সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদায় রঘুরাম রাজন

অর্থনৈতিক রিপার্টার ॥ বেশ কিছুদিন ধরে দুটো বিষয় নিয়ে চর্চা চলছিল কূটনীতিক মহলে। এক. ইউরোপীয় ইউনিয়নে ব্রিটেন থাকবে কি না। দুই. প্রথম দফায় মেয়াদ শেষের পর রিজার্ভ ব্যাঙ্কের গবর্নর পদে রঘুরাম গোবিন্দ রাজনের প্রত্যাবর্তন ঘটবে কি না।

প্রথমটার জবাব পেতে হলে তাকিয়ে থাকতে হবে ২৩ জুনের গণভোটের দিকে। দ্বিতীয়টায় যবনিকা পড়ে গেল শনিবার। রিজার্ভ ব্যাংকের কর্মীদের খোলা চিঠি দিয়ে রাজন জানিয়ে দিলেন, দ্বিতীয় দফায় গবর্নর পদের দায়িত্ব আর নিতে চান না তিনি। আগামী ৪ সেপ্টেম্বর মেয়াদ শেষ হওয়ার পর ফিরে যাবেন শিক্ষকতা ও গবেষণার জগতে। চিঠিতে রাজন জানিয়েছেন, সরকারের সঙ্গে আলোচনা করেই তাঁর এই সিদ্ধান্ত। রাজনের চিঠির পর টুইটার ও ফেসবুকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি লেখেন, ‘রঘুরাম রাজন শিক্ষা জগতে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। সরকার তাঁর কাজকে সাধুবাদ এবং তাঁর সিদ্ধান্তকে সম্মান জানাচ্ছে। তাঁর উত্তরসূরির বিষয়ে খুব শীঘ্রই সিদ্ধান্ত হবে।’ বিদায়ের ইচ্ছের কথা সরকারের শীর্ষ নেতৃত্বকে আগেই জানিয়েছিলেন রাজন। এ ব্যাপারে তিনি বৈঠক করেন মোদীর সঙ্গেও। তখনই প্রধানমন্ত্রীকে বলেছিলেন, মেয়াদ ফুরোনোর পর আর গবর্নর পদে থাকতে চান না। বৈঠকের পাশাপাশি চিঠি দিয়েও তিনি মোদীকে এই কথা জানিয়েছিলেন।

ওই সময়ে রাজনের বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ চরমে তুলেছিলেন বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। প্রশ্ন ছিল, মোদী ও জেটলি কী সিদ্ধান্ত নেন। রাজনের অর্থনীতিকে মোদী যে অপছন্দ করেছিলেন, তা নয়। ব্যক্তিগত সম্পর্কও মধুর ছিল। শেষ বৈঠকেও মোদী রাজনকে বারবার অনুরোধ করেন, তিনি যেন হঠকারী সিদ্ধান্ত না নেন। রাজনকে তিনি চাইছেন না এমন কথাও বলেননি। জেটলি অর্থমন্ত্রী হওয়ার পর মূলত সুদের হার নিয়ে তাঁর সঙ্গে রাজনের কিছুটা বিরোধ বেধেছিল। জেটলির যুক্তি ছিল, বাজারের দিকে তাকিয়ে, শিল্পমহলের কথা ভেবে রাজনীতিকদের সুদের হার কমানোর কথা ভাবতেই হয়। পরে প্রধানমন্ত্রীর মধ্যস্থতাতেই দু’জনের সম্পর্কটা পেশাদারিত্বের জায়গায় আসে। এর পর যখন জেটলির বিরোধী হিসেবে পরিচিত স্বামী রাজনকে সরানোর দাবি তোলেন, তখন দেখা যায়, গবর্নরের পক্ষেই দাঁড়িয়েছেন অর্থমন্ত্রী।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস