বাজারসংলগ্ন তেলিধান্যপুড়া গ্রামের জালাল উদ্দীন বিশ্বাসের মেয়ে তাসলিমা খাতুন জানান, তিনি গত মার্চ মাসে এক লাখ টাকার ঋণ নিয়ে স্বামীকে দেন। নিয়ম অনুযায়ী ৩০ হাজার টাকার কিস্তি পরিশোধ করেন। ঋণের টাকায় বাড়ি নির্মাণ করে বাকি কিস্তি পরিশোধ করতে ব্যর্থ হন তার স্বামী। তাসলিমার দাবি তার স্বামী মনিরুল ইসলাম ঋণের কিস্তির টাকা পরিশোধে অপারগ হয়ে গত ১০ জুলাই আত্মহত্যা করেন।

তাসলিমা জানিয়েছেন ৩০ হাজার টাকার কিস্তি ও সঞ্চয়ের ৩০ হাজার টাকাসহ মোট ৬০ হাজার টাকা পরিশোধ করা হয়েছে। ঋণের বাকি ৪০ হাজার ও সুদের টাকা মওকুফের জন্য দ্বারে দ্বারে ঘুরেও কোন ফল হচ্ছেনা। কিশোর দুই ছেলেকে নিয়ে নিরুপায় তাসলিমা প্রত্যাশা অনুযায়ী সুবিধা না পেয়ে হতাশায় দিন কাটাচ্ছেন।

ঋণদাতা সংস্থার শাখা ব্যবস্থাপক মুস্তাফিজুর রহমান বলেন, নিয়ম অনুযায়ী ঋণ গ্রহীতা বা তার স্বামীর মৃত্যু হলে তারা নগদ পাঁচ হাজার টাকা সাহায্য পান। একইসঙ্গে ২০ হাজার টাকা পর্যন্ত ঋণ মওকুফ করা হয়। এর বাইরে তাসলিমাকে সহযোগিতা করার কোন সুযোগ তাদের নেই। উক্ত কর্মকর্তার বক্তব্য অনুযায়ী তাদের সহযোগিতার পরও তাসলিমার কাছে সংস্থার পাওনা রয়েছে ৩৫ হাজার টাকা।

শীর্ষ সংবাদ:
নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         আজ দিনের তাপমাত্রা বাড়তে পারে         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         গুলশানে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা চ্যালেঞ্জ করে রিট         পূর্ণ চন্দ্রগ্রহণ চলছে         বাবার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন         রিজার্ভ নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ ॥ কঠোর অবস্থানে সরকার         পি কে হালদার তিন দিনের রিমান্ডে         ‘ফাতেমা’ ধানে নতুন আশা         দুর্ঘটনায় ক্রিকেটার সাইমন্ডসের অকালমৃত্যু         এক হৃৎপিন্ডে জোড়া লাগা দুই শিশু         নিউইয়র্কে বাংলাদেশী অধ্যুষিত শহরে বন্দুক হামলা ॥ নিহত ১০         বছরে পানিতে ডুবে মারা যায় ১৯ হাজার শিশু         গমের বিকল্প উৎসের সন্ধান করছেন আমদানিকারকরা         ৭৮০ এজেন্সি এবার হজ কার্যক্রম পরিচালনার অনুমতি পেলো