সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেলজিক কোচ টমকে নিয়ে ধূম্র্রজাল!

স্পোর্টস রিপোর্টার ॥ পাঠকরা যখন এই প্রতিবেদনটি পড়ছেন, তখন সবকিছু ঠিক থাকলে মামুনুলদের দায়িত্ব বুঝে নিতে মঙ্গলবার ভোরেই বাংলাদেশের মাটিতে পা রাখার কথা বেলজিক কোচ টম সেইন্টফিটের। জাতীয় ফুটবল দলের হেড কোচ হিসেবে আজ এই ৪৩ বছর বয়সী টমের সঙ্গে লিখিত চূড়ান্ত চুক্তি করার কথা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে)। তবে টমকে নিয়ে সংশয়-ধুম্রজালও সৃষ্টি হয়েছে। সেটা ‘অল আফ্রিকা’ ওয়েবসাইটের বদৌলতে। তারা প্রকাশ করেছে নাইজিরিয়া জাতীয় ফুটবল দলের হেড কোচ হওয়ার দৌড়ে থাকা তিন কোচের সংক্ষিপ্ত তালিকা। এতে টম সেইন্টেফিটের নামটিও আছে! ফলে স্বাভাবিকভাবেই এদেশের ফুটবলপ্রেমীদের কাছে খবরটি শকিং মনে হয়েছে। অনেকেই বলছেন, পেশাদার কোচরা এমনই হন। সব রাস্তাই খোলা রাখেন। সবচেয়ে টাকটা উদাহরণ আর্জেন্টিনার মার্সেল বিয়েলসা! আবার অনেকেই বলেছেন, টম নাইজিরিয়া নয়, বাংলাদেশকেই বেছে নেবেন। কেননা তিনি এর আগে নিজের আগ্রহেই বাংলাদেশে এসেছেন এবং বাফুফেতে গিয়ে ইন্টারভিউ দিয়ে এসেছেন। বাফুফেও তাকে পছন্দ করে। ফলে মৌখিক সম্মতি দিয়ে টম বেলজিয়ামে চলে যান এবং ফেরার তারিখও জানিয়ে দেন। এখন তিনি এসে ইচ্ছে করলেই বেঁকে বসতে বা দর কষাকষি করতে পারেন না।

আগামী ৬ সেপ্টেম্বর ও ১১ অক্টোবর ভুটানের বিপক্ষে হোম এ্যান্ড এ্যাওয়ে ভিত্তিতে এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বের প্লে অফ খেলবে বাংলাদেশ। আপাতত শুধু এই দুই ম্যাচের জন্যই নিয়োগ দেয়া হবে টমকে। বাংলাদেশ যদি জিতে কোয়ালিফাই করে পরের পর্বে যেতে পারে, তাহলে টমের সঙ্গে দীর্ঘমেয়াদী চুক্তি করার কথা রয়েছে বাফুফের।

ইতোমধ্যেই জাতীয় দলের প্রাথমিক দল ঘোষণা করেছে বাফুফে। এটা মূলত টমের করা তালিকাই। জাতীয় দলের ম্যানেজার নিয়ে বিতর্ক উঠেছে আগেই। তারপরও সত্যজিৎ দাস রূপুকেই ম্যানেজার হিসেবে রাখার ঘোষণা দিয়েছে বাফুফে। তার কাছেই আজ বেলা সাড়ে ১১টার মধ্যে ডাক পাওয়া ৩২ ফুটবলারদের রিপোর্ট করতে হবে। জাতীয় দলে ফিরেছেন প্রাণতোষ কুমার দাস, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, জাহিদ হোসেন ও তৌহিদুল আলম। সর্বশেষ তাজিকিস্তানের বিপক্ষে খেলা ক্রুইফের দল থেকে বাদ পড়েছেন নাসিরুল ইসলাম ও ফয়সাল মাহমুদ। তিন নতুন মুখের দুজন এবারের ফেডারেশন কাপ রানার্সআপ আরামবাগের উইঙ্গার জাফর ইকবাল ও মিডফিল্ডার মোঃ আবদুল্লাহ। আরেক উইঙ্গার কাউসার আলী রাব্বী খেলেন ব্রাদার্সে। প্রায় তিন বছর পর আবারও জাতীয় দলের ক্যাম্পে ফিরেছেন প্রাণতোষ। সর্বশেষ ২০১৩ সালে এএফসি চ্যালেঞ্জ কাপে খেলে চোটে পড়েছিলেন আবাহনীর এই মিডফিল্ডার। তার ক্লাব সতীর্থ হেমন্ত ভিনেসেন্ট বিশ্বাস চোটের কারণেই মাঠের বাইরে ছিলেন প্রায় পাঁচ মাস। ফিট হওয়ার পরও এবার ফেডারেশন কাপ জয়ী আবাহনী দলে এই মিডফিল্ডারকে খেলানোর ঝুঁকি নেননি কোচ জর্জ কোটান।

২৪ জুলাই শুরু এই মৌসুমের প্রিমিয়ার লীগ। এর আগে সপ্তাহ খানেকের জন্য হবে জাতীয় দলের ক্যাম্প।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর