শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এইচপির প্রধান কোচ সায়মন

স্পোর্টস রিপোর্টার ॥ নতুন কাঠামোতে গতবছরই আবারও হাই পারফরমেন্স (এইচপি) প্রোগ্রাম চালু করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গতবছর জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রোগ্রামের কার্যক্রম চলে। এ বছর আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত আবার এইচপি নিয়ে কাজ হবে। এজন্য বিসিবি নতুন প্রধান কোচও নিয়োগ দিয়েছে। অস্ট্রেলিয়ার সায়মন গ্র্যান্ট হেলমোটকে এইচপির প্রধান কোচ করা হয়েছে।

শনিবার মিরপুর স্টেডিয়ামে দায়িত্ব বুঝেও নিয়েছেন এই অস্ট্রেলিয়ান। বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন সংবাদ মাধ্যমকে বলেন, আমাদের এইচপি প্রোগ্রামে প্রধান কোচ হিসেবে তিনি (সায়মন হেলমট) যোগ দিয়েছেন। এ বছরের সার্বিক দায়িত্ব ওনাকে দেয়া হয়েছে। পারফরম্যান্সের ভিত্তিতে তাকে দীর্ঘ মেয়াদে দায়িত্ব দেয়া হবে। দেশের প্রতিভাবান ক্রিকেটারদের নিবিড় পর্যবেক্ষণের এ প্রোগ্রামে কারা সুযোগ পাচ্ছেন, সেই তালিকা চলতি মাসেই জানানো হবে। এইচপিতে ব্যাটিং, পেস বোলিং, স্পিন বোলিং, ফিল্ডিংসহ বিভিন্ন বিভাগে বিশেষভাবে প্রোগ্রাম পরিচালিত হয়। ৪৪ বছর বয়সী এই অসি নাগরিক বর্তমানে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ত্রিনিদাদ এ্যান্ড টোবাগো রেড স্টিলের প্রধান কোচ ও আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের সহকারী কোচের দায়িত্ব পালন করছেন। বিগব্যাশে হোবার্ট হ্যারিকেন্সেও সহকারী কোচ তিনি। ২০০৭ সালে ভিক্টোরিয়া বুশ রেঞ্জার্স হাই পারফরম্যান্স স্কোয়াডের ম্যানেজার ছিলেন। ২০০৮ সালে ভারত সফরের অস্ট্রেলিয়া ‘এ’ দলেরও কোচ ছিলেন তিনি। সুজন আরও যোগ করেন, এইচপিতে মূলত দিনের ভিত্তিতে নিয়োগ দেয়া হয়। তবে তাকে নিয়ে আমাদের দীর্ঘমেয়াদী পরিকল্পনা রয়েছে। প্রিমিয়ার লিগ শেষ হওয়ার পরই প্রোগ্রাম শুরু হবে। তার আগেই দল ঘোষণা করা হবে। সাধারণত ২৫ জনের স্কোয়াড হয়ে থাকে। এ বছরও তাই হয়ত থাকবে।

রিচার্ড ম্যাকিন্সের তত্ত্বাবধানে ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত বিসিবি হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের কার্যক্রম চালায়। এর ফলস্বরূপ সাকিব-মুশফিকদের মতো বিশ্বমানের তারকা ক্রিকেটারদের পেয়েছে বাংলাদেশ। কিন্তু ২০০৭ সালের পর বন্ধ হয়ে যায় এইচপি ইউনিটের কার্যক্রম। নতুন কাঠামোতে গত বছর ফের শুরু হয় এই কার্যক্রমটি।

হকি লীগে মেরিনারের বড় জয়

স্পোর্টস রিপোর্টার ॥ ‘গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স প্রিমিয়ার বিভাগ হকি লীগে শনিবার দুটি খেলা অনুষ্ঠিত হয়। এতে বড় ব্যবধানে জয় কুড়িয়ে নিয়েছে ফেভারিট ঢাকা মেরিনার ইয়াংস ক্লাব। তারা ৬-২ গোলে হারায় ওয়ান্ডারার্স ক্লাবকে। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে বিজয়ী দল খেলার প্রথমার্ধে এগিয়ে ছিল ৪-০ গোলে। মেরিনারের শফিউল আলম শিশির, মোহাম্মদ মোহসীন, ওয়াকার শরীফ, মামুনুর রহমান চয়ন, আশরাফুল ইসলাম এবং ফজলে হোসেন রাব্বি ১টি করে গোল করেন। খলিলুর রহমান এবং প্রিন্স লাল সামন্ত ওয়ান্ডারার্সের হয়ে ১টি করে গোল করেন।

নিজেদের নবম খেলায় এটি মেরিনারের সপ্তম জয়। ২২ পয়েন্ট নিয়ে তারা আছে পয়েন্ট টেবিলের তৃতীয় অবস্থানে। সমান ম্যাচে এটা ওয়ান্ডারার্সের তৃতীয় হার।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন