শুক্রবার ১৬ আশ্বিন ১৪২৭, ০২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত ও পাকিস্তানকে সংলাপে বসার আহ্বান যুক্তরাষ্ট্রের

ওবামা প্রশাসন উত্তেজনা বৃদ্ধি এড়ানোর জন্য দু’পক্ষের মধ্যকার সামরিক সংঘাত নিয়ে আলোচনা চালিয়ে যেতে বৃহস্পতিবার ভারত ও পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে। প্রশাসন সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানের প্রকাশ্য সমালোচনা এবং ভারতের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছে। খবর টাইমস অব ইন্ডিয়া ও ওয়েবসাইটের।

পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ভারতের সার্জিক্যাল স্ট্রাইকের খবর প্রসঙ্গে হোয়াইট হাউসের মুখপাত্র জোশ আর্নেস্ট বলেন, ওয়াশিংটন ঐ ঘটনা সম্পর্কে অবহিত আছে, কিন্তু ভারতীয় পদক্ষেপের পর দু’পক্ষের সেনাবাহিনীর পরস্পরের সঙ্গে যোগাযোগ করার ইতিবাচক দিক দেখতে পেয়েছে। তিনি বলেন, আমরা উত্তেজনা এড়াতে আলোচনা চালিয়ে যেতে দু’পক্ষকে উৎসাহিত করছি।

এর পর আর্নেস্ট জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুসান রাইসের তার ভারতীয় প্রতিপক্ষ অজিত দোভালের সঙ্গে টেলিফোন আলাপ এবং এরপর প্রকাশিত জাতীয় নিরাপত্তা পরিষদের তথ্য বিবরণীর কথা উল্লেখ করেন। এ বিবরণীতে সীমান্ত এলাকায় সন্ত্রাসবাদ সম্পর্কে ভারতের অবস্থানকে অনুমোদন করা হয় এবং পাকিস্তানকে জাতিসংঘ ঘোষিত সন্ত্রাসী ব্যক্তি ও দলগুলোর প্রতি সমর্থনদান বন্ধ করে দিতে সতর্ক করে দেয়া হয়। আর্নেস্ট বলেন, সীমান্ত বরাবর সন্ত্রাস ঐ অঞ্চলে যে বিপদের সৃষ্টি করেছে, তাতে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। পাকিস্তান জাতিসংঘ ঘোষিত সন্ত্রাসী দলগুলোকে দমন ও অবৈধ ঘোষণা করবে বলে আমরা পুরোপুরি প্রত্যাশা করি। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে অংশীদারী এবং সন্ত্রাস দমনের জন্য আমাদের যৌথ প্রয়াসের প্রতি দৃঢ়ভাবে অঙ্গীকারাবদ্ধ।

আর্নেস্ট বলেন, যুক্তরাষ্ট্র পাকিস্তানের সঙ্গেও ঘনিষ্ঠ যোগযোগ রেখে চলেছে। যুক্তরাষ্ট্র কয়েকটি ইস্যুতে পাকিস্তানের সঙ্গে যে গুরুত্বপূর্ণ অংশীদারী রয়েছে তাকে মূল্যবান মনে করে।

এদিকে, মার্কিন পররাষ্ট্র দফতর ভারত ও পাকিস্তান উভয় পক্ষকে শান্ত ও সংযত থাকার আহ্বান জানিয়ে প্রায় একইরূপ এক বিবৃতি প্রকাশ করেছে। সীমান্ত অতিক্রম করে জঙ্গী আস্তানায় অভিযানের সময় পাল্টা গুলিতে ৮ ভারতীয় সৈন্য নিহত হওয়ার যে দাবি পাকিস্তান করেছে, তা ‘ভুয়া’ বলে উড়িয়ে দিয়েছে নয়াদিল্লী। বৃহস্পতিবার সেনাবাহিনীর একটি সূত্রকে উদ্ধৃত করে ভারতীয় সংবাদ সংস্থা আইএএনএস জানায়, ‘অসাবধানতাবশত’ কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করায় পাকিস্তানী বাহিনীর হাতে এক সৈনিক আটকা পড়লেও কেউ নিহত হয়নি। পাকিস্তানের গণমাধ্যমে ৮ ভারতীয় সেনা নিহতের যে খবর প্রকাশিত হয়েছে তা ‘সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট’ দাবি করে সূত্রটি বলছে, আটক সেনার ব্যাপারে ভারতীয় বাহিনীর মিলিটারি অপারেশনের ডিরেক্টর লেফটেন্যান্ট জেনারেল রণবীর সিং পাকিস্তানী কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছেন। অসাবধানতাবশত নিয়ন্ত্রণরেখা (এলওসি) অতিক্রমের ঘটনা প্রায়ই ঘটে থাকে।

সামরিক বাহিনীর সদস্যদের মতো উভয় দেশের বেসামরিক নাগরিকরাও ভুলে নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ফেলে। অতীতেও এ ধরনের ঘটনা ঘটেছে এবং যারা পথভুল করেছে তাদের ফিরিয়ে আনা হয়েছে। আটক চান্দু বাবুলাল চৌহানের (২২) বাড়ি মহারাষ্ট্রে, তিনি ৩৭ রাষ্ট্রীয় রাইফেলের একজন সৈনিক বলে ভারতীয় গণমাধ্যমগুলো নিশ্চিত করেছে। তবে পাক কর্তৃপক্ষের দাবি, ভারতীয় বাহিনী নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে অভিযান চালানোর সময় চান্দুকে আটক করা হয়। পরে তাকে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
প্রাচ্যের সঙ্গে সংযোগের আদর্শ স্থান হতে পারে দেশ         থামছেই না ধর্ষণ ॥ সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ল         দলিত তরুণীর বাড়িতে যাওয়ার পথে রাহুল-প্রিয়াঙ্কা আটক         টিআইবির প্রতিবেদন তথ্যভিত্তিক ও সঠিক নয় ॥ কাদের         ঢাকায় গৃহকর্মীকে ধর্ষণ, ছাত্রলীগ নেতা রিমান্ডে         সরবরাহ বাড়লেও পেঁয়াজের দাম কমছে না         দেশে করোনায় মৃত্যু কমেছে         এক বছরের মধ্যে সব ঝুলন্ত তার অপসারণ         মহামারীর মধ্যেই হবে একুশে গ্রন্থমেলা         বিচার বিভাগীয় তদন্ত দলের ঘটনাস্থল পরিদর্শন         ৪ অক্টোবর থেকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন         মাদকাসক্ত পুলিশ ও কারবারিদের তালিকা হচ্ছে ৬৪ জেলায়         ফ্লাইটে সর্বোচ্চ ২৬০ ও মাঝারি এয়ারক্রাফটে ১৪০ যাত্রী নেয়া যাবে         এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮