সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বর্ণবাদের অভিযোগে সরাতে হলো বিজ্ঞাপন

বর্ণবাদের অভিযোগে সরাতে হলো বিজ্ঞাপন

অনলাইন ডেস্ক॥ বর্ণবাদের অভিযোগ উঠায় চীনা একটি ডিটারজেন্ট কোম্পানি তাদের বিজ্ঞাপন সরিয়ে নিতে বাধ্য হয়েছে। অস্ট্রেলিয়ার এবিসি নিউজের খবরে বলা হয়, সাংঘাই লিসাং কসমেটিক্স কোম্পানির বিজ্ঞাপনটিতে একজন কৃষ্ণাঙ্গ যুবককে ওয়াশিং মেশিনের ভেতরে ঢুকানো হয়।কিছুক্ষণ পর সাদা চামড়ার যুবক হিসাবে তাকে ওই মেশিন থেকে বের করা হয়।

একটি মার্কিন ওয়েবসাইটে প্রথম বিজ্ঞাপনটি দেওয়ার পর এ নিয়ে যুক্তরাষ্ট্রে নিন্দার ঝড় উঠে।গত তিন দিনেই বিজ্ঞাপনটি ইউটিউবে প্রায় ৮০ লাখ বার দেখা হয়েছে। অভিযোগ উঠে, আফ্রিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের কালো মানুষকে এ বিজ্ঞাপনের মাধ্যমে হেয় করা হয়েছে। এর মাধ্যমে বর্ণবাদী আচরণ প্রকাশ পেয়েছে। এ ধরনের প্রতিক্রিয়ার পর কোম্পানি ভুল স্বীকার করে বিজ্ঞাপনটি সরিয়ে নিয়েছে।

এক বিবৃতিতে কোম্পানির পক্ষ থেকে বলা হয়, আফ্রিকার মানুষকে হেয় করে করে যে বিজ্ঞাপন দেওয়া হয়েছে এবং গণমাধ্যমে যেটি প্রচার করা হয়েছে, আমরা সেটির জন্য দু:খ প্রকাশ করছি। সেখান বলা হয়, এই বিজ্ঞাপনটির কারণে যে বিতর্কে জন্ম দিয়েছে সেটির জন্য আমরা ক্ষমা চাইছি। বিজ্ঞাপনটি বন্ধ করে দেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে ওই বিবৃতিতে।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ