বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নরসিংদীতে বিপ্রবি চাই

ঢাকা বিভাগ তথা বাংলাদেশের প্রেক্ষাপটে নরসিংদী জেলা একটি পরিচিত নাম। অতীত ঐতিহ্য আর আধুনিকায়নের যুগের সঙ্গে যথাযথ তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে নরসিংদী জেলা। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে এই জেলা এক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ঢাকা শহরের খুব কাছে এই জেলা। সেই সঙ্গে সাংস্কৃতিক ও শিক্ষা ক্ষেত্রেও এর অর্জন কোন অংশেই কম নয়। উল্লেখ্য, আবদুল কাদির মোল্লা সিটি কলেজ পর পর গত তিন বছর যাবত ঢাকা বিভাগে ২য় স্থান অধিকার করেছে এবং বাংলাদেশের প্রথম জেএসসি পরীক্ষায় সারা দেশের মধ্যে নরসিংদীর মেয়ে সাদিয়া প্রথম স্থান অধিকার করেছে।

অনেক স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে এই জেলায়। এখান থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার গ-ি পেরিয়ে প্রতিবছর অজস্র মেধাবী মুখ বিচরণ করছে দেশ এবং দেশের বাইরে নামকরা বিভিন্ন প্রতিষ্ঠানে। সেখানে তারা প্রতিনিধিত্ব করছে নিজ জেলা তথা সমগ্র দেশের। বর্তমান সরকারের হাজারো অগ্রযাত্রার মিছিলে শিক্ষাব্যবস্থাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে, দেশ এগিয়ে যাচ্ছে, ডিজিটাল হচ্ছে প্রিয় মাতৃভূমি। বদলে যাচ্ছে শিক্ষা পদ্ধতি। সবার জন্য শিক্ষা নিশ্চিত করার পাশাপাশি শিক্ষার আধুনিকায়ন যুগোপযোগী করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বৃদ্ধি করা হচ্ছে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সংখ্যা। আমরাও এই অগ্রযাত্রার অংশীদার হতে চাই। রাখতে চাই দেশের উন্নয়নে আরও জোরালো ভূমিকা।

বর্তমান সরকার নরসিংদী জেলাকে দু’হাত ভরে দিয়েছে। এখন নরসিংদীবাসীর প্রাণের দাবিÑ এখানে গড়ে তোলা হোক আন্তর্জাতিকমানের ‘নরসিংদী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’। বর্তমান সরকারের প্রথম মেয়াদে তৎকালীন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বেশ কয়েকবার প্রতিশ্রুতি দিলেও কার্যত এর কোন ফল পাওয়া যায়নি। আমরা উল্লেখ করতে চাই যে, নরসিংদীর মাটিতেই জন্ম নিয়েছেন বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, ’৬৯-এর গণঅভ্যুত্থানের নায়ক শহীদ আসাদ, কবি শামসুর রাহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকীসহ আরও নাম না জানা দেশবরেণ্য ব্যক্তি। এমন বাস্তবতায় একটি আন্তর্জাতিকমানের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্বপ্ন দেখা সাধ্যতিরিক্ত নয়। বর্তমান সরকারের উদার দৃষ্টিই এই প্রাণের স্বপ্নকে বাস্তবায়ন করতে যথেষ্ট। আমরা অচিরেই এর বাস্তবায়নের পদক্ষেপ দেখতে পাব বলে আশা করছি।

মোঃ রেজাই রাব্বি ভূঁইয়া ও হোসেন সরকার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী