রবিবার ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিল্প খাতে খেলাপী ঋণ ২৫ হাজার কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের শিল্প খাতে বিতরণ হওয়া ঋণের বড় অংশই খেলাপী হয়ে পড়েছে। গেল অর্থবছর শেষে এ খাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর খেলাপী ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২৫ হাজার ৬৭ কোটি টাকা। যা এ খাতে বিতরণ হওয়া মোট ঋণের ৮ দশমিক ২৬ শতাংশ। ২০১৪-১৫ অর্থবছরে এ খাতে খেলাপী ঋণ ছিল ১৮ হাজার ৯০১ কোটি টাকা। ফলে এক বছরের ব্যবধানে এ খাতেই খেলাপী ঋণ বেড়েছে ৬ হাজার ১৬৬ কোটি টাকা বা ৩২ দশমিক ৬২ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে দেখা যায়, গেল অর্থবছরে এ খাতে খেলাপী ঋণ বৃদ্ধিতে এগিয়ে রয়েছে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলো। এরপরই রয়েছে বেসরকারী খাতের ব্যাংকগুলো। এদিকে, গেল অর্থবছরে শিল্প খাতে সার্বিকভাবে ঋণ বিতরণ ও আদায় দুই বেড়েছে। একই সঙ্গে শিল্প স্থাপন ও সম্প্রসারণের জন্য মেয়াদী ঋণও বেড়েছে। সংশ্লিষ্টরা বলছেন, রাজনৈতিক স্থিতিশীলতার পাশাপাশি ঋণের সুদ কমে আসা এবং বিদ্যুত ও অবকাঠামোয় কিছুটা উন্নতি হওয়ায় শিল্প খাতে ঋণের চাহিদা বেশি হয়েছে। এতে বেসরকারী খাতে ঋণের সার্বিক যোগানও বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, আগের বছরের জুলাই থেকে চলতি বছরের জুলাই পর্যন্ত বেসরকারী খাতে ঋণে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ১৬ শতাংশ। আর গেল অর্থবছরের জুলাই থেকে জুন পর্যন্ত এ খাতে ঋণের প্রবৃদ্ধি হয়েছিল ১৬ দশমিক ৫৬ শতাংশ। যা বিনিয়োগ বৃদ্ধির ইঙ্গিত বহন করছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে দেখা যায়, গেল অর্থবছরে শিল্প খাতে মোট ঋণ বিতরণ করা হয়েছে ২ লাখ ৬৪ হাজার ৮৮৮ কোটি টাকা। যা ২০১৪-১৫ অর্থবছরের চেয়ে ২০ দশমিক ৭৭ শতাংশ বেশি। এ সময়ে শিল্প ঋণ আদায় হয়েছে ১ লাখ ৯৭ হাজার ৯৮৮ কোটি টাকা। যা ২০১৪-১৫ অর্থবছরের চেয়ে ১৬ দশমিক ৮৮ শতাংশ বেশি। গেল অর্থবছর শিল্প খাতে মেয়াদী ঋণ বিতরণ হয়েছে ৬৫ হাজার ৫৩৮ কোটি টাকা। যা ২০১৪-১৫ অর্থবছরের চেয়ে ৯ দশমিক ৬৩ শতাংশ বেশি। অন্যদিকে, গেল অর্থবছরে শিল্প খাতে চলতি মূলধন বিতরণ হয়েছে ১ লাখ ৯৯ হাজার ৩৪৯ কোটি টাকা। যা ২০১৪-১৫ অর্থবছরের চেয়ে ২৪ দশমিক ৯৫ শতাংশ বেশি।

প্রতিবেদনে দেখা যায়, দেশের ইতিহাসে প্রথমবারের মতো শিল্প খাতে বকেয়া ঋণ স্থিতির পরিমাণ ৩ লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে। গেল জুন শেষে শিল্প খাতে বকেয়া ঋণ স্থিতির পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৩ হাজার ৯৮৩ কোটি টাকা। যা ২০১৪-১৫ অর্থবছরের জুন শেষে ছিল ২ লাখ ৪৭ হাজার ৫০৩ কোটি টাকা। ফলে গেল এক বছরে শিল্প খাতে বকেয়া ঋণ স্থিতি বেড়েছে ২২ দশমিক ৮২ শতাংশ।

প্রতিবেদন অনুযায়ী, গেল জুন শেষে চলতি মূলধন ঋণের বকেয়া স্থিতির পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ ৫৭ হাজার ৮৮১ কোটি টাকা। আর মেয়াদী ঋণে বকেয়া ঋণ স্থিতি বেড়ে হয়েছে ১ লাখ ৪৬ হাজার ১০২ কোটি টাকা। প্রতিবেদনে আরও দেখা যায়, গেল অর্থবছরে শিল্প খাতে যে পরিমাণ খেলাপী ঋণ বেড়েছে তার মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বেড়েছে সর্বোচ্চ ৪০ দশমিক ৫৫ শতাংশ। এছাড়া বিশেষায়িত ব্যাংকের ১০ দশমিক ৩৩ শতাংশ, বেসরকারী ব্যাংকের ৩৯ দশমিক ৭২ শতাংশ, বিদেশী ব্যাংকের ২৩ দশমিক ৪৫ শতাংশ ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর ৩২ দশমিক ২৯ শতাংশ খেলাপী ঋণ বেড়েছে।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ভিসির পদত্যাগ দাবিতে এবার কাফন মিছিল শাবি শিক্ষার্থীদের         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪