বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঋণ দিতে না পেরে স্বামীর আত্মহত্যা- দিশেহারা এক নারীর দুঃসহ জীবন!

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ ঋণ পরিশোধে ব্যর্থ হয়ে স্বামী আত্মহত্যা করলেও দেনার দায় থেকে মুক্তি মেলেনি অসহায় এক নারীর। পরিবারের একমাত্র কর্মক্ষম ব্যক্তিটির আত্মহননের পর সংসার চালাতে যেখানে তিনি হিমশিম, সেখানে কী করে তিনি পরিশোধ করবেন এনজিওর পাওনা ৩৫ হাজার টাকা। এমন আকুতি জানিয়ে ঋণের দায় থেকে মুক্তি পেতে চান ওই গৃহবধূ। যশোরের বাঘারপাড়া উপজেলার খাজুরা বাজারসংলগ্ন তেলিধান্যপুড়া গ্রামের জালাল উদ্দীন বিশ্বাসের মেয়ে তাসলিমা খাতুন জানান, তিনি গত মার্চ মাসে এক লাখ টাকার ঋণ নিয়ে স্বামীকে দেন। নিয়ম অনুযায়ী ৩০ হাজার টাকার কিস্তি পরিশোধ করেন। ঋণের টাকায় বাড়ি নির্মাণ করে বাকি কিস্তি পরিশোধ করতে ব্যর্থ হন তার স্বামী। তাসলিমার দাবি তার স্বামী মনিরুল ইসলাম ঋণের কিস্তির টাকা পরিশোধে অপারগ হয়ে গত ১০ জুলাই আত্মহত্যা করেন।

তাসলিমা জানিয়েছেন ৩০ হাজার টাকার কিস্তি ও সঞ্চয়ের ৩০ হাজার টাকাসহ মোট ৬০ হাজার টাকা পরিশোধ করা হয়েছে। ঋণের বাকি ৪০ হাজার ও সুদের টাকা মওকুফের জন্য দ্বারে দ্বারে ঘুরেও কোন ফল হচ্ছেনা। কিশোর দুই ছেলেকে নিয়ে নিরুপায় তাসলিমা প্রত্যাশা অনুযায়ী সুবিধা না পেয়ে হতাশায় দিন কাটাচ্ছেন।

ঋণদাতা সংস্থার শাখা ব্যবস্থাপক মুস্তাফিজুর রহমান বলেন, নিয়ম অনুযায়ী ঋণ গ্রহীতা বা তার স্বামীর মৃত্যু হলে তারা নগদ পাঁচ হাজার টাকা সাহায্য পান। একইসঙ্গে ২০ হাজার টাকা পর্যন্ত ঋণ মওকুফ করা হয়। এর বাইরে তাসলিমাকে সহযোগিতা করার কোন সুযোগ তাদের নেই। উক্ত কর্মকর্তার বক্তব্য অনুযায়ী তাদের সহযোগিতার পরও তাসলিমার কাছে সংস্থার পাওনা রয়েছে ৩৫ হাজার টাকা।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী