রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিজ জিততে আত্মবিশ্বাসী মাশরাফিরা

সিরিজ জিততে আত্মবিশ্বাসী মাশরাফিরা
  • আজ আসছে আফগান ক্রিকেট দল

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ দীর্ঘ বিরতির জড়তা কাটিয়ে ওঠা। ১১ মাস পেরিয়ে গেছে সর্বশেষ ওয়ানডে খেলেছে বাংলাদেশ দল। আর সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ ছিল গত মার্চে টি২০ বিশ্বকাপে। কাটায় কাটায় ৬ মাস পর আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ দল। প্রতিপক্ষ কাগজে-কলমে দুর্বল আফগানিস্তান। তবে আফগান জুজু এখনও পুরোপুরি কাটেনি। আর লম্বা বিরতি শেষে ক্রমোন্নতির দিকে থাকা আফগানদের বিপক্ষে নামলে নিজেদের পূর্ণ ছন্দে মেলে ধরাটাই হবে মাশরাফি বিন মর্তুজা বাহিনীর জন্য চ্যালেঞ্জ। আজ বিকেলেই আসছে আফগানিস্তান ক্রিকেট দল। সিরিজে আছে তিন ওয়ানডে। ২৫ সেপ্টেম্বর প্রথম ওয়ানডে দিয়ে শুরু হওয়ার পর ২৮ সেপ্টেম্বর দ্বিতীয় এবং ১ অক্টোবর তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে।

প্রায় এক মাস পেরিয়ে গেছে বাংলাদেশ দল অনুশীলন করে যাচ্ছে। তারও বেশ আগে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে (ডিপিএল) খেলেছেন ক্রিকেটাররা। খেলার মধ্যে থাকা বলতে সেটাই শেষ। মূলত বাংলাদেশ দল এরপর যে প্রস্তুতি শুরু করেছিল সেটা ছিল ইংল্যান্ডের বিপক্ষে ঘরোয়া সিরিজ উপলক্ষে। তবে ইংলিশদের বিপক্ষে নামার আগে ক্রিকেটারদের আবার আন্তর্জাতিক পর্যায়ে ধাতস্থ করার একটা চিন্তাভাবনা ছিলই। আলোচনার মাধ্যমে তাই আফগানদের বিপক্ষে তিন ম্যাচের সংক্ষিপ্ত সিরিজ আয়োজন। এতে করে বাংলাদেশ দল দীর্ঘ বিরতির জড়তা কাটিয়ে ওঠার সুযোগ পাবে। ভুলভ্রান্তি কিংবা দল গঠনে যে অসঙ্গতি থাকবে সেটাও জেনে নেয়া সম্ভব হবে। কিন্তু লম্বা সময় পর আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে পুরনো ছন্দে থাকতে পারবে টাইগাররা? ২০১৫ সালটা ছিল ইতিহাসের সবচেয়ে সফল একটি বছর। ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল খেলার গৌরব দেখায় মাশরাফির দল। এরপর টানা তিনটি হোম সিরিজে ক্রিকেট পরাশক্তি পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেয়। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে নিজেদের সবচেয়ে সেরা অবস্থান সাত নম্বরে উঠে যায় বাংলাদেশ দল। বছরের শেষে জিম্বাবুইয়ের বিপক্ষেও সিরিজ জয় করে। গত বছরের সাফল্যটা ধরে রেখে চলতি বছর টি২০ এশিয়া কাপের ফাইনালেও খেলে বাংলাদেশ। অবশ্য টি২০ বিশ্বকাপ তেমন ভাল যায়নি।

টি২০ বিশ্বকাপ ভাল না যাওয়ার পেছনে একটি মনস্তাত্ত্বিক বিষয়ও ছিল। বোলিং এ্যাকশনে ত্রুটি থাকায় বিশ্বকাপের মাঝেই সাময়িক নিষিদ্ধ হোন অপরিহার্য দুই বোলার বাঁহাতি স্পিনার আরাফাত সানি ও ডানহাতি পেসার তাসকিন আহমেদ। নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬ মার্চ সর্বশেষ ম্যাচটি খেলেছে বাংলাদেশ টি২০ বিশ্বকাপে। এরপর আর কোন আন্তর্জাতিক ম্যাচ নেই। আর গত বছর ১১ নবেম্বর জিম্বাবুইয়ের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে। এখনও বাংলাদেশ দল ঘোষণা করা হয়নি। কারণ তাসকিন বোলিং এ্যাকশনের পরীক্ষা দিয়েছেন, সেটার ফলাফলের জন্য অপেক্ষা করছেন নির্বাচকরা। ইনজুরির কারণে অন্যতম পেসস্তম্ভ মুস্তাফিজুর রহমান এমনিতেই নেই। এর সঙ্গে তাসকিনও না থাকলে শক্তিমত্তা হ্রাস পাবে দলের। আগামীকালের মধ্যেই তাসকিনের বিষয়ে জানা যাবে এবং দলও ঘোষণা করবে বিসিবি। দিবরাত্রির সব ম্যাচ দেশের ‘হোম অব ক্রিকেট’ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামেই অনুষ্ঠিত হবে।

এর আগে বাংলাদেশের বিপক্ষে দুটিই মাত্র ওয়ানডে খেলেছে আফগানিস্তান ক্রিকেট দল। এর মধ্যে প্রথম অভিজ্ঞতাটাই দারুণ সুখকর ছিল তাদের জন্য। বাংলাদেশের মাটিতেই তারা ২০১৪ সালের এশিয়া কাপে জয় তুলে নিয়েছিল বাংলাদেশের বিপক্ষে। তবে গত বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে সেই প্রতিশোধটা চরমভাবে নিয়েছিল টাইগাররা। এবার দ্বিপাক্ষিক সিরিজ খেলতে আসছে আফগানরা। আজ বিকেলে ঢাকায় আসবে তারা। বাংলাদেশে সফরে আসার আগে ভারতে কন্ডিশনিং ক্যাম্প করেছে আফগানরা। সিরিজ শুরুর আগে নিজেদের মানিয়ে নেয়ার জন্য একটি প্রস্তুতি ম্যাচও খেলার সুযোগ পাচ্ছে তারা। ২৩ সেপ্টেম্বর বিসিবি একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচটি হবে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে। এরপরই শুরু হয়ে যাবে সিরিজ। অতীত পরিসংখ্যান অনুসারে ১-১ সমতা আছে মোকাবেলায়। তাই আফগানরাও বেশ উজ্জীবিত। সর্বশেষ কয়েকটি সিরিজে আফগানরা দারুণ নৈপুণ্য দেখিয়েছে। ব্যাক-টু-ব্যাক দুটি সিরিজে টেস্ট খেলুড়ে দেশ জিম্বাবুইয়েকে ৩-২ ব্যবধানে ওয়ানডে জিতেছে। এরপর স্কটল্যান্ডের বিপক্ষে ১-০ ও আয়ারল্যান্ড সফরে ২-২ সমতায় শেষ করেছে তারা। টানা খেলার মধ্যে থাকা আফগানদের বিপক্ষে তাই বাংলাদেশ দলের জন্য ব্যাটে-বলে পূর্ণ ছন্দ নিয়ে মোকাবেলা করতে পারাই বড় চ্যালেঞ্জ।

শীর্ষ সংবাদ:
হাজি সেলিমকে কারাগারে পাঠানোর নির্দেশ আদালতের         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         সুনামগঞ্জে নদীর পানি কমলেও হাওড়ের জনপদে দুর্ভোগ বেড়েছে         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         হাতিয়ায় ত্রান পেল ঝড়ে ক্ষতিগ্রস্তরা         নরসিংদীর বেলাবতে মা, ছেলে ও মেয়ের গলাকাটা লাশ উদ্ধার         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         কুয়াকাটায় ভেসে আসা ডলফিনের মৃত্যু         ফটিকছড়ির বাগানে জাপানের লাখ টাকার মিয়াজাকি আম         ভারতের জাম্মু-কাশ্মিরে সুড়ঙ্গ ধসে ১০ জন নিহত         এখন আমাদের নতুন করে চিন্তা করতে হবে ॥ মুমিনুল         দি মারিয়া একটানা ৭ বছর খেলে পিএসজি ছাড়লেন