বুধবার ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শোলাকিয়ার সেই সেতুর নির্মাণ কাজ শুরু

শোলাকিয়ার সেই সেতুর নির্মাণ কাজ শুরু

নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ ॥ কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ সংলগ্ন নরসুন্দা নদীর ওপর একটি পাকা সেতু নির্মাণের দাবি এলাকাবাসীর দীর্ঘদিনের। কিন্তু দীর্ঘ সময় অতিবাহিত হলেও জনগুরুত্বপূর্ণ এ সেতুটি নির্মাণে যেন একধরনের ধীরগতি নীতি চলছে। এ নিয়ে এলাকাবাসীসহ সাধারণ পথচারীদের মধ্যে একধরণের ক্ষোভ বিরাজ করছে। এ বছরও এই একটিমাত্র সেতুর অভাবে চরম বিড়ম্বনায় পোহাতে হবে লাখো মুসল্লির। শোলাকিয়ায় মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সম্মিলনে যোগ দিতে আসা দেশ-বিদেশের এসব মুসল্লিদের যাতায়াতের অন্যতম পথ এটি। দীর্ঘদিন পর অবশেষে সেতু নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। শুরু হয়েছে পাকা সেতুর নির্মাণ কাজ। তবে এবারও বাধা হয়ে দাঁড়িয়েছে মামলা। বাধার মুখেই চলছে সেতু নির্মাণের কাজ। এরই মধ্যে প্রায় ৬০ ভাগ কাজ শেষ হয়েছে।

২০১৪ সালের ২৭ অক্টোবর ‘নরসুন্দা নদী পুনর্বাসন ও কিশোরগঞ্জ পৌরসভা সংলগ্ন এলাকা উন্নয়ন’ প্রকল্পের আওতায় শোলাকিয়া ঈদগাহ ময়দান সংলগ্ন নরসুন্দা নদীতে পাকা সেতু নির্মাণের উদ্যোগ নেয় এলজিইডি। গত ২৭ অক্টোবর দুই লেনবিশিষ্ট ৪০ মিটার আর্চ ব্রিজ নির্মাণ কাজের দরপত্র আহ্বান করা হয়। কিন্তু সেতুর জমি নিয়ে আবারো বিরোধ সৃষ্টি হলে প্রকল্প কাজ আবারো স্থগিত করা হয়। এ অবস্থায় সেতু নির্মাণ অনিশ্চিত হয়ে পড়ে। এরপর ২০১৫-১৬ অর্থবছরে ৫ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ে সেতু নির্মাণ কাজ বাস্তবায়নের উদ্যোগ নেয় সরকার। দরপত্র আহ্বান করা হলে হামীম এন্টারপ্রাইজ নামে মাদারীপুরের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান সেতু নির্মাণের কাজ পায়।

এদিকে সেতুর কাজ শুরুর কিছুদিন পরই গত ২৩ মার্চ তারাপাশা এলাকার বাসিন্দা নূরুল ইসলাম নামে এক ব্যক্তি হাইকোর্টে রিট করেন। রিটে তার মালিকানাধীন জমিতে সেতু নির্মাণ করা হচ্ছে উল্লেখ করে স্থিতাবস্থা দাবি করেন। ফলে আবারো বন্ধ হয়ে যায় সেতুর নির্মাণ কাজ। কিছুদিন কাজ বন্ধ থাকার পর আবারো নির্মাণ কাজ শুরু হয়েছে।

এ ব্যাপারে জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী গোলাম মাওলা জানান, নিয়ম মেনেই কাজ করা হচ্ছে। এ পর্যন্ত সেতুর ৬০ ভাগ কাজ শেষ হয়েছে। তবে এবারের ঈদেও সেতুটি ব্যবহার করতে পারবে না এলাকাবাসী। আগামী ডিসেম্বরে সেতু নির্মাণ কাজ শেষ হবে বলে তিনি এ প্রতিবেদককে জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
অতি ঝুঁকিপূর্ণ ৩৬ জেলা ॥ করোনায় ১৩ জেলা ঝুঁকিপূর্ণ, কম ১৫ জেলা         এ দিন থাকবে না সুদিন আসবে         করোনায় মৃত্যু সাত শ’ ও আক্রান্ত ৫২ হাজার ছাড়িয়েছে         প্রত্যন্ত কোন এলাকা দখলে নিয়ে ‘মুসলিম ভিলেজ’ গড়তে চায় আনসার         যুক্তরাষ্ট্রে বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের হুমকি ট্রাম্পের         টেস্টের সীমাবদ্ধতা- করোনা নিয়ন্ত্রণে বড় চ্যালেঞ্জ         ৪৭০ জনের মানব পাচার সিন্ডিকেট         বিশ্বব্যাপী বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, কমছে মৃত্যু         করোনার প্রথম ওষুধ প্রস্তুত দাবি রাশিয়ার         দেশের ৪ কোটি তামাক ব্যবহারকারী ভয়াবহ করোনা ঝুঁকিতে         আবাদি জমি পতিত রাখা যাবে না, উদ্যোগ নিচ্ছে মন্ত্রণালয়         বাসের ভাড়ায় ঢাকা চট্টগ্রামে যাত্রী টানছে ইউএস বাংলা         কারাগারের কর্মকর্তা কর্মচারীরা আতঙ্কে         নৌ ও সড়কপথের স্বাস্থ্যবিধি নামকাওয়াস্তে         করোনা উপসর্গ নিয়ে প্রকৌশলী ও ইমামসহ মৃত্যু ১৮         আগামী শিক্ষাবর্ষে নতুন কারিকুলামে পাঠদান শুরু হচ্ছে না         ১২৫৬ জন মুক্তিযোদ্ধাকে স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ         সব জেলা হাসপাতালে আইসিইউ স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯১১         প্রথমবারের মত ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন        
//--BID Records