বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এ্যালায়েন্স ফাইন্যান্সিয়ালের ৭১ ভাগ কোম্পানির দর বেশি

  • আরডি ফুড ও এমআই সিমেন্টের দর আগের তুলনায় কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ গত কয়েক বছরে বাজারে নতুন আসা কোম্পানিগুলোর শেয়ার দরে নিম্নমুখী প্রবণতা দেখা গেছে। বাজারে মন্দাবস্থার কারণে ইস্যু ম্যানেজারদের ইস্যু করা অধিকাংশ কোম্পানির শেয়ার দর ইস্যু মূল্যের নিচে নেমে এসেছে। তথ্য বিশ্লেষণে দেখা গেছে, এ্যালায়েন্স ফাইন্যান্সিয়াল সার্ভিসেস’র ইস্যু করা কোম্পানিগুলোর শেয়ার দরে এগিয়ে রয়েছে।

প্রতিষ্ঠানটির ইস্যু করা কোম্পানিগুলোর শেয়ার দর ইস্যু দরের চেয়ে কয়েকগুণ বেশিতে অবস্থান করছে। বিনিয়োগকারীদের আস্থার প্রতিফলন ঘটেছে শেয়ার দরে। পর্যালোচনায় দেখা গেছে, ২০১১ সালের জানুয়ারি মাস থেকে ২০১৬ সালের আগস্ট মাস পর্যন্ত সময়ে এ্যালায়েন্স ফাইন্যান্সিয়াল সার্ভিসেস ৭টি কোম্পানিকে শেয়ারবাজারে এনেছে। এর মধ্যে ৫টি কোম্পানির শেয়ার দর ইস্যু মূল্যের উপরে রয়েছে ও ২টির দর নিচে রয়েছে। সেই হিসেবে ইস্যু ম্যানেজারের মোট ৭১.৪২ শতাংশ কোম্পানির দর ইস্যু মূল্যের ওপরে রয়েছে। এ্যালায়েন্স ফাইন্যান্সিয়ালের ইস্যু ব্যবস্থাপনার বিএসআরএম লিমিটেড প্রস্তাবিত দরের ৩৮৪ শতাংশ বেশি দরে অবস্থান করছে। এছাড়া প্রিমিয়ার সিমেন্ট ৩৫২ শতাংশ, এমারেল্ড অয়েল ৩১৯ শতাংশ, কেডিএস এক্সেসরিজ ২১৩ শতাংশ ও ডরিন পাওয়ার ১১১ শতাংশ বেশি দরে রয়েছে। ২০১৩ সালে রংপুর ডেইরি এ্যান্ড ফুড ২৯.৪১ কোটি উত্তোলন করে ১৮ টাকা দর। এখন কোম্পানির দর দাঁড়িয়েছে ১২.১০ টাকা। একই বছরে সিমেন্ট খাতের প্রিমিয়ার সিমেন্ট ২৬.৪০ কোটি উত্তোলন করে দেয় ইস্যু ম্যানেজার। প্রতিটি শেয়ার ২২ টাকা দরে কেনা কোম্পানির প্রতিটি শেয়ারের মূল্য দাঁড়িয়েছে ৯৯.৪০ টাকায়। একইভাবে ২০১৪ সালে এমারেল্ড অয়েল ২০ কোটি টাকা বাজার থেকে তুলে নেয়। প্রতিটি শেয়ারের প্রস্তাবিত মূল্য ছিল ১০ টাকা এখন যা দাঁড়িয়েছে ৪০.১০ টাকা। এছাড়া কেডিএস এক্সেসরিজ ২৪ কোটি উত্তোলন করে ২০১৫ সালে। ২০ টাকা ইস্যু মূল্যের প্রতিটি শেয়ারের বাজার মূল্য এখন ৬২.৬০ টাকা। একই বছরে বিএসআরএম লিমিটেড ৬১.২৫ কোটি উত্তোলন করে। কোম্পানির ৩৫ টাকা দরে প্রতিটি শেয়ারের বর্তমান দর ১৬৯.৩০ টাকা।

এছাড়া ডরিন পাওয়ার জেনারেশন ৫৮ কোটি উত্তোলন করে ২০১৬ সালে। ২৯ টাকা প্রতিটি শেয়ারের দর এখন ৬৩.৪০ টাকা। বাজারে আনা কোম্পানিগুলোর মধ্যে ইস্যু ম্যানেজারটির একটি ছিল বুক বিল্ডিং সিস্টেমে। এম. আই সিমেন্ট নামের কোম্পানির বাজার থেকে ৩৩৪.৮০ কোটি উত্তোলন করে ২০১১ সালে।

কোম্পানি ওই সময়ে ১১১.৬০ টাকা দরে শেয়ার ছেড়েছিল। এখন কোম্পানিটির প্রতিটি শেয়ারের দর ৭৭.৮০ টাকা করে।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা