শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জিতলেন বোল্ট, তবে সেরা হতে পারেননি

স্পোর্টস রিপোর্টার ॥ আরেকটি রেসে অংশ নিলেন বিশ্বের দ্রুততম মানব জ্যামাইকার উসাইন বোল্ট। যথারীতি জিতে গেছেন সর্বকালের সবচেয়ে গতিধর এ মানব। কিংস্টন জাতীয় স্টেডিয়ামে তিনি নেমেছিলেন রেসার্স গ্রাঁ প্রিঁ এ্যাথলেটিক্স মিটিংয়ে। চলতি বছরে নিজের সেরাটা উপহার দিয়েছেন উপস্থিত ৩০ হাজার দর্শককে। কিন্তু এ বছরের বিশ্বসেরা হতে পারেননি। চলমান বছরে ফ্রান্সের জিমি ভিকাউ ৯.৮৬ টাইমিং নিয়ে সেরা। আর বছরের দ্বিতীয় সেরা টাইমিং গড়েছেন বোল্ট। এ স্প্রিন্টার ১০০ মিটার শেষ করেছেন ৯.৮৮ সেকেন্ড সময় নিয়ে। বরাবরের মতোই এবারও নিজের শুরুটা নিয়ে অসন্তোষ জানিয়েছেন বোল্ট। তবে জেতার জন্য উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

গ্রীষ্মকালীন অলিম্পিক এগিয়ে আসছে। শেষ মুহূর্তের প্রস্তুতি শুরুই হয়ে গেছে। বিশ্বসেরা বোল্টও নিজেকে পুরোপুরি ভালভাবে প্রস্তুতের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। জ্যামাইকার সেরা তিন স্প্রিন্টার কিংস্টনে মুখোমুখি হলেন অবশেষে। এটি ছিল বোল্টের সঙ্গে ইয়োহান ব্লেক ও আসাফা পাওয়েলের সবেমাত্র চতুর্থ মোকাবেলা। এ মাসের শেষদিকে জ্যামাইকার অলিম্পিক ট্রায়াল অনুষ্ঠিত হবে। এর আগে রেসার্স গ্রাঁ প্রিঁ এ্যাথলেটিক্স মিটিং ছিল যেন অনুশীলন! এক সঙ্গে তিন দেশসেরা স্প্রিন্টারকে দেখার জন্য বিপুল দর্শক হুমড়ি খেয়ে পড়েছিলেন। মাঠে উপস্থিত ছিলেন ৩০ হাজার দর্শক। গত দুই বছর নিজ দেশের কোন প্রতিযোগিতায় দৌড়াননি বোল্ট। এটি ছিল নিজ দর্শকদের সামনে তার এই দীর্ঘ বিরতির পর রেসে নামা। হতাশ করেননি তিনি স্বাগতিক ভক্তদের। নিজের সেরা টাইমিংটাই দেখিয়েছেন এদিন। জিতেছেন মাত্র ৯.৮৮ সেকেন্ড টাইমিংয়ে। এ বছরের সেরা টাইমিংয়ের চেয়ে এক ধাপ পিছিয়েই থাকলেন তিনি। ফরাসী স্প্রিন্টার জিমি ভিকাউ গত ৭ জুন মন্ট্রিল মিটিংয়ে ৯.৮৬ সেকেন্ড টাইমিং গড়েন। এখন পর্যন্ত বছরের সেরা টাইমিং সেটিই। বোল্টের পরের অবস্থানে এদিন ছিলেন নিকেল এ্যাশমিড ও ইয়োহান ব্লেক সমান ৯.৯৪ সেকেন্ড সময় নিয়ে। আর পাওয়েল ৯.৯৮ সেকেন্ড সময় নিয়ে হয়েছেন চতুর্থ। যদিও পাওয়েল দাবি করেছেন তিনি হাঁটুর সমস্যা নিয়েই দৌড়েছেন। কিংস্টনে বছরের দ্বিতীয় সেরা টাইমিং গড়ে জিতলেও খুশি হতে পারেননি বোল্ট। কারণ এখনও পিছিয়ে আছেন ভিকাউয়ের করা টাইমিংয়ের চেয়ে। তবে পেছনে ফেলেছেন অন্যতম প্রতিদ্বন্দ্বী মার্কিন স্প্রিন্টার জাস্টিন গ্যাটলিনকে। এ বছর গ্যাটলিনের সেরা টাইমিং ৯.৯৩ সেকেন্ড। বিশ্বের সেরা টাইমিংয়ের তালিকায় তিনি এখন চার নম্বরে। কিন্তু কিংস্টনেও রেসের শুরুতে নিজের বাজে স্টার্ট নিয়ে আক্ষেপ ঝরেছে বোল্টের কণ্ঠে।

শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার         ফেনীতে সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও চারজনের মৃত্যু         রাজধানীতে ফ্লাইওভারে গাড়িচাপায় যুবক নিহত         খাগড়াছড়িতে বিভিন্ন বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান         আজ বর্ষীয়ান রাজনীতিবিদ তোফায়েল আহমেদ’র ৭৯ তম জন্মদিন         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ায় সন্ত্রাসীদের গুলিতে নিহত-৭, আহত-২০ ও নিখোঁজ-৩         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন