বৃহস্পতিবার ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার কি মোদির নজরে ‘ভিকি ডোনার’

এবার কি মোদির নজরে ‘ভিকি ডোনার’

অনলাইন ডেস্ক ॥ বিতর্কিত ‘সারোগেসি বিল’ পাশ হওয়ার পর এবার ‘ভিকি ডোনার’দের উপর নজর দিতে পারে ভারতের নরেন্দ্র মোদির সরকার। সংবাদসংস্থা পিটিআইয়ের খবর, ‘অ্যাসিস্টেড রিপ্রোডাকটিভ টেকনোলজি’ (এআরটি) বিল তৈরির কাজ শেষ পর্যায়ে। ওই বিলে আইভিএফ (ইন-ভিট্রো ফার্টিলাইজেশন) প্রক্রিয়া, শুক্রাণু এবং ডিম্বাণু ব্যাংকগুলিতে নজরদারির প্রস্তাব থাকবে। জাতীয় এবং রাজ্য পর্যায়ে বোর্ড গড়ে আইভিএফ ক্লিনিকে নজর রাখা হবে বলে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নড্ডা জানিয়েছেন।

পাশাপাশি সমালোচনা যতই হোক না কেন, বাণিজ্যিক গর্ভভাড়া নিষিদ্ধ করার ব্যাপারে কার্যত অনড় কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ওই বিলের বিষয়ে বিভিন্ন পরামর্শ তারা অবশ্যই শুনবেন। কিন্তু সন্তান পরিত্যাগ বা মহিলাদের গর্ভ বাণিজ্যিকভাবে ব্যবহার প্রতিরোধের ক্ষেত্রে বিলে কোন সংশোধন করা হবে না।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘‘আমরা বাণিজ্যিকভাবে গর্ভভাড়া দেওয়া বন্ধ করতে চাইছি। মায়েদের নিপীড়ন এবং শোষণ বন্ধ করা আমাদের দায়িত্ব। বিলটি এবার সংসদীয় কমিটিতে যাবে। তখন সব পরামর্শ শোনা হবে।’’ একক অভিভাবকেরা কেন গর্ভদাত্রী মায়ের সাহায্যে সন্তানলাভ করতে পারবেন না এমন প্রশ্নের উত্তরে নড্ডা জানিয়েছেন, সে ক্ষেত্রে সন্তানের উপরে অত্যাচারের সম্ভাবনা থেকে যায়!

সম্প্রতি দেশটির মন্ত্রিসভায় ‘সারোগেসি (রেগুলেশন) বিল, ২০১৬’ অনুমোদিত হয়েছে। অভিযোগ উঠেছে, কেন্দ্র জোর করে কিছু ‘মূল্যবোধ’ চাপিয়ে দিতে চাইছে। স্বাস্থ্যমন্ত্রী নড্ডার দাবি, ‘‘কিছুই চাপিয়ে দেওয়া হচ্ছে না। অনেকেই সন্তান পরিত্যাগ করেন। তা বন্ধ করতে চেষ্টা করেছি মাত্র।’’ স্বাস্থ্যমন্ত্রীর দাবি, বিজ্ঞানের অগ্রগতি যাতে নিঃসন্তান দম্পতিদের সন্তানলাভে সহায় হয়, সেজন্যও তারা চেষ্টা করবেন।

এই ‘সারোগেসি বিল’ তৈরির দায়িত্বপ্রাপ্ত কমিটির প্রধান ছিলেন বিদেশ বিষয়ক মন্ত্রী সুষমা স্বরাজ। তাকে কটাক্ষ করেছেন সমকামী অধিকার আন্দোলনের কর্মী হরিশ আয়ার। ভারত থেকে তাকে উদ্ধার করার জন্য সুষমাকে অনুরোধ করে হরিশের টুইট, ‘আমি এমন দেশে বাস করি, যেখানে সব আইনই আমার বিরুদ্ধে। ৩৭৭ নম্বর ধারার কারণে আমি প্রিয় মানুষের সঙ্গে থাকতে পারব না। দত্তক নিতে পারব না। এবার গর্ভদাত্রীর সাহায্যে সন্তানলাভের অধিকারও কেড়ে নেওয়া হল। আমাকে বাঁচান’! প্রসঙ্গত, বিদেশে বিপদগ্রস্ত ভারতীয়দের উদ্ধার করার ব্যবস্থা করে ইদানীং জনপ্রিয় হয়েছেন সুষমা।

সূত্র: এবেলা

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি