শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২০১৭ সালের মধ্যে মাথা প্রতিস্থাপন!

মানব শরীরে ২০১৭ সালের মধ্যেই মাথা প্রতিস্থাপন করা সম্ভব হবে। পশু নিয়ে গবেষণার পর এমনটাই দাবি করেছেন ইতালীর বিজ্ঞানী সার্জিও ক্যানাভারো।

এমন খবর প্রকাশের আগের সপ্তাহে সার্জিক্যাল নিউরোলজি ইন্টারন্যাশনাল নামের জার্নালে ক্যানাভারোর সম্পাদনায় তিনটি গবেষণা প্রকাশিত হয়েছে। নতুন কোন শরীরে একটি মাথা সংযুক্ত করতে বড় বাধা হচ্ছে স্পাইনাল কর্ডকে পুনরায় যুক্ত করা। এই বাধা পাড়ি দেয়া সম্ভব বলে দেখানো হয়েছে ওই গবেষণাপত্রগুলোতে জানিয়েছেন ওই বিজ্ঞানী।

সমালোচকদের মতে, এই তিন গবেষণায় খুব একটা বেশি তথ্যউপাত্ত আর মানব শরীর নিয়ে পরীক্ষায় আগানোর মতো বিস্তারিত প্রমাণ নেই। কিন্তু এই পরীক্ষাগুলোর সঙ্গে সম্পৃক্ত দক্ষিণ কোরীয় দলটি জানিয়েছে, তারা এই পদ্ধতিতে একটি রাসায়নিক সমাধানের প্রমাণ দিয়েছেন। এটি স্পাইনাল কর্ডে ইনজেক্ট করার মাধ্যমে ছিন্ন হওয়া নিউরনগুলো পুনরায় যুক্ত করা যেতে পারে বলে দাবি তাদের।

ক্যানাভারোর বিশ্বাস, ২০১৭ সালের মধ্যে এই প্রক্রিয়া বাস্তবায়ন করতে পারবেন তিনি।-দৈনিক ইন্ডিপেনডেন্ট

শীর্ষ সংবাদ:
ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো         ৩ বিভাগে বৃষ্টি হতে পারে         ৫০ কিলোমিটার সড়কের বেহাল দশা         বিএফইউজে নির্বাচনের ভোটগ্রহণ চলছে         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৩, মামলা ৪৯         পায়রা সেতু কাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু         রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা জোরদারের আহ্বান         ভারতে আবার বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ         ভারতের উত্তরাখণ্ডে পর্বতারোহী ১১ সদস্যের মৃত্যু         সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ কোটি ৩৭ লাখ ৪ হাজার ৭০০ জন         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর