মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাদওয়ানস্কা শেষ ষোলোয়

রাদওয়ানস্কা শেষ ষোলোয়

স্পোর্টস রিপোর্টার ॥ মেডিক্যাল টাইম আউট নিয়ে ঝামেলা এটাই প্রথম নয়। এর আগেও বিভিন্ন সময়ে তারকা টেনিস খেলোয়াড়দের বিরুদ্ধে ইনজুরির ছুতো দেখিয়ে অহেতুক টাইম আউটের সুযোগে বিশ্রাম নেয়ার অভিযোগ উঠেছে। এবার ফ্রেঞ্চ ওপেনেও একই অভিযোগ উঠেছে ফ্রান্সের এলিজ করনেটের বিরুদ্ধে। দ্বিতীয় রাউন্ডে জার্মানির তাতিয়ানা মারিয়ার বিরুদ্ধে তিনি এমন মেডিক্যাল ব্রেক নিয়েছেন বলে অভিযোগ করেছেন জার্মান তারকা নিজেই। আর সেটা নিয়ে এখন টেনিস বিশ্বেই তোলপাড় শুরু হয়ে গেছে। এর মধ্যেই দারুণ জয়ে শেষ ষোলো নিশ্চিত করেছেন বিশ্বের দুুই নম্বর পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা, চার নম্বর স্পেনের গারবিন মুগুরুজা ও ছয় নম্বর রোমানিয়ার সিমোনা হ্যালেপ। কিন্তু বিদায় নিয়েছেন চেকপ্রজাতন্ত্রের দুই তারকা ১০ নম্বর পেত্রা কেভিতোভা এবং লুসি সাফারোভা। আর পুরুষ বিভাগে তৃতীয় রাউন্ড পেরিয়েছে বিশ্বের দুই নম্বর ব্রিটেনের এন্ডি মারে, তিন নম্বর সুইজারল্যান্ডের স্টানিসলাস ওয়ারিঙ্কা ও ৫ নম্বর জাপানের কেই নিশিকোরি।

ক্লান্তি কাটানোর জন্য বিশ্রাম নেয়ার সুযোগ পেতে মেডিক্যাল টাইম আউট। এমন অভিযোগ অনেক আগের। টেনিস কোর্টে এ ধরনের টাইম আউট নেয়ার অভিযোগ বিশ্বসেরা তারকাদের বিরুদ্ধেই অনেকবার উঠেছে। এমনকি বিশ্বসেরা সেরেনা উইলিয়ামসের বিরুদ্ধেও বেশ কয়েকবার এমন অভিযোগ করেছেন তার চরম প্রতিদ্বন্দ্বী মারিয়া শারাপোভা এবং অনেকেই। সেই ধাক্কাটা এবার ফ্রেঞ্চ ওপেনে লেগেছে। ২৬ বছর বয়সী ফরাসী তারকা করনেট দ্বিতীয় রাউন্ডে ২৮ বছর বয়সী জার্মান মারিয়ার বিরুদ্ধে ৬-৩, ৬-৭ (৫-৭) ও ৬-৪ সেটে জয়ী হন। ম্যাচের পরই রেগে উন্মত্ত হয়ে মারিয়া নিজের আক্ষেপ ঝাড়েন করনেটের প্রতি। তীব্র বাক্যবান ছুড়ে তিনি করনেটকে বলেন, ‘তুমি জানো কেন আমি তোমার ওপর এত উন্মাদ হয়েছি। তুমি জানো যে তুমি কি করেছো।’ পরে টুইটারেও মারিয়া লিখেন, ‘আমি খুবই কষ্ট পেয়েছি যদিও আমি জানি এতে করে খেলার ফলাফলে কোন পরিবর্তন আনবে না। এখানে কি কোন নিয়ম নেই এটাকে ঠিক পথে নেয়ার?’ টুইটারে সাবেক অনেক তারকাই মারিয়ার পক্ষ নিয়েছেন। টেনিস বিশ্বের অনেকেই ক্ষুব্ধ হয়ে ঘৃণা প্রকাশ করেছেন করনেটের প্রতি। আর জার্মান পত্র-পত্রিকাগুলো সরাসরিই এটাকে প্রতারণা আখ্যা দিয়ে বড় শিরোনামে খবর ছেপেছে।

ঘটনাটি ছিল ম্যাচ নির্ধারণী তৃতীয় ও শেষ সেটের। অবশ্য করনেট কোন ধরনের প্রতারণার আশ্রয় নেয়ার কথা অস্বীকার করেছেন। ফরাসী ওপেন যখন করনেটকে নিয়ে বিতর্ক আর সমালোচনার ঝড়ে টালমাটাল তখন ঠিকই নিজেদের শেষ ষোলোয় তুলেছেন তারকারা। রাদওয়ানস্কা ৬-২, ৬-৭ (৬-৮) ও ৬-২ সেটে চেক তারকা বারবোরা জাহলাভোভা স্ট্রাইকোভাকে, মুগুরুজা ৬-৩, ৬-০ সেটে বেলজিয়ামের ইয়ানিনা উইকমেয়ারকে, হ্যালেপ ৪-৬, ৬-২, ৬-৩ সেটে জাপানের নাওমি ওসাকাকে, রোমানিয়ার ক্যামিলিয়া বেগু ৬-৪, ২-৬, ৬-১ সেটে জার্মানির আনিকা বেককে, ১৩ নম্বর বাছাই রাশিয়ার সভেতলানা কুজনেতসোভা ৬-১, ৬-৪ সেটে রাশিয়ার আনাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভাকে এবং সভেতানা পিরোনকোভা ৬-২, ৬-১ সেটে যুক্তরাষ্ট্রের সেøায়ান স্টিফেন্সকে হারিয়ে উঠেছেন শেষ ষোলোয়। তবে বিদায় নিয়েছেন কেভিতোভা, হেরেছেন যুক্তরাষ্ট্রের শেলবি রজার্সের কাছে ৬-০, ৬-৭ (৩-৭) ও ৬-০ সেটে। তারই স্বদেশী একাদশ বাছাই সাফারোভাও ৬-৩, ৬-৭ (০-৭) ও ৭-৫ সেটে অস্ট্রেলিয়ার সামান্থা স্টোসারের কাছে হেরে বিদায় নিয়েছেন।

পুরুষ বিভাগে জয়ের ধারা অব্যাহত রেখেছেন ফেবারিটরা। মারে ৬-১, ৬-৪, ৭-৬ (৭-৩) সেটে ক্রোয়েশিয়ার ইভো কারলোভিচকে, ওয়ারিঙ্কা ৬-৪, ৬-৩, ৭-৫ সেটে ফ্রান্সের জেরেমি চার্ডিকে, নিশিকোরি ৬-৩, ৬-৪, ৩-৬, ২-৬ ও ৬-৪ সেটে স্পেনের ফার্নান্দো ভারদাস্কোকে, রাওনিক ৭-৬ (৭-৪), ৬-২, ৬-৩ সেটে সেøাভাকিয়ার আন্দ্রেই মার্টিনকে এবং ৯ নম্বর বাছাই ফ্রান্সের রিচার্ড গ্যাসকুয়েট ৬-২, ৭-৬ (৯-৭) ও ৬-২ সেটে ১৭ নম্বর বাছাই অস্ট্রেলিয়ার নিক কাইরজিওসকে হারিয়ে শেষ ষোলোয় পা রেখেছেন।

শীর্ষ সংবাদ:
চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার         আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ         আর্থিক ক্ষতি না হলে বাড়ি থেকে কাজের পরামর্শ ব্রিটিশ প্রধানমন্ত্রীর         বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি         ডিজির গাড়িচালক হয়ে স্বাস্থ্যে মালেকের পারিবারিক রাজত্ব         ধ্বংসপ্রায় কর্ণফুলী, রক্ষার উদ্যোগ নেই         দেশে করোনায় শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়িয়েছে         চরে বিদ্যুতের আলো         হাটহাজারী মাদ্রাসায় ছাত্র আন্দোলন দীর্ঘদিনের ক্ষোভের ফসল         বিস্ফোরণের বিষয়ে আগাম সতর্কতা জারি         নৃত্যের আড়ালে নারী পাচার করে দুবাইয়ে নির্যাতন চালানো হতো         প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ জানবে সারাদেশ         ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ         স্বাস্থ্যের সেই গাড়িচালক আব্দুল মালেক বরখাস্ত