শনিবার ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভাল প্রস্তুতি নিয়েই ঢাকায় এসেছে আফগানরা

  • টাইগারদের বিরুদ্ধে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ১৭ সদস্যের দলে তিনটি নতুন মুখ

স্পোর্টস রিপোর্টার ॥ সর্বশেষবার বাংলাদেশ সফরটা ভাল যায়নি আফগানিস্তান ক্রিকেট দলের। গত মার্চে অনুষ্ঠিত টি২০ ফরমেটের এশিয়া কাপে চূড়ান্ত পর্বে খেলতে পারেনি দলটি। তাদের টেক্কা দিয়ে এশিয়া কাপের মূল পর্বে খেলে সংযুক্ত আরব আমিরাত। তবে এরপরই ভারতে অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপের সুপার টেনে খেলে আফগানরা। এরপর নিয়মিতই বেশ ভাল ক্রিকেট খেলেছে দলটি। এবার প্রথমবারের মতো বাংলাদেশ সফরে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে তারা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বুধবার বিকেলে ঢাকায় এসে পৌঁছেছে আফগানিস্তান ক্রিকেট দল। সম্প্রতি ফর্ম এবং বাংলাদেশকে তাদেরই মাটিতে ওয়ানডেতে হারিয়ে দেয়ার ভাল স্মৃতি আছে তাদের। এ কারণে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দারুণ কিছু করার প্রত্যয় নিয়েই এসেছে তারা। ১৭ সদস্যের দলে আছে একেবারেই আনকোরা তিন ক্রিকেটার।

বাংলাদেশের বিপক্ষে দুটিই মাত্র ওয়ানডে খেলেছে আফগানিস্তান ক্রিকেট দল। এর মধ্যে প্রথম অভিজ্ঞতাটাই দারুণ সুখকর ছিল তাদের জন্য। বাংলাদেশের মাটিতেই তারা ২০১৪ সালের এশিয়া কাপে জয় তুলে নিয়েছিল বাংলাদেশের বিপক্ষে। তবে গত বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে সেই প্রতিশোধটা চরমভাবে নিয়েছিল টাইগাররা। এবার দ্বিপাক্ষিক সিরিজ খেলতে এসেছে আফগানরা। বাংলাদেশে সফরে আসার আগে ভারতে কন্ডিশনিং ক্যাম্প করেছে দলটি। সেখানে প্রস্তুতি ম্যাচ খেলে নিজেদের ঝালিয়েও নিয়েছে। আর বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরুর আগে নিজেদের মানিয়ে নেয়ার জন্য একটি প্রস্তুতি ম্যাচও খেলার সুযোগ পাচ্ছে তারা। শুক্রবার বিসিবি একাদশের বিপক্ষে দিবারাত্রির প্রস্তুতি ম্যাচটি হবে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে। এরপরই শুরু হয়ে যাবে সিরিজ। অতীত পরিসংখ্যান অনুসারে ১-১ সমতা আছে মোকাবেলায়। তাই আফগানরাও বেশ উজ্জীবিত। সর্বশেষ কয়েকটি সিরিজে আফগানরা দারুণ নৈপুণ্য দেখিয়েছে। ব্যাক-টু-ব্যাক দুটি সিরিজেই টেস্ট খেলুড়ে দেশ জিম্বাবুইয়েকে ৩-২ ব্যবধানে হারিয়ে ওয়ানডে সিরিজ জিতেছে। এরপর স্কটল্যান্ডের বিপক্ষে ১-০ ব্যবধানে জয় ও আয়ারল্যান্ড সফরে ২-২ সমতায় শেষ করেছে তারা। তাই দারুণ উজ্জীবিত দল আফগানরা। এছাড়া ২০১৪ টি২০ বিশ্বকাপের প্রাথমিক রাউন্ডেও বাংলাদেশকে হারিয়ে দিয়েছিল তারা। সবমিলিয়ে বাংলাদেশ বেশ চেনা প্রতিপক্ষ তাদের।

বাংলাদেশের বিপক্ষে সিরিজের তিন ওয়ানডে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে আগামী ২৫, ২৮ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর অনুষ্ঠিত হবে। দিবারাত্রির এই ম্যাচগুলো শুরু হবে দুপুর আড়াইটায়। বাংলাদেশ সফরে আসার আগে ভারতে কন্ডিশনিং ক্যাম্প শেষে সরাসরি ফ্লাইটে ঢাকায় এসেছে দলটি। এ সিরিজের জন্য আফগান দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ইহসানুল্লাহ, করিম জান্নাত ও নবীন-উল-হক। এ বছরের শুরুতে বাংলাদেশে অনুষ্ঠিত অনুর্ধ ১৯ বিশ্বকাপে আফগানিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন ইহসানুল্লাহ। ১৮ বছর বয়সী এ ক্রিকেটার ওপেনিং ব্যাটসম্যান। ১২ ইয়ুথ ওয়ানডে থেকে তিনি ২৯৪ রান করেছেন। সবগুলোই এবারের যুব বিশ্বকাপে। তার বড় ভাই নওরোজ মঙ্গলও দলে জায়গা ফিরে পেয়েছেন। তিনি স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড সফরে দল থেকে ছিটকে পড়েছিলেন। জান্নাত একজন অলরাউন্ডার এবং ১৬ বছর বয়সী নবীন একজন ব্যাটসম্যান। তিনি যুব বিশ্বকাপে ২৭৩ রান করেছিলেন ৪৫.৫০ গড়ে। আর ২০১২ সালে সর্বশেষ আফগান জার্সিতে খেলা শাবির নূরী আবার দলে ফিরেছেন এই সফরে। এবার ঘরোয়া আসরে ধারাবাহিকভাবে ভাল নৈপুণ্যের জন্য তিনি দলে ঠাঁই করে নিয়েছেন। তবে দল থেকে বাদ পড়েছেন নূর আলী জাদরান, হামিদ হাসান ও শাপুর জাদরানদের মতো অভিজ্ঞরা। তবে বর্তমান দলে থাকা বেশ কয়েকজনেই বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট আসরগুলোয় খেলার অভিজ্ঞতা আছে। অভিজ্ঞ ওপেনার মোহাম্মদ শাহজাদ ও সাবেক অধিনায়ক মোহাম্মদ নবী নিয়মিতই খেলেন বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে। তাই তরুণ ও অভিজ্ঞর সমন্বয়ে বেশ শক্ত দল নিয়েই বাংলাদেশের বিপক্ষে মুখোমুখি হবে তারা।

আফগানিস্তান দল ॥ আসগর স্টানিকজাই (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, রহমত শাহ, মিরওয়াইস আশরাফ, দৌলত জাদরান, মোহাম্মদ নবী, সামিউল্লাহ শিনওয়ারি, রশিদ খান, হাশমতুল্লাহ শহীদি, ফরিদ আহমেদ, আমির হামজা, নাজিবুল্লাহ জাদরান, নওরোজ মঙ্গল, নবীন-উল-হক, করিম জান্নাত, শাবির নূরী ও ইহসানুল্লাহ।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা