রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশীদের জন্য ভারতের ‘ঈদ ভিসা ক্যাম্প’

কূটনৈতিক রিপোর্টার ॥ আসন্ন ঈদ-উল-ফিতরের ছুটি উপলক্ষে বাংলাদেশের নাগরিকদের জন্য ‘ঈদ ভিসা ক্যাম্পে’র আয়োজন করেছে ভারতীয় হাইকমিশন। আগামী ৪-১৬ জুন এই ঈদ ভিসা ক্যাম্পে ভিসা আবেদনকারীরা অগ্রিম সাক্ষাতের তারিখ বা ই-টোকেন ছাড়াই তাদের ট্যুরিস্ট ভিসার আবেদন সরাসরি জমা দিতে পারবেন। এই প্রথমবারের মতো আসন্ন ঈদের ছুটিতে ভারত ভ্রমণেচ্ছু বাংলাদেশী নাগরিকদের জন্য বিশেষ ব্যবস্থায় এ ক্যাম্পের আয়োজন করা হচ্ছে। রবিবার ঢাকায় ভারতীয় হাইকমিশন থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এছাড়া আজ সোমবার থেকে ভিসা সাক্ষাতের তারিখ আবেদনকারীদের মোবাইলে এসএমএস করে জানিয়ে দেয়া হবে।

এতে বলা হয়, যেসব বাংলাদেশী নাগরিকের সাক্ষাতের তারিখ বা ই-টোকেন নেই শুধুমাত্র তাদের ট্যুরিস্ট ভিসা আবেদনপত্র গ্রহণের জন্য এই ঈদ ক্যাম্পের আয়োজন করা হচ্ছে। যেসব আবেদনকারীর সাক্ষাতের তারিখ আছে তারা ঢাকার গুলশান, ধানম-ি, উত্তরা ও মতিঝিল এবং ঢাকার বাইরে বরিশাল, ময়মনসিংহ ও খুলনায় আইভিএসি কেন্দ্রে ভিসা আবেদন জমা দিতে পারবেন। মেডিক্যাল, বিজনেস ও অন্যান্য ভিসা বিভাগের আবেদনপত্র সংশ্লিষ্ট আইভিএসি কেন্দ্রে জমা নেয়া হবে।

ঈদ ভিসা ক্যাম্প ভারতীয় হাই কমিশনের নতুন চ্যান্সেরি কমপ্লেক্স ১-৩ জাতিসংঘ সড়ক, বারিধারায় আগামী ৪-১৬ জুন (শুক্রবার ১০ জুন ছাড়া) সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চালু থাকবে। পার্ক রোডের চ্যান্সেরি গেট দিয়ে ক্যাম্পে ঢুকতে হবে। ক্যাম্পের ভেতর কোন ব্যাগ ও মোবাইল আনা যাবে না। বর্তমানে ঢাকা, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে বসবাসকারী বাংলাদেশী নাগরিকদের জন্য শুধুমাত্র এ ক্যাম্প খোলা থাকবে। আবেদনকারীদের স্বশরীরে উপস্থিত হয়ে আবেদনপত্র জমা দিতে হবে। তবে একসঙ্গে ভ্রমণেচ্ছু পরিবারের সদস্যদের (পিতা-মাতা, ছেলে-মেয়ে, স্বামী-স্ত্রী) পক্ষে একজন আবেদনপত্র জমা দিতে পারবেন। আবেদনকারীদের নিশ্চিত থাকতে হবে যে, তাদের পাসপোর্টের মেয়াদ আবেদন করার তারিখে কমপক্ষে ৬ মাস আছে। এছাড়া পাসপোর্টে কমপক্ষে ২টি খালি পৃষ্ঠা থাকতে হবে।

ভিসা আবেদন গ্রহণের জন্য ভারতীয় হাইকমিশনের আউটর্সোর্সিং এজেন্সি ইন্ডিয়ান ভিসা এ্যাপলিকেশন সেন্টারের ভিসা প্রসেসিং ফি ৬০০ টাকা। ভিসা প্রসেসিং ফি ছাড়া আর কোন ভিসা ফি নেই। ভিসা প্রদানের ক্ষেত্রে ভারতীয় হাই কমিশনের কোন এজেন্ট বা মাধ্যম নেই। ভিসা করে দেবার প্রতিশ্রুতি দানকারী ব্যক্তিকে কোন টাকা না দেয়ার জন্য পরামর্শ দেয়া হচ্ছে। যে কোন তথ্যের জন্য আইভিএসি হেল্পলাইন ০৯৬১২ ৩৩৩৬৬৬ ও ০৯৬১৪ ৩৩৩৬৬৬ নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে।

ভিসা সাক্ষাতের তারিখ এসএমএসে ॥ আজ সোমবার ৩০ মে থেকে ট্যুরিস্ট ভিসা আবেদনকারীদের সাক্ষাতের তারিখ ব্যবহারযোগ্য পাসওয়ার্ডসহ আবেদনকারীদের মোবাইলে এসএমএস করা হবে। ট্যুরিস্ট ভিসা আবেদনকারীদের অবশ্যই এই এসএমএস দেখিয়ে আইভিএসি কেন্দ্রে ঢুকতে হবে এবং আবেদনপত্র জমা দিতে হবে। রবিবার ভারতীয় হাইকমিশনের অপর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, আবেদনকারীদের অবশ্যই আবেদনপত্র পূরণের সময় নিজের সঠিক মোবাইল নম্বর দিতে হবে এবং অনলাইন সাক্ষাতের জন্য আবেদন করতে হবে। ইতোমধ্যে আগামী ৫ জুন পর্যন্ত যেসব ট্যুরিস্ট ভিসা আবেদনকারী সাক্ষাতের তারিখ পেয়েছেন, তাদের জন্য এই ঘোষণা প্রযোজ্য হবে না।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না         খিলক্ষেতে আরেক চিকিৎসকের লাশ উদ্ধার         আইয়ুব বাচ্চু স্মরণে ‘আসা যাওয়া’ প্রকাশ পাচ্ছে আগামীকাল