শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এসডিজি মূল্যায়ন করবে বিডি ইনফো

স্টাফ রিপোর্টার ॥ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) অর্জন মূল্যায়নে ব্যবহার করা হচ্ছে বিডি ইনফো নামের একটি সফটওয়্যার। এর মাধ্যমে সহজেই বিভিন্ন উন্নয়ন কর্মকা-ের সূচক পরিমাপ করা যাবে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ও ইউনিসেফের যৌথ উদ্যোগে সফটওয়্যারটি তৈরি করা হয়। বর্তমানে এটিকে আরও কার্যকর ও শক্তিশালী করতে যাচ্ছে বিবিএস। এ লক্ষ্যে বিভিন্ন পর্যায়ের সরকারী কর্মকর্তাদের জন্য দুই দিনব্যাপী প্রশিক্ষণের আয়োজন করেছে সংস্থাটি।

রবিবার রাজধানীর আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবনে প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব এমএ মান্নান হাওলাদার। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ভারপ্রাপ্ত মহাপরিচালক বাইতুল আমিন ভূঁইয়া, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের যুগ্মসচিব ডঃ মোঃ মুস্তাফিজুর রহমান এবং ইউনিসেফের প্রতিনিধি কার্লোস এ্যাকোস্তা। স্বাগত বক্তব্য রাখেন বিবিএসের যুগ্মপরিচালক একেএম আশরাফুল হক। বিডি ইনফো সফটওয়্যারের বিভিন্ন ফিচার তুলে ধরেন বিবিএসের প্রোগ্রামার আবদুর রশীদ হাওলাদার।

অনুষ্ঠানে জানানো হয়, বিডি ইনফো হলো বৈশ্বিক উন্নয়ন পরিমাপের সূচক গ্লোবাল ডেভইনফোর বাংলাদেশী সংস্করণ। এর মাধ্যমে বাংলাদেশের এসডিজি সূচকগুলো ও অন্যান্য উন্নয়ন লক্ষ্যের অবস্থা সম্পর্কে জানা যাবে। ডাটা প্রক্রিয়াজাত করতে সময় লাগবে কম। বিডি ইনফোর মাধ্যমে ডাটাবেজের ধারণকৃত সূচকসমূহের অবস্থা টেবিল, চিত্র এবং মানচিত্রের সাহায্যে সহজেই উপস্থাপন করা যাবে। অনুষ্ঠানে এমএ মান্নান হাওলাদার বলেন, এর আগে এমডিজি মূল্যায়নের জন্য ২০০৯ সালে বিডি ইনফো সফটওয়্যার চালু হয়। এখন এটিকে আরও শক্তিশালী করে বৃহত্তর পরিসরে এসডিজি মূল্যায়নে ব্যবহার করা হবে। এটি এতদিন খুব বেশি কার্যকর না থাকলেও এখন নতুনভাবে সক্রিয় করা হচ্ছে। এসডিজি অর্জনের বিভিন্ন পর্যায়ে এটি সরকারকে সঠিক নীতি ও কর্মপন্থা নির্ধারণে সাহায্য করবে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়