শুক্রবার ৯ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুলিশের অ্যাপে জানানো যাবে জঙ্গিদের তথ্য

পুলিশের অ্যাপে জানানো যাবে জঙ্গিদের তথ্য

অনলাইন রিপোর্টার ॥ জঙ্গি নির্মূলে জনগণকে সম্পৃক্ত করতে নতুন একটি মোবাইল অ্যাপ আনছে পুলিশ।

এই অ্যাপের মাধ্যমে তথ্যদাতা সন্দেহভাজন জঙ্গি তৎপরতার ছবি, অডিও ও ভিডিও পুলিশকে পাঠাতে পারবেন কোনো ধরনের জটিলতা ছাড়াই।

রবিবার ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম কার্যালয়ে ‘হ্যালো সিটি’ নামের এই অ্যাপ উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক অনুষ্ঠানে বলেন, “জঙ্গিবাদের বিরুদ্ধে জনগণকে সম্পৃক্ত করা না গেলে তা নির্মূল করা যাবে না। অতীতেও আমরা তথ্যদাতার পরিচয় গোপন রাখতাম, এখনো রাখি। এই অ্যাপেও তথ্যদাতার নিজের পরিচয় জানাতে হবে না।”

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, “কোনো তথ্য পুলিশকে জানালে তা সন্ত্রাসীরা জেনে যাবে- এই ভয়ে অনেকে তথ্য দিতে চান না। তাদের কথা বিবেচনা করে্ই অ্যাপটি আনা হচ্ছে।”

জুলাইয়ের শুরুতে এক সপ্তাহের ব্যবধানে ঢাকার গুলশান ও কিশোগঞ্জের শোলাকিয়ায় দুটি জঙ্গি হামলার পর তরুণদের মধ্যে বাড়ি পালিয়ে জঙ্গিবাদে জড়ানোর প্রবণতা নিয়ে নতুন করে উদ্বেগ তৈরি হয়।

এর মধ্যেই গত ২৬ জুলাই কল্যাণপুরের এক বাড়িতে পুলিশের অভিযানে নিহত হয় সন্দেহভাজন নয় জঙ্গি, যারা বেশ কিছুদিন ধরে পরিবারের নিরুদ্দেশ ছিল।

এই পরিস্থিতিতে অভিভাবকদের সচেতন করার ওপর গুরুত্ব দিচ্ছে সরকার। জঙ্গি তথ্য সংগ্রহে পুলিশের পক্ষ থেকে পুরস্কার ঘোষণাসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে, যার একটি এই অ্যাপ।

অতিরিক্ত উপ কমিশনার ছানোয়ার হোসেন বলেন, পুলিশ সাধারণত ‘পিপল, ইনভেস্টিগেশন, ফিল্ড অপারেশন, নিউজ মিডিয়া ও সোশ্যাল নেটওয়ার্ক’ থেকে তথ্য সংগ্রহ করে। এই অ্যাপের মাধ্যমে ‘পিপল, নিউজ মিডিয়া ও সোশ্যাল নেটওয়ার্ক’- এই তিন ক্ষেত্র থেকে তথ্য পাওয়া যাবে।

এক সপ্তাহের মধ্যে অ্যান্ড্রয়েড ও পরে অন্যান্য প্ল্যাটফর্মের জন্য এই অ্যাপ পাওয়া যাবে বলে জানান তিনি।

ঢাকার পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তারা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
৪৫ রানেই ওয়েস্ট ইন্ডিজ ৫ উইকেট হারিয়েছে         করোনা ভাইরাস ॥ মৃতের সংখ্যা ২১ লাখ ছাড়িয়েছে         ১০ ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু         বাগদাদে আত্মঘাতী হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৩২         সাবেক এমপি মজিদ মণ্ডলের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         ঘন কুয়াশায় টোল আদায় বন্ধ ॥ ৪০ কিলোমিটার যানজট         কর্ণাটকে পাথর কোয়ারিতে ডিনামাইট বিস্ফোরণ ॥ নিহত ৮         ইউক্রেনে নার্সিং হোমে আগুনে ১৫ জন নিহত         ঘন কুয়াশা ॥ ঢাকা-চট্টগ্রাম রুটের সব ফ্লাইট বাতিল         পাক সেনার গুলিতে ভারতীয় জওয়ান নিহত         পাথরঘাটায় বরফমিলে গ্যাস সিলিন্ডার বিস্ফোরনে নিহত ১,আহত অর্ধশতাধীক         ফিলিস্তিন ইস্যুতে আমেরিকার অন্যায় নীতি পরিবর্তনের আহ্বান হামাসের         ভ্যাকসিন এসে গেছে ॥ ভারতের উপহার ২০ লাখ ডোজ         ট্রাম্পের নীতি বদলাতে প্রথমদিনই কাজ শুরু বাইডেনের         উচ্ছেদ অভিযান, সংঘর্ষে মিরপুর রণক্ষেত্র         করোনা টিকার জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সুরক্ষা’ প্রস্তুত         আরও এক দফা শৈত্যপ্রবাহ আজ থেকেই         সবার আগে ভ্যাকসিন নিতে চান অর্থমন্ত্রী         আজ জিতলেই সিরিজ বাংলাদেশের