বৃহস্পতিবার ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জঙ্গী প্রতিরোধে শপথ

  • বিক্ষোভ, মানববন্ধন, সমাবেশ, কর্মশালা, মতবিনিময়

জনকণ্ঠ ডেস্ক ॥ জঙ্গীবাদ প্রতিরোধ ও নির্মূলের দাবিতে বুধবারও বিভিন্ন জেলায় কর্মশালা, শপথ, মতবিনিময়, বিক্ষোভ, সমাবেশ ও মানববন্ধন করেছে সর্বস্তরের নারী-পুরুষ। এতে উচ্চারিত হয় দেশকে ভালবাস, জঙ্গীবাদ ঠেকাও। স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের পাঠানো খবর-

চট্টগ্রাম

পদযাত্রা, সমাবেশ ও প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে বুধবার চট্টগ্রামে পালিত হয়েছে জঙ্গী ও সন্ত্রাসীবিরোধী কর্মসূচী। ‘জেগে উঠো বাংলাদেশ’ ব্যানারের কর্মসূচীতে যোগ দেয় মুক্তিযুদ্ধের পক্ষের বাম প্রগতিশীল বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। নারী-পুরুষ নির্বিশেষে সকল বয়সের মানুষ শামিল হয় পদযাত্রায়। সন্ধ্যায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে ঘৃণা প্রকাশিত হয় জঙ্গীপনার বিরুদ্ধে। কর্মসূচী থেকে আহ্বান জানানো হয় জঙ্গী ও সন্ত্রাসীদের বিরুদ্ধে সাধারণ মানুষের ঐক্য গঠন ও সংগ্রামের। রাজধানীর গুলশান ও কিশোরগঞ্জের শোলাকিয়া হত্যাকা-সহ দেশব্যাপী পুরোহিত, ইমাম, ভিক্ষু ও সাধারণ মানুষ হত্যার প্রতিবাদে আয়োজন করা হয় এ কর্মসূীর।

‘জেগে উঠো বাংলাদেশ’ ব্যানারের কর্মসূচীতে সাড়া দেয় বিভিন্ন প্রগতিশীল রাজনৈতিক, সাংস্কৃতিক, নারী ও শিশু-কিশোর সংগঠনের নেতাকর্মী ও সমর্থক। চট্টগ্রাম শহীদ মিনার চত্বরে বিকেল ৫টায় শুরু হয় কর্মসূচী। উদীচী শিল্পীগোষ্ঠীর ডাঃ চন্দন দাশের সঞ্চালনায় বক্তব্য রাখেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর রানা দাশগুপ্ত, সাংবাদিক আবুল মোমেন, মুক্তিযোদ্ধা বালাগাত উল্লাহ ও নারীনেত্রী নুরজাহান খান। উপস্থিত ছিলেন সিপিবি, বাসদ, ওয়ার্কার্স পার্টি, ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, মহিলা পরিষদ, খেলাঘর আসর, সাম্প্রদায়িকতা বিরোধী তরুণ উদ্যোগ, প্রমা আবৃত্তি সংগঠন, উদীচী শিল্পীগোষ্ঠী ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

খুলনা

শহীদ হাদিস পার্কে বুধবার সকালে সন্ত্রাস ও জঙ্গীবাদ বিরোধী বিরাট এক সমাবেশ অনুষ্ঠিত হয়। খুলনা সিটি কর্পোরেশনের সহযোগিতায় জেলা প্রশাসন এ সমাবেশের আয়োজন করে। সমাবেশে খুলনার বিভিন্ন শ্রেণী-পেশা, সংগঠন ও প্রতিষ্ঠানের অসংখ্য মানুষ অংশগ্রহণ করেন। তারা সন্ত্রাস ও জঙ্গীবাদ প্রতিরোধে শপথ নেয়। শপথবাক্য পাঠ করান অনুষ্ঠানের সভাপতি খুলনা বিভাগীয় কমিশনার আবদুস সামাদ।

প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মিজানুর রহমান মিজান। বক্তৃতা করেন খুলনা রেঞ্জ ডিআইজি এস এম মনিরুজ্জামান, পুলিশ কমিশনার নিবাস চন্দ্র মাঝি, খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশিদ, র‌্যাব-৬ খুলনার অধিনায়ক খন্দকার রফিকুল ইসলাম, পুলিশ সুপার হাবিবুর রহমান, কোস্টগার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডার রেজাউল হাসান, খুলনা সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আনিছুর রহমান বিশ্বাস প্রমুখ।

জামালপুর

বকশীগঞ্জে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে বকশীগঞ্জ উপজেলা যুবলীগের আয়োজনে শহরের মালিবাগ মোড় থেকে এক বিক্ষোভ মিছিল বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে বকশীগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় প্রতিবাদ সমাবেশে উপজেলা যুবলীগের আহ্বায়ক নেপাল চন্দ্র সাহার সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা যুবলীগের যুগ্মআহ্বায়ক আব্দুল আলিম তারা, আলাল উদ্দিন, সাধুরপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হক বাবু, আওয়ামী লীগ নেতা নজরুল ইসলাম সওদাগর।

ঝিনাইদহ

বুধবার সকালে শহরের পোস্ট অফিস মোড়ে সুশাসনের জন্য নাগরিক (সুজন) মানববন্ধন কর্মসূচীর আয়োজন করে। ঘণ্টাব্যাপী এই মানববন্ধনে মানবাধিক কর্মী, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেয়। এতে বক্তব্য রাখেন, সুশাসনের জন্য নাগরিকের সভাপতি আমিনুর রহমান টুকু, সাধারণ সম্পাদক শরিফ মাহমুদুল হাসান, সহ-সভাপতি আব্বাস উদ্দিন আহমেদ, বিকশিত নারী নেটওয়ার্কের শেফালী খাতুন প্রমুখ।

নেত্রকোনা

উদীচী শিল্পীগোষ্ঠীর নেত্রকোনা জেলা সংসদের উদ্যোগে বুধবার সকাল ১১টায় সন্ত্রাস, সাম্প্রদায়িকতা, মৌলবাদ ও জঙ্গীবাদ বিরোধী পতাকা মিছিল ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে বেরিয়ে মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে আবার একই স্থানে গিয়ে শেষ হয়। পরে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন উদীচীর জেলা সভাপতি মোজাম্মেল হক বাচ্চু, সুজনের সম্পাদক কামরুজ্জামান চৌধুরী, মহিলা পরিষদের সাধারণ সম্পাদক তাহেজা বেগম, দত্ত উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহজাহান কবীর সাজু, যুবলীগ নেত্রী অর্পিতা খানম সুমি, নেত্রকোনা সাহিত্য সমাজের সম্পাদক সাইফুল্লাহ এমরান, ছাত্র ইউনিয়ন নেত্রী তপতী শর্মা ও উদীচীর সম্পাদক নীলম বিশ্বাস রাতুল প্রমুখ।

গোপালগঞ্জ

টুঙ্গিপাড়ায় সন্ত্রাস ও জঙ্গীবাদ প্রতিরোধে বিক্ষোভ সমাবেশ ও আলোচনা সভা হয়েছে। বুধবার বেলা সাড়ে ১১টায় টুঙ্গিপাড়া পৌর-আওয়ামী লীগের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ তোজাম্মেল হক টুটুলের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সমাবেশে প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র শেখ আহম্মেদ হোসেন মীর্জা। বক্তব্য রাখেন, টুঙ্গিপাড়া ইউএনও সফিউল্লাহ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আব্দুল হালিম প্রমুখ।

বাগেরহাট

সন্ত্রাস ও জঙ্গীবাদবিরোধী গণমিছিল ও জেলা পরিষদের অডিটরিয়ামে বুধবার দুপুরে ইসলামী আন্দোলন বাংলাদেশের উদ্যোগে বিশাল সমাবেশ চরমোনাই পীর সৈয়দ রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। জঙ্গীরা ইসলামের শত্রু উল্লেখ করে চরমোনাই পীর সম্মিলিত প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

নরসিংদী

শ্রমিকলীগ ও যুবলীগের উদ্যোগে পৃথক জঙ্গী বিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে শ্রমিকলীগের উদ্যোগে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখ থেকে ঢাকা সিলেট মহাসড়ক পর্যন্ত মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে পানিসম্পদ প্রতিমন্ত্রী লেঃ কর্নেল (অবঃ) নজরুল ইসলাম হিরু বীর প্রতীক এমপি ও জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন শ্রেণী পেশার শত শত মানুষ উপস্থিত ছিলেন । এছাড়া একই সময়ে ঢাকা-সিলেট মহাসড়কের সাহে প্রতাবে যুবলীগের সাধারণ সম্পাদক বিজয় গোস্বামীর নেতৃত্বে জঙ্গীবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

চাঁদপুর

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মায়া চৌধুরী বলেছেন, জঙ্গীদের হামলায় আমরা ভীত নই, তবে আমাদের সাবধান হতে হবে। তিনি মসজিদের ইমামদের উদ্দেশে বলেন, আপনারাও সতর্ক থাকুন। আপনাদের ওপরও যে কোন সময় হামলা হতে পারে। কারণ, যারা পবিত্র ঈদগাহে হামলা চালায় তারা যে কারও ওপর হামলা চালাতে পারে। বুধবার বিকেলে চাঁদপুর স্টেডিয়ামে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত ‘সন্ত্রাস ও জঙ্গীবাদ প্রতিরোধে ইসলামের আহ্বান’ শীর্ষক আলোচনা সভা ও প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গাজীপুর

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল মিজানুর রহমান খান বলেছেন, দেশের মাটিতে আমরা কোন জঙ্গীকে স্থান দেব না। আনসার বাহিনী দিয়ে দেশের প্রতিটি গ্রামকে জঙ্গীমুক্ত রাখা যাবে। দেশের প্রতিটি গ্রামে ৩২ নারী ও ৩২ পুরুষের সমন্বয়ে দুটি করে আনসার প্লাটুন রয়েছে। তাদের যদি আনসার বাহিনীর নিজস্ব কৌশলে আরও বেশি সুসংগঠিত করা যায়, তবে প্রতিটি গ্রাম জঙ্গীমুক্ত রাখা যাবে। গ্রাম থেকে জঙ্গী তৎপরতা নির্মূল করা গেলেই পুরো দেশ থেকে জঙ্গী তৎপরতা নির্মূল করা সম্ভব।

তারা যদি জঙ্গী-তৎপরতার খবর আমাদের জানায়, তাহলে আমরা কার্যকরী ব্যবস্থা নেব। তাই গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের সুসংগঠিত থাকার জন্য আমি আহবান জানাচ্ছি। তিনি সফিপুরে বাংলাদেশ আনসার ও ভিডিপি একাডেমির ইয়াদ আলী প্যারেড গ্রাউন্ডে বুধবার সকালে অনুষ্ঠিত নবীন আনসার সদস্যদের ছয় মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণের সমাপনী কুচকাওয়াজ, শপথ গ্রহণ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে এসব কথা বলেন।

লক্ষ্মীপুর

বুধবার ঘণ্টাব্যাপী জঙ্গীবাদ ও সন্ত্রাস বিরোধী দেড় শতাধিক মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকের মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। পাঁচ উপজেলায় রায়পুর-ঢাকা, রামগতি-লক্ষ্মীপুরসহ প্রধান প্রধান সকল সড়কের পার্শ্বে এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়। এতে নারী, পুরুষ ও শিশু শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

বরিশাল

গৌরনদী ও উজিরপুরে বুধবার সকালে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। সকাল দশটায় বরিশাল-ঢাকা মহাসড়কের গৌরনদী বাসস্ট্যান্ডে উপজেলার প্রতিটি মাদ্রাসার ছাত্রছাত্রী, শিক্ষক, ম্যানেজিং কমিটি ও অভিভাবকদের অংশগ্রহণে প্রায় দেড় কিলোমিটার এলাকাজুড়ে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। একইদিন বেলা এগারোটার দিকে উজিরপুর উপজেলা যুবলীগের উদ্যোগে বিক্ষোভ মিছিল শেষে উপজেলা চত্বরে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন উপজেলা যুবলীগের সভাপতি পৌর মেয়র গিয়াস উদ্দিন।

গাইবান্ধা

বুধবার শহরের ডিবি রোড আসাদুজ্জামান মার্কেটের সামনে এক মানববন্ধনের কর্মসূচী পালন করা হয়েছে। বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র গাইবান্ধা জেলা শাখা এই মানববন্ধন কর্মসূচীর আয়োজন করে। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন সংগঠনের জেলা সভাপতি অধ্যাপক রোকেয়া খাতুন, সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন শিল্পী, পরমানন্দ দাশ, বজলুর রহমান, মাহবুবর রহমান মিলন প্রমুখ।

নাটোর

সন্ত্রাস ও জঙ্গীবাদ প্রতিরোধে ইসলামের আহ্বান শীর্ষক আলোচনা সভা ও প্রশিক্ষণ কর্মশালা হয়েছে। বুধবার দুপুরে নাটোর নবাব সিরাজ-উদ-দৌলা সরকারী কলেজ অডিটরিয়ামে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে এই কর্মসূচী পালন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী আতিয়ুর রহমানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, নাটোর নবাব সিরাজ-উদ-দৌলা সরকারী কলেজের অধ্যক্ষ আব্দুল কুদ্দুস মৃধা, অতিরিক্ত পুলিশ সুপার মুনশী শাহাবুদ্দিন, ঢাকা ইসলামিক ফাউন্ডেশনের গবেষক মাওঃ ওহিদুজ্জামানসহ অন্যরা।

ঝালকাঠি

ইসলামিয়া ফাজিল মাদ্রাসায় মাদকবিরোধী গণসচেতনতামূলক কার্যক্রম উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ সভায় মাদকের পাশাপাশি জঙ্গীবাদ ও সন্ত্রাস প্রতিরোধ বিষয়ক আলোচনা গুরুত্ব পেয়েছে। জেলা মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের আয়োজনে বুধবার বেলা ১১টায় মাদ্রাসার সুপার মু. আব্দুর রশিদের সভাপতিত্বে আলোচনা সভায় জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরী প্রধান অতিথি ছিলেন। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ প্রশাসক সরদার শাহ আলম, অতিরিক্ত পুলিশ সুপার মু. আব্দুর রকিব, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, জেলা শিক্ষা অফিসার নিখিল রঞ্জন চক্রবর্তী।

শেরপুর

আলেম-ওলামাদের নিয়ে ‘সন্ত্রাস ও জঙ্গীবাদ প্রতিরোধে ইসলামের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা ও কর্মশালা হয়েছে। বুধবার জেলা শিল্পকলা একাডেমিতে ইসলামিক ফাউন্ডেশন জেলা কার্যালয় ওই কর্মশালাটির আয়োজন করে। এতে হুইপ আতিউর রহমান আতিক এমপি প্রধান অতিথি, ইসলামী ঐক্যজোটের মহাসচিব শাইখুল হাদিস মুফতি মোঃ মনিরুজ্জামান রব্বানী প্রধান আলোচক ও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পেশ ইমাম মাওলানা ওয়ালিউর রহমান বিশেষ আলোচক হিসেবে বক্তব্য রাখেন।

জেলা প্রশাসক ডাঃ এ এম পারভেজ রহিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মেহেদুল করিম, পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন ও উপজেলা চেয়ারম্যান ছানুয়ার হোসেন ছানু। স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক হাবেজ আহমেদ।

পাবনা

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চত্বরে বুধবার মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীর যৌথ উদ্যোগে আয়োজিত মানববন্ধনের পর প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন অতিরিক্ত রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম, অতিরিক্ত পরিচালক (পরিকল্পনা) এসএম গোলজার হোসেন, অতিরিক্ত পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ সোহরাব আলী, উপ-লাইব্রেরিয়ান হাফিজুর রহমান মোল্লা, ডেপুটি রেজিস্ট্রার কামরুল হাসান, সহকারী রেজিস্ট্রার রেজাউল হক, সহকারী পরিচালক ফারুক হোসেন চৌধুরী, রফিকুল ইসলাম, সেকশন অফিসার সোহাগ হোসেন, জহুরুল ইসলাম প্রিন্স, আব্দুল্লাহ আল মামুন স্বপন, হারুন অর রশিদ, আরিফুল ইসলাম, সহকারী টেকনিক্যাল অফিসার রুবেল হোসেন, সহকারী সিকিউরিটি অফিসার রফিকুল ইসলাম প্রমুখ।

জাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আয়োজনে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ৯টায় বিশ^বিদ্যালয়ের প্রধান ফটক (ডেইরি গেট) সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কের পাশে ‘সন্ত্রাস, নৈরাজ্য, সাম্প্রদায়িকতা ও জঙ্গী হামলার প্রতিবাদে মানববন্ধন’ শীর্ষক ব্যানারে সবাই অংশ নেয়।

মানববন্ধন কর্মসূচীতে উপাচার্য তাঁর ভাষণে বলেন, জাতি সব সময় অশুভ শক্তিকে পরাজিত করে জয়ী হয়েছে। বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা