শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দূষণের কারণে বুড়িগঙ্গাসহ চারপাশের নদী মারাত্মক হুমকিতে

  • সংসদে পানি সম্পদমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ দূষণের কারণে বুড়িগঙ্গাসহ রাজধানী ঢাকার চারপাশের নদ-নদীগুলো মারাত্মক হুমকির মুখে। যা আমাদের পরিবেশ-প্রতিবেশ ও আর্থ-সামাজিক অবস্থার উপর মারাত্মক প্রভাব ফেলছে। মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এসব কথা জানান।

সরকারী দলের সদস্য বেগম পিনু খানের লিখিত প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, বিগত কয়েক দশকে বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীর প্রবাহ উল্লেখযোগ্যভাবে কমেছে। এসব নদীর পানি শিল্প-কারখানা থেকে নির্গত তরল বর্জ্য, বিষাক্ত রাসায়নিক এবং মানব বর্জ্যে দূষিত হয়ে পড়েছে। তিনি বলেন, হাইড্রো-মরফোলজিক্যাল পরিবর্তন ও অব্যাহত পলি পড়ার কারণে বুড়িগঙ্গা, তুরাগ ও শীতলক্ষ্যা নদীর ধারণ ক্ষমতা কমেছে। যমুনা নদী থেকে উৎপত্তি হওয়া এই নদীর প্রবাহ শুষ্ক মৌসুমে আরও কমে যায়।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পানি দূষণ ও অব্যাহত পলি পড়া বন্ধে প্রধানমন্ত্রীর নির্দেশে ইতোমধ্যে পদক্ষেপ নেয়া হয়েছে। ঢাকার চারপাশের নদ-নদীগুলোতে ড্রেজিং শুরু হয়েছে। এছাড়া নদীতে পানি প্রবাহ বাড়ানোর লক্ষ্যে প্রায় সাড়ে ৯ শ’ কোটি টাকার একটি প্রকল্প নেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!         এবার ভারতীয় সব টিভি চ্যানেল বন্ধ করল নেপাল         ভারতের সেই কুখ্যাত মাফিয়াকে গুলি করে হত্যা         ‘মিথ্যা এবং অভিযোগ করা’ হচ্ছে মার্কিন পররাষ্ট্র নীতির প্রধান উপকরণ: ইরান         ইরানের সঙ্গে যুদ্ধ চায় না আমেরিকা: মার্কিন জেনারেল ম্যাকেনজি         চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে        
//--BID Records