বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রমজান মাসজুড়ে চলবে বিশেষ অভিযান

শংকর কুমার দে ॥ দেশের বিভিন্ন কারাগারের বন্দী আছে এমন ফাঁসির দ-াদেশপ্রাপ্ত অর্ধশতাধিক জঙ্গী সদস্য বিশেষ করে জঙ্গী সংগঠন জেএমবি কারাগারের বাইরে টার্গেট কিলিং, জঙ্গী ছিনতাই, খুন, নাশকতাসহ জঙ্গী তৎপরতায় জড়িত বলে তথ্য পেয়েছে গোয়েন্দা সংস্থা। এদিকে ঘোষিত দেশব্যাপী এক সপ্তাহের জঙ্গীবাদ ও সন্ত্রাসবাদবিরোধী অভিযান শেষ হয়ে যাচ্ছে বৃহস্পতিবার। তবে ঘোষণা দিয়ে অভিযান চালানোর বিতর্ক এড়াতে এবার ঘোষণা না দিয়ে ঈদ পর্যন্ত রমজান মাসজুড়ে বিশেষ অভিযান পরিচালনা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। অপরদিকে ঈদের পর আবার নতুন উদ্যোগে শুরু জঙ্গীবিরোধী অভিযান পরিচালনা শুরু করা হবে, যা টার্গেট কিলিং বা গুপ্তহত্যা বন্ধে পরিকল্পনা ও কৌশল নির্ধারণ করে মাঠে নামানো হবে আইনশৃঙ্খলা বাহিনীকে। জামিন নিয়ে পলাতক দ-প্রাপ্ত ও বিচারাধীন জঙ্গী সদস্য, গ্রেফতার এড়ানো দুর্ধর্ষ ও ভয়ঙ্কর প্রকৃতির জঙ্গী সদস্যদের গ্রেফতারের জন্য নতুন কর্মপরিকল্পনা নিয়ে জঙ্গীবিরোধী অভিযান পরিচালনা করার বিষয়ে গুরুত্ব দিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদর দফতর সূত্রে এ খবর জানা গেছে।

সূত্র জানান, চট্টগ্রাম কারাগারে বসেই জেএমবির জঙ্গী সদস্যরা প্রতিশোধ পরায়ন হয়ে বাইরের জঙ্গী সদস্যদের নির্দেশ দিয়ে চট্টগ্রামে পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা আক্তার মিতুকে খুন করানোর তথ্য পাওয়ার পর উদ্বিগ্ন হয়ে পড়েছে আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থাকে। কারণ ২ বছর আগে ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি সকাল প্রায় ১০টার দিকে ঢাকা-ময়মনসিংহ রোডের ত্রিশালের সাইনবোর্ড এলাকায় প্রিজনভ্যানে গুলি চালিয়ে ও বোমা মেরে মৃত্যদ-াদেশ ও যাবজ্জীবন কারাদ-প্রাপ্ত ও জঙ্গী মামলার ৩ জঙ্গী সদস্যকে ছিনিয়ে নিয়েছে তাদের সহযোগী অপর জেএমবির জঙ্গীরা। ময়মনসিংহ আদালতে হাজিরা দিতে নিয়ে যাওয়ার সময়ে ছিনিয়ে নেয়া জেএমবির ৩ জঙ্গী হচ্ছে রাকিব হাসান ওরফে হাফেজ মাহমুদ ওরফে রাসেল, সালাউদ্দিন ওরফে সজীব ওরফে তৌহিদ ও মিজান ওরফে বোমা মিজান ওরফে জাহিদুল হাসান সুমন। জঙ্গী সদস্যরা অপর জঙ্গীদের ছিনিয়ে নেয়ার সময়ে তাদের গুলি ও বোমায় একজন পুলিশ সদস্য নিহত হন এবং আরও অন্তত পাঁচ পুলিশ সদস্য গুরুতর আহত হন। দুর্ধর্ষ ও সাজাপ্রাপ্ত জঙ্গী সদস্য সালাউদ্দিন ওরফে সজীব ওরফে তৌহিদ ও মিজান ওরফে বোমা মিজান ওরফে জাহিদুল হাসান সুমনকে প্রিজন ভ্যান থেকে ছিনিয়ে নেয়ার ২ বছর পরও অদ্যাবধি গ্রেফতার করা সম্ভবপর হয়নি। এখন আবার চট্টগ্রাম কারাগারে বসে জঙ্গী সদস্যরা প্রতিশোধ পরায়ন হয়ে পুলিশ কর্মকর্তা বাবুল আক্তারের স্ত্রী মিতুকে খুন করানোর ঘটনার পাওয়া তথ্যে কারাগারে থেকেই কারাবন্দী জঙ্গীরা বাইরে জঙ্গী ছিনতাই, খুন করানো, নাশকতা ঘটানোর মতো জঙ্গী তৎপরতায় থাকার বিষয়টি নিঃসন্দেহে কারাবন্দী জঙ্গী সদস্যদের তৎপরতায় নতুন মাত্রা যোগ করেছে।

পুুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, গত শুক্রবার পুলিশ সদর দফতরে পুলিশের আইজি একেএম শহীদুল হক এক সপ্তাহ ধরে সাঁড়াশি অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছেন দেশব্যাপী। বৃহস্পতিবার সপ্তাহব্যাপী সাঁড়াশি অভিযান পরিচালনার সমাপ্তি হওয়ার কথা। কিন্তু পবিত্র রমজান মাসের আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নত ও নিয়ন্ত্রণে রাখার জন্য ঈদ পর্যন্ত বিশেষ অভিযান পরিচালনা করা হবে। তবে এই বিশেষ অভিযানের বিষয়ে ঘোষণা দেয়া হবে না। কারণ ঘোষণা দিয়ে অভিযান পরিচালনা করা হলে জঙ্গী, সন্ত্রাসী, অপরাধীরা সতর্ক ও সজাগ হয়ে যায়। এ কারণে ঈদ পর্যন্ত বিশেষ অভিযান পরিচালনা করে মানুষজনের জানমাল রক্ষার দায়িত্ব পালনের নির্দেশ দেয়া হচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীকে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৮২৫৭
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩২১৮০
শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১