বৃহস্পতিবার ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জিতলেন বোল্ট, তবে সেরা হতে পারেননি

স্পোর্টস রিপোর্টার ॥ আরেকটি রেসে অংশ নিলেন বিশ্বের দ্রুততম মানব জ্যামাইকার উসাইন বোল্ট। যথারীতি জিতে গেছেন সর্বকালের সবচেয়ে গতিধর এ মানব। কিংস্টন জাতীয় স্টেডিয়ামে তিনি নেমেছিলেন রেসার্স গ্রাঁ প্রিঁ এ্যাথলেটিক্স মিটিংয়ে। চলতি বছরে নিজের সেরাটা উপহার দিয়েছেন উপস্থিত ৩০ হাজার দর্শককে। কিন্তু এ বছরের বিশ্বসেরা হতে পারেননি। চলমান বছরে ফ্রান্সের জিমি ভিকাউ ৯.৮৬ টাইমিং নিয়ে সেরা। আর বছরের দ্বিতীয় সেরা টাইমিং গড়েছেন বোল্ট। এ স্প্রিন্টার ১০০ মিটার শেষ করেছেন ৯.৮৮ সেকেন্ড সময় নিয়ে। বরাবরের মতোই এবারও নিজের শুরুটা নিয়ে অসন্তোষ জানিয়েছেন বোল্ট। তবে জেতার জন্য উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

গ্রীষ্মকালীন অলিম্পিক এগিয়ে আসছে। শেষ মুহূর্তের প্রস্তুতি শুরুই হয়ে গেছে। বিশ্বসেরা বোল্টও নিজেকে পুরোপুরি ভালভাবে প্রস্তুতের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। জ্যামাইকার সেরা তিন স্প্রিন্টার কিংস্টনে মুখোমুখি হলেন অবশেষে। এটি ছিল বোল্টের সঙ্গে ইয়োহান ব্লেক ও আসাফা পাওয়েলের সবেমাত্র চতুর্থ মোকাবেলা। এ মাসের শেষদিকে জ্যামাইকার অলিম্পিক ট্রায়াল অনুষ্ঠিত হবে। এর আগে রেসার্স গ্রাঁ প্রিঁ এ্যাথলেটিক্স মিটিং ছিল যেন অনুশীলন! এক সঙ্গে তিন দেশসেরা স্প্রিন্টারকে দেখার জন্য বিপুল দর্শক হুমড়ি খেয়ে পড়েছিলেন। মাঠে উপস্থিত ছিলেন ৩০ হাজার দর্শক। গত দুই বছর নিজ দেশের কোন প্রতিযোগিতায় দৌড়াননি বোল্ট। এটি ছিল নিজ দর্শকদের সামনে তার এই দীর্ঘ বিরতির পর রেসে নামা। হতাশ করেননি তিনি স্বাগতিক ভক্তদের। নিজের সেরা টাইমিংটাই দেখিয়েছেন এদিন। জিতেছেন মাত্র ৯.৮৮ সেকেন্ড টাইমিংয়ে। এ বছরের সেরা টাইমিংয়ের চেয়ে এক ধাপ পিছিয়েই থাকলেন তিনি। ফরাসী স্প্রিন্টার জিমি ভিকাউ গত ৭ জুন মন্ট্রিল মিটিংয়ে ৯.৮৬ সেকেন্ড টাইমিং গড়েন। এখন পর্যন্ত বছরের সেরা টাইমিং সেটিই। বোল্টের পরের অবস্থানে এদিন ছিলেন নিকেল এ্যাশমিড ও ইয়োহান ব্লেক সমান ৯.৯৪ সেকেন্ড সময় নিয়ে। আর পাওয়েল ৯.৯৮ সেকেন্ড সময় নিয়ে হয়েছেন চতুর্থ। যদিও পাওয়েল দাবি করেছেন তিনি হাঁটুর সমস্যা নিয়েই দৌড়েছেন। কিংস্টনে বছরের দ্বিতীয় সেরা টাইমিং গড়ে জিতলেও খুশি হতে পারেননি বোল্ট। কারণ এখনও পিছিয়ে আছেন ভিকাউয়ের করা টাইমিংয়ের চেয়ে। তবে পেছনে ফেলেছেন অন্যতম প্রতিদ্বন্দ্বী মার্কিন স্প্রিন্টার জাস্টিন গ্যাটলিনকে। এ বছর গ্যাটলিনের সেরা টাইমিং ৯.৯৩ সেকেন্ড। বিশ্বের সেরা টাইমিংয়ের তালিকায় তিনি এখন চার নম্বরে। কিন্তু কিংস্টনেও রেসের শুরুতে নিজের বাজে স্টার্ট নিয়ে আক্ষেপ ঝরেছে বোল্টের কণ্ঠে।

শীর্ষ সংবাদ:
২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী