শুক্রবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারের দুরবস্থা কাটাতে সুদের হার কমানো জরুরী

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে দীর্ঘদিন যে দুরবস্থা চলছে তা উত্তরণে এবং বাজারে বিনিয়োগ বাড়াতে সুদহার কমানো জরুরী বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল। তিনি বলেন, ব্যাংক ও সঞ্চয়পত্রে সুদহার বেশি থাকলে পুঁজিবাজারে বিনিয়োগ কমে যায়। যেটা বাজারের জন্য কাম্য নয়। পুঁজিবাজারও উন্নতি করতে পারে না। বুধবার বিনিয়োগ বোর্ড আয়োজিত ‘প্রস্তাবিত বাজেট প্রেক্ষাপটে দেশের অর্থনৈতিক অবস্থা ও চ্যালেঞ্জ’ বিষয়ক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

রাজধানীর মতিঝিলে বিনিয়োগ বোর্ডের সভাকক্ষে এ সেমিনারে আয়োজন করা হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিরূপাক্ষ পাল। প্রবন্ধ উপস্থাপন শেষে তাকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা হয়। এক প্রশ্নের জবাবে বিরূপাক্ষ পাল বলেন, দেশের অর্থনীতিতে পুঁজিবাজার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সে প্রেক্ষাপটে বর্তমানে পুঁজিবাজারে যে বেহাল দশা বিরাজ করছে তা থেকে বেরিয়ে আসতে হবে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় যে, উচ্চ সুদহারে পুঁজিবাজার কখনও উন্নতি করতে পারে না। কারণ মানুষের চিন্তায় থাকে আমার রিটার্ন দরকার; টাকার বিপরীতে টাকা দরকার। ব্যাখ্যা দিতে গিয়ে বিরূপাক্ষ পাল বলেন, সঞ্চয়পত্রে বিনিয়োগ করে যদি ১২ শতাংশ রিটার্ন পাওয়া যায়- তবে কেন মানুষ পুঁজিবাজারে যাবে? এমনকি পুঁজিবাজারে যদি ১৫ শতাংশ পর্যন্ত রিটার্ন দেয়া যায়, তবুও মানুষ বিনিয়োগ বাড়াবে না। কারণ, বাজারে সবসময় ঝুঁকির ব্যাপার থাকে। তাই বিনিয়োগকারীদের জন্য অন্তত আর ১০ শতাংশ রিটার্ন বাড়ানোর ব্যবস্থা করতে হবে। এ সুযোগ তৈরি করতে না পারলে পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে না। পুঁজিবাজারকে গতিশীল করতে তিনি আরও বলেন, এ জন্য বিনিয়োগকারীদের মনোভাব, রাজনৈতিক স্থিতিশীলতা, বহির্বিশ্বের প্রভাব, নিয়ন্ত্রক সংস্থাগুলোর মধ্য সমন্বয় বাড়াতে হবে। বিনিয়োগ বোর্ডের এক্সিকিউটিভ চেয়ারম্যান ড. এস এ সামাদের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন সাবেক সচিব ও ঢাকা স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালক ওয়ালিউল ইসলাম।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০৮৩৬০৪০
আক্রান্ত
২৬৯১১৫
সুস্থ
১৩৭২৮৯৮৩
সুস্থ
১৫৪৮৭১
শীর্ষ সংবাদ:
‘হাসিনা : আ ডটারস টেল’ আজ ৯ টিভি চ্যানেলে         ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থে যেন জাতীয় শোক দিবসের পরিবেশ নষ্ট না হয় ॥ কাদের         যেখানে সেখানে শিল্প কারখানা নয় ॥ অর্থমন্ত্রী         ৮ বিভাগে আটটি ১৫ তলা ক্যান্সার হাসপাতাল হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         চাঁদপুর শহর রক্ষা বাঁধে ফের ভয়াবহ ভাঙ্গন         পর্বতারোহী রেশমাকে চাপা দেয়া সেই মাইক্রোর সন্ধান পায়নি পুলিশ         সাবেক প্রধান বিচারপতি সিনহাসহ ১১ জনের বিচার শুরু         বন্যার পানি কমলেও নদী ভাঙ্গনে বিপাকে মানুষ         বিশ্বের শীর্ষ ছয় জঙ্গী নেতার মাথার দাম কোটি টাকা         সিলেটে বাস-অটোরিকশা সংঘর্ষে মা-মেয়েসহ পাঁচজন নিহত         মেহেরপুর-২ আসনের সাংসদসহ ১০ জন করোনা আক্রান্ত         আওয়ামী লীগের মূল্যবোধ অক্ষুণ্ণ রাখতে হবে : সেতুমন্ত্রী         মোংলা বন্দরে টেনিস বলের পরিবর্তে ৪ কন্টেইনারে আমদানি নিষিদ্ধ আফিম         জাতীয় শোকদিবস উপলক্ষে ধানমন্ডি-বনানীতে আবাসিক হোটেল বন্ধ         বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী আলজেরিয়া : বাণিজ্যমন্ত্রী         ‘১লা অক্টোবরের মধ্যে সব সংস্থাকে সিটি কর্পোরেশনের সাথে সমন্বয়ে আসতে হবে’         শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’        
//--BID Records