বুধবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারের দুরবস্থা কাটাতে সুদের হার কমানো জরুরী

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে দীর্ঘদিন যে দুরবস্থা চলছে তা উত্তরণে এবং বাজারে বিনিয়োগ বাড়াতে সুদহার কমানো জরুরী বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল। তিনি বলেন, ব্যাংক ও সঞ্চয়পত্রে সুদহার বেশি থাকলে পুঁজিবাজারে বিনিয়োগ কমে যায়। যেটা বাজারের জন্য কাম্য নয়। পুঁজিবাজারও উন্নতি করতে পারে না। বুধবার বিনিয়োগ বোর্ড আয়োজিত ‘প্রস্তাবিত বাজেট প্রেক্ষাপটে দেশের অর্থনৈতিক অবস্থা ও চ্যালেঞ্জ’ বিষয়ক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

রাজধানীর মতিঝিলে বিনিয়োগ বোর্ডের সভাকক্ষে এ সেমিনারে আয়োজন করা হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিরূপাক্ষ পাল। প্রবন্ধ উপস্থাপন শেষে তাকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা হয়। এক প্রশ্নের জবাবে বিরূপাক্ষ পাল বলেন, দেশের অর্থনীতিতে পুঁজিবাজার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সে প্রেক্ষাপটে বর্তমানে পুঁজিবাজারে যে বেহাল দশা বিরাজ করছে তা থেকে বেরিয়ে আসতে হবে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় যে, উচ্চ সুদহারে পুঁজিবাজার কখনও উন্নতি করতে পারে না। কারণ মানুষের চিন্তায় থাকে আমার রিটার্ন দরকার; টাকার বিপরীতে টাকা দরকার। ব্যাখ্যা দিতে গিয়ে বিরূপাক্ষ পাল বলেন, সঞ্চয়পত্রে বিনিয়োগ করে যদি ১২ শতাংশ রিটার্ন পাওয়া যায়- তবে কেন মানুষ পুঁজিবাজারে যাবে? এমনকি পুঁজিবাজারে যদি ১৫ শতাংশ পর্যন্ত রিটার্ন দেয়া যায়, তবুও মানুষ বিনিয়োগ বাড়াবে না। কারণ, বাজারে সবসময় ঝুঁকির ব্যাপার থাকে। তাই বিনিয়োগকারীদের জন্য অন্তত আর ১০ শতাংশ রিটার্ন বাড়ানোর ব্যবস্থা করতে হবে। এ সুযোগ তৈরি করতে না পারলে পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে না। পুঁজিবাজারকে গতিশীল করতে তিনি আরও বলেন, এ জন্য বিনিয়োগকারীদের মনোভাব, রাজনৈতিক স্থিতিশীলতা, বহির্বিশ্বের প্রভাব, নিয়ন্ত্রক সংস্থাগুলোর মধ্য সমন্বয় বাড়াতে হবে। বিনিয়োগ বোর্ডের এক্সিকিউটিভ চেয়ারম্যান ড. এস এ সামাদের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন সাবেক সচিব ও ঢাকা স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালক ওয়ালিউল ইসলাম।

শীর্ষ সংবাদ:
চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য         জাবিতে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু         উত্তরে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি         বন্যা মোকাবেলায় বাংলাদেশকে এক লাখ ইউরো দিচ্ছে ইইউ         ভার্চুয়াল আদালত নিয়ে আজ বিচারপতিদের ফুলকোর্ট সভা         বাজার স্থিতিশীল রাখতে এবার চাল আমদানির সিদ্ধান্ত         ঘরে বসেই দেখা যাবে গোয়ালঘর, কেনা যাবে কোরবানির পশু         এ বছর লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আউশ আবাদ হয়েছে         ড্রেন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারকারী ইউপি মেম্বার সাসপেন্ড         সারাদেশে ১৫৮টি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         ওয়ারি লকডাউন আরো কঠোর হবে,এলাকাবাসী ধৈর্য্য ধরুন : মেয়র তাপস         একযুগ পর ট্রেনে কোরবানীর পশু পরিবহন করবে রেলওয়ে : রেলপথমন্ত্রী         ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’: তথ্যমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার        
//--BID Records